দীর্ঘ দেড় বছরেও চুড়ান্ত হয়নি নিয়োগ প্রক্রিয়া

মোংলা বন্দর কর্তৃপক্ষ জনবল সংকটে

মোংলা সংবাদদাতা

আপডেট : ০৩:৪৪ পিএম, বুধবার, ৪ অক্টোবর ২০১৭ | ৬৭৮

মোংলা বন্দর কর্তৃপক্ষ

নানা জটিলতার কারণে দীর্ঘ দেড় বছরেও মোংলা বন্দর কর্তৃপক্ষের জনবল নিয়োগ প্রক্রিয়া চুড়ান্ত করতে পারেনি কর্তৃপক্ষ। আউটডোর এ্যাসিস্টেন্ট পদে ২৫ জনের নিয়োগের ক্ষেত্রে প্রভাবশালী মহলের নেতৃবৃন্দের লিখিত সুপারিশ রয়েছে শতাধিক। ফলে নিয়োগ কমিটি এ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে দোদুল্যমান অবস্থার মধ্যে পড়ে চরম হিমশিম খাচ্ছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষ সূত্র জানায়, দীর্ঘদিন ধরে চলে আসা জনবল সংকট নিরসনের জন্য গত ২০১৬ সালের ৩ এপ্রিল ২৫ জন আউটডোর এ্যাসিস্টেন্ট নিয়োগের বিজ্ঞপ্তি দেয়। এ নিয়োগে ২৫ টি পদের বিপরীতে প্রায় সাড়ে তিন হাজার প্রার্থী আবেদন করেন। এর মধ্যে ১ হাজার ৮শ ৫৫ জন প্রার্থী লিখিত পরীক্ষায় অংশ নেয়। লিখিত পরীক্ষা শেষে প্রথম দফায় ১শ ৩৪ জনকে মৌখিক পরীক্ষায় ডাকা হয়। এরপর থেকে এ নিয়োগের প্রক্রিয়া নিয়ে নানা ধরণের অভিযোগ উঠতে থাকলে নৌ পরিবহন মন্ত্রনালয়ের নির্দেশে পরবর্তীতে নতুন করে আরো ৮শ ৬৩ জনের মৌখিক পরীক্ষা নেয়া হয়। তবে অভিযোগ উঠেছে সম্পূর্ণ স্বচ্ছতার সাথে এ নিয়োগ প্রক্রিয়া চলমান থাকলেও তাতে প্রভাব খাটিয়ে যোগ্যতা ও মেধা তালিকায় বাদ দিয়ে নিজেদের প্রতিনিধিকে চাকরী দেয়ার জন্য তদবির চালাচ্ছেন প্রভাবশালী মহলের নেতৃবৃন্দ।

মুলত একারণেই নির্দিষ্ট সময় পেরিয়ে দেড় বছর অতিবাহিত হওয়ার পরও কর্তৃপক্ষ নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারছেন না। নাম প্রকাশ না করার শর্তে নিয়োগ প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট বন্দরের একজন উচ্চ পদস্থ কর্মকর্তা অভিযোগ করে বলেন, এলাকা ভিত্তিক কোঠা বা মেধা তালিকায় নাম থাকুক আর না থাকুক প্রভাবশালীদের দেয়া সুপারিশকৃত প্রার্থীর নিয়োগ কার্যকর করতে কর্তৃপক্ষের উপর চাপ রয়েছে। ওই কর্মকর্তা আরো বলেন, ২৫ জন প্রার্থীর স্থলে প্রভাবশালীদের প্রার্থীর পক্ষে শতাধিক সুপারিশ রয়েছে। তারপরও বন্দরের সিবিএ’র নেতৃবৃন্দ ও পোষ্যদের আবদার, সুপারিশ তো আছেই। এদিকে দীর্ঘ ১৮ মাসেও এ নিয়োগ সম্পন্ন না হওয়াতে চরম জনবল সংকটে রয়েছে মোংলা বন্দর কর্তৃপক্ষ।

এ বিষয়ে নিয়োগ কমিটির চেয়ারম্যান ও মোংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য (অর্থ) মো: গোলাম মোস্তফা বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, নানা জটিলতার কারণেই মুলত আউটডোর এ্যাসিস্টেন্ট পদের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব হয়নি। এছাড়া বন্দরের পরিচালক (প্রশাসন) মোঃ শামীমুল হক সিদ্দিকী প্রশিক্ষনে রয়েছেন। আগামী দু’চারদিনের মধ্যে তার যোগদানের কথা রয়েছে। তিনি যোগদান করলেই দ্রুত সময়ের মধ্যে আমরা এ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করে ফেলতে পারবো বলে আশা করছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত