এক সাথে দুই উৎসবের আনন্দ, সুন্দরবনে পর্যটকের ঢল

মাসুদ রানা, মোংলা

আপডেট : ১০:৩৯ পিএম, শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪ | ১৩৫

ঈদুল ফিতর ও পহেলা বৈশাখ এ দুই উৎসবে টানা ছুটিতে পর্যটকদের উপচে পড়া ভিড় সুন্দরবনের করমজল সহ অন্যান্য পর্যটক ষ্পটে। আনন্দ উল্লাসে এবারে ঈদুল ফিতরের আনন্দ উপভোগ করেছেন ছোট বড় সবাই। গরম কিছুটা কম থাকায় আনন্দে মেতেছিলেন নারী-পুরুষ সহ সব বয়সের মানুষ। এক সাথে দুই উৎসবে পর্যটকদের আগমন বেশি হওয়ায় রাজস্ব আদায় হবে দ্বিগুন বলে জানালেন বন বিভাগ।



বন বিভাগ সুত্রে জানা যায়, ঈদের সাথে পহেলা বৈশাখ, এক সাথে দুটি উৎসবের ছুটি পেয়ে মনের আনন্দে মাতোয়ারা সব বয়সী মানুষ। টানা ছুটিতে পর্যটকদের উপচে পড়া ভিড় ছিল সুন্দরবনের করমজলে। ঈদের দিন লোকজন কিছুটা কম থাকলেও পরদিন অর্থাৎ ১২ এপ্রিল সকাল থেকেই সুন্দরবনের পর্যটন স্পট করমজলে ঢল নামতে শুরু করে পর্যটকদের। ঈদের আনন্দ আরও বাড়াতে পৃথিবীর শ্রেষ্ঠ ম্যানগ্রোভ সুন্দরবনের সৌন্দর্য উপভোগে তাই ছুটে আসেন তারা। ভ্রমন পিপাসু এসব বয়সের মানুষেরা মুগ্ধ হয়েছেন প্রকৃতির অপরুপ লীলাভূমির রাজকন্যা সুন্দরবন দেখে। এক দিকে ভ্রমন মৌসুম, অন্যদিকে দুই উৎসবের ছুটিল দিনটিকে স্মরনীয় করে রাখতে কেউ এসেছেন বন্ধুবান্ধব আবার কেউ পরিবার নিয়ে। নয়ন ভরে দেখছেন প্রকৃতির নিজ হাতে গড়া সুন্দরবনের অপরুপ সৌন্দর্যে ভড়া সুন্দরবনকে।



পুর্ব সুন্দরবনের করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্র ও পর্যটক স্পটের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির বলেন, ঈদুল ফিতর ও পহেলা বৈশাখের টানা ছুটিতে পর্যটক বাড়বে তাই আগে থেকেই দৃষ্টিনন্দন স্থাপনা ও অবকাঠামো নির্মাণ করা হয়েছে। এক্ষেত্রে আগত পর্যটকরা আরও বেশি বিনোদন পাবেন এবং রাজস্ব আদায়ও ভালো হবে এবং আমরাও ভ্রমন পিপাশু ও দর্শনার্থীরা যাতে নির্ভিঘ্নে সুন্দরবনের সৌন্দার্য উপভোগ করতে পার সে জন্যে বন রক্ষীর সব সময় টহলরত অবস্থায় প্রস্তুত আছে বলেও জানান এই বন কর্মকর্তা।



প্রকৃতির সৌন্দর্যের তালিকায় সুন্দরবন বিশ্বের দরবারে নিঃসন্দেহে সেরা। তাই সবুজের সমরোহে সুন্দরবনে প্রথমে একবার যে আসে সৌন্দর্যের লিলাভুমির প্রেমে পড়ে বার বারই ছুটে আসেন দর্শনাথী ও ভ্রমন পিপাশুরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত