মোংলা বন্দরে ৩ নম্বর সংকেত

সুন্দরবন উপকুলে দূর্যোগপূর্ন আবহাওয়া

মোংলা প্রতিনিধি

আপডেট : ১০:৩৪ পিএম, বুধবার, ১৭ জুন ২০২০ | ৭৫১

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ ও বজ্রমেঘ ঘনীভুত হওয়ায় এর প্রভাবে মোংলা সমুদ্র বন্দরসহ সুন্দরবন উপকুলে দূর্যোগপূর্ন আবহাওয়া বিরাজ করছে। সোমবার সকাল থেকে বুধবার বিকাল পর্যন্ত এ ৩দিন একটানা কখনও থেমে থেমে আবার মুষলধরে বৃস্টি ও ঝড়ো হাওয়া বইছে। এতে ব্যহত হচ্ছে মোংলা বন্দরে থাকা দেশী-বিদেশী বানিজ্যিক জাহাজের পন্য-খালাস বোঝাই কাজ।

মোংলা বন্দরের হারবার বিভাগ ও আবহাওয়া অফিস জানায়, সাগরে তিনদিন ব্যাপি লঘুচাপ ও বজ্রমেঘের ফলে এলাকায় বৃষ্টিপাত হচ্ছে, কিন্ত তার পরেও কমছে না ভ্যাপসা গরম। হঠাৎ টানা কয়েকদিনের তাপদাহের পর মোংলাসহ দক্ষিনাঞ্চলের আশ-পাশ এলাকায় বৃষ্টি শুরু হয়। গত সোমবার থেকে বুধবার পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চলে কম বেশি বৃষ্টিপাতের খবর মিলেছে। তবে বুধবার বৃষ্টি ও বাতাসের মাত্রাটা কিছুটা বেড়ে যায় এবং সারাদিনই বৃষ্টি হচ্ছিল।

আবহাওয়া অফিস আরো জানায়, দেশের দণিাঞ্চলে বেশ বৃষ্টিপাত হচ্ছে। এটি দু’একদিনের মধ্যে সারাদেশে ছড়িয়ে পড়বে। এরপর দুএক দিন বৃষ্টি চলার পরে আবার কমবে, আর বৃষ্টিপাত কমলেই গরম বাড়বে। বর্তমানে মোংলা বন্দরসহ দেশের অন্যান্য এলাকার ওপর দিয়ে বয়ে যাচ্ছে বজ্রমেঘ ও দুর্যোগপুর্ন আবহাওয়া, যে কারণে সাগর উত্তাল রয়েছে। বৈরী এ আবহাওয়ার কারনে বন্দরগুলোকে ৩নং স্থানীয় সতর্কতা সংকেত বলবত রেখেছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস এক প্রতিবেদনে জানিয়েছেন, উত্তরপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও আরো ঘণীভূত হয়ে বুধবার দুপুর ১২টায় উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছিল। এখনও বজ্রমেঘ বহাল থাকার কারনে বঙ্গোপসাগর প্রচন্ড উত্তাল রয়েছে, এর প্রভাবে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে বায়ুচাপের পার্থক্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। বঙ্গোপসাগর বাংলাদেশর উপকুলীয় এলাকা এবং সমুদ্র বন্দরের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। তবে বড় ধরনের কোন ঘূর্ণিঝড়ের শঙ্কা নেই। ঝড়ো হাওয়ার কারনে মোংলা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। ক্ষেত্রে বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলার সমুহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ আসরাফুল আলম বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানিয়েছেন, মোংলা বন্দরসহ দণিাঞ্চলের আশ-পাশ এলাকায় বৃষ্টিপাত হচ্ছে। দু’একদিনের মধ্যে এটা কমার সম্ভাবনা রয়েছে। যে ঝড়ো হাওয়া বইছে, এর জন্য ঘূর্ণিঝড়ের কোনো আশঙ্কা নেই।

মোংলা বন্দরের হারবার মাষ্টার কমান্ডার ফখর উদ্দিন বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানায়, চ্যানেলের হারবাড়িয়া, বহিঃনোঙ্গর ও জোটিতে কয়লা-কিংকার ও মেশিনারিজ মালামাল সহ ১৮টি দেশী-বিদেশী বানিজ্যিক জাহাজ অবস্থান করছে। দূর্যোগপূর্ন আবহাওয়ার কারনে এ সকল জাহাজে নিয়মিত খালাস কাজ কিছুটা ব্যাহত হচ্ছে। এদিকে সমুদ্র উত্তাল থাকায় গভীর সমুদ্রে অবস্থানকারী মাছ ধরার ট্রলারসহ শত শত মাঝিমাল্লা সুন্দরবন সংলগ্ন চরাঞ্চলের বিভিন্ন খালে আশ্রয় নিয়েছে। এ ছাড়া বৃস্টির কারনে এই অঞ্চলের সাধারন মানুষের জীবন যাত্রা ব্যহত হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত