মোংলায় বিআরআই প্রকল্প বিরোধী সমাবেশে বক্তারা

বিআরআই বাস্তবায়িত প্রকল্পে পরিবেশ ও মানবাধিকার রক্ষা করতে হবে

মাসুদ রানা,মোংলা

আপডেট : ০৯:৩২ পিএম, সোমবার, ১৬ অক্টোবর ২০২৩ | ৪২৯

বিআরআই (বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ ) বিনিয়োগকৃত প্রকল্পে পরিবেশ-প্রতিবেশ-মানবাধিকার ও শ্রমাধিকারের তোয়াক্কা করা হচ্ছে না। বিআরআই উন্নয়নের নামে বাংলাদেশকে প্রকাশ্য ও গোপন ঋণের ফাঁদে ফেলে সুদ বাণিজ্য হাতিয়ে নিতে ব্যস্ত।
একই সাথে বিআরই উন্নয়নের নামে বিশ্বব্যাপী অর্থনৈতিক কতৃত্ব প্রতিষ্ঠা ও চীনের নিজস্ব বাণিজ্য সুসংহত করার পরিকল্পনায় মত্ত রয়েছে। বিআরআই বাস্তবায়িত প্রকল্পে পরিবশে ও মানবাধিকার রক্ষায় যথাযথ পদক্ষেপ নিতে হবে। ১৬ অক্টোবর সোমবার সকালে মোংলার মিঠেখালিতে রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ সড়কে মোংলা নাগরিক সমাজ ও ক্লিন খুলনার আয়োজনে বিআরআই প্রকল্প বিরোধী সমাবেশে বক্তারা একথা বলেন।

সোমবার বেলা ১২টায় বিআরআই প্রকল্প বিরোধী সমাবেশে সভাপতিত্ব করেন মোংলা নাগরিক সমাজের আহ্বায়ক মোঃ নূর আলম শেখ। সমাবেশে বক্তব্য রাখেন নাগরিক নেতা নাজমুল হক, আসাদুজ্জামান টিটো, মাহারুফ বিল্লাহ, হাদিসা খাতুন প্রমূখ।
সমাবেশে বক্তারা বলেন বিআরআই জ্বালানি স্বয়ংসম্পূর্ণ করার নামে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশকে পরনির্ভরশীল করে তোলার পাশাপাশি দেউলিয়াকরণের দিকে ধাবিত করছে। সমাবেশে বক্তারা চীনা লোনের সকল চুক্তি জনসম্মুখে প্রকাশ এবং চীনা লোনের আওতায় জীবাশ্ম জ্বালানিতে সকল বিনিয়োগ বন্ধের দাবি জানানান।
বক্তারা বিভিন্ন বিদ্যুৎ কেন্দ্রে ক্ষতিগ্রস্থ, নিহত ও আহত পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দেয়ার দাবি জানান। সমাবেশের আগে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা মোংলার মিঠেখালির প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত