প্রায় ২ একর সরকারি জমি অবৈধ্ দখলদারদের বৈধ্তা দিতে

ফকিরহাটের খাল বাগেরহাটের মালিকানা জমিতে পূনঃখনন করছে বিএডিসি

শেখ আনিছুর রহমান চুলকাঠি

আপডেট : ০৯:৪৭ পিএম, বুধবার, ১৭ জুন ২০২০ | ১৭৮৬

বাগেরহাট সদর উপজেলার ভট্র-বালিয়াঘাটা ফকিরহাটে এলাকার সীমান্তবর্তী ঘনশ্যামপুর বাঁশবাড়িয়া খালের জমির অবৈধ দখলদারদের বৈধতা দিতে ব্যক্তি মালিকানা জমিতে খাল খনন করছে বিএডিসি। স্থানীয় একটি অসাধু চক্র ও বাগেরহাট বিএডিসির এক উপ-সহকারী প্রকৌশলীর যোগসাজসে ফকিরহাট এলাকার খাল খনন হচ্ছে বাগেরহাট সদর উপজেলায়।


বাগেরহাট জেলা প্রশাসকের কার্যালয়ে স্থানীয়দের লিখিত অভিযোগ সূত্রেও সরেজমিনে অনুসন্ধান করে জানা যায়, ফকিরহাট উপজেলার সিমান্তবর্তী শুভদিয়া ইউনিয়নের ঘনশ্যামপুর এলাকায় বাঁশবাড়িয়া খাল দীর্ঘ ৩৫ বছর পর পূনঃখনন চলছে। দীর্ঘ দিন খালটি খনন না হওয়ায় অবৈধ দখলদারদের কবলে রয়েছে সরকারি সম্পত্তি। সম্প্রতি বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন(বিএডিসি) বাঁশবাড়িয়া খালটির ২ কিঃ মিঃ অংশ খনন কাজ শুরু করে। শুরু থেকেই চলছে অনিয়ম দূর্নিতি। খালের সীমানা নির্ধারন না করে স্কিম বোর্ড না টাঙ্গিয়ে খাল খনন করায় পার্শ্ববর্তী জমি মালিকরা ক্ষতিগ্রস্থ হচ্ছেও অজানা ধুয়াশায় ভুগছে বলে জানান স্থানীয়রা।

নাম প্রকাশে অনেচ্ছুক স্থানীয় ভুক্ত ভোগীরা অভিযোগ করে বলেন, ফকিরহাট উপজেলা সীমান্তবর্তী এলাকা থেকে প্রবাহিত বাঁশবাড়িয়া খালটি ফকিরহাট উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর কৃষকদের সেচ ও জলাবদ্ধতা নিরসনে একান্ত প্রচেষ্টায় বিএডিসি কর্তৃপক্ষ খাল পুনঃখনন করছে। প্রায় ২একর খালের জমি অবৈধ দখলে নিয়ে মৎস্য ঘের নির্মান করে আসছে আব্দুল্লাহ শেখ নামে এক ব্যক্তি। দখলস্থানীয় একটি অসাধু চক্র ও বাগেরহাট বিএডিসির এক উপ-সহকারী প্রকৌশলী মোঃ সুজা উদ্দিনের যোগসাজসে ফকিরহাট এলাকার খাল খনন হচ্ছে বাগেরহাট সদর উপজেলায়।


অবৈধ্য দখলদারদের বৈধতা দিতে খালের জমি ছেড়ে দিয়ে বাগেরহাট সদর উপজেলার ভট্ট বালীয়াঘাটা মৌজার বিআরএস ৩৮২-৮৩-৮৪ দাগের উপর থেকে খাল খনন করা হচ্ছে। ৩৮৩ দাগের জমিটি চুলকাঠি মুসলিমা মহিলা দাখিল মাদ্রাসার। ওই মাদ্রাসার সহকারি শিক্ষক মনির মোল্লা বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, ম্যাপ অনুসারে খালের জমিতে খাল পুনঃখনন না করে মাদ্রাসার জমির উপর দিয়ে খাল খনন করা হচ্ছে। এ ব্যপারে প্রতিকার চেয়ে জেলা প্রশাসককে মুঠো ফোনে জানানো হয়েছে।

মোঃ শাকু গাজিসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ কারীরা বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, খালটি প্রায় ৭৫-১০০ ফুট চওড়া। তবে খালটির সীমানা নির্ধারন না করে ইচ্ছা খুশি মত ২৮-৩০ ফুট চওড়া করে দায় সারা ভাবে কাটা হচ্ছে। সঠিক ভাবে খালটি খননের জন্য উর্দ্ধতন কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করেছেন স্থানীয়রা।

বাগেরহাট বিএডিসি কর্মকর্তা উপসহকারি প্রকৌশলী সুজা উদ্দিন বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, প্রয়োজনে পুনরায় সার্ভে করে খাল খনন করা হবে। যে সকল স্থানে অভিযোগ পাওয়া গেছে তাদের স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে কথা বলতে বলা হয়েছে।

শুভদিয়া ইউপি চেয়ারম্যান শেখ শহিদুল ইসলামের মুঠোফোনে একাধিক বার যোগাযোগ করে ও তাকে পাওয়া যায়নি।

ফকিরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ শাহানাজ পারভিন বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, ঘটনাস্থল পরিদর্শন করে দ্রুত ব্যবস্থা গ্রহনের জন্য সহকারি কমিশনার(ভুমি) কে নির্দেশ প্রদান করা হয়েছে।

এ ব্যাপারে বাগরহাট জেলা প্রশাসক মুঃ মামুনুর রশিদ মুঠোফোনে বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন ,অভিযোগের কপিটি আমি এখনও হাতে পাইনি পেলে তদন্ত পুর্বক যথাযথ ব্যবস্থা গ্রহন করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত