শরণখোলায় মাদকের অপব্যহাররোধে কর্মশালা

পরিবার থেকে প্রতিরোধ গড়ে তুলতে পারলে মাদকমুক্ত সমাজ গড়া সম্ভব

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ১০:৪২ পিএম, বৃহস্পতিবার, ২৩ জুন ২০২২ | ৪১২

ছাত্র ও যুবসমাজকে মাদকের ভয়াবহ ছোবল থেকে মুক্ত রাখতে হলে প্রথমে পরিবার থেকে প্রতিরোধ গড়ে তুলতে হবে। এব্যাপারে আগে সচেতন হতে হবে অভিভাবকদের। তাছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদানের ফাঁকে মাদকের কুফল সম্পর্কে আলোচনা করতে হবে শিক্ষকদের। তবেই দেশ ও সমাজ থেকে মাদকের অপব্যবহার অনেকাংশে কমিয়ে আনা সম্ভব।


বৃহস্পতিবার (২৩ জুন) বাগেরহাটের শরণখোলায় মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে সমন্বিত কর্মপরিকল্পনা প্রণয়নে অনুষ্ঠিত এক কর্মশালায় এই কথাগুলো বলেন অতিথিরা।


কর্মশালার উন্মুক্ত আলোচনা পর্বে কম বয়সীদের মাদকে জড়িয়ে পড়ার বেশ কিছু কারণ চিহ্নিত করেছেন অংশগ্রহনকারীরা। তাদের আলোচনায় পরিবারের অসচেতনতা, মোবাইল আশক্তি ও ইন্টারনেটের অপব্যহার, সন্ধ্যার পরে পড়ার টেবিলে না বসে বাইরে বন্ধুদের সঙ্গে আড্ডায় মেতে ওঠা, এ থেকে ধীরে ধীরে কিশোর গ্যাংয়ে জড়িয়ে পড়া, মাদকের মূল কারবারিদের বিরুদ্ধে আইনের যথাযথ প্রয়োগ না হওয়াসহ বিভিন্ন দিক উঠে এসেছে।


পাশপাশি এ থেকে মুক্তি পেতে হলে সন্তানদের প্রতি অভিভাবকদের নজরদারি বাড়ানো, খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চার দিকে শিশু-কিশোরদের ধাবিত করা, সুস্থ বিনোদনের ক্ষেত্র তৈরী করা এবং মাদকের বিরুদ্ধে প্রশাসনের কঠোর পদক্ষেপ গ্রহনের দাবি জানিয়েছেন আলোচকরা।

শরণখোলা উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত দিনব্যাপী এ কর্মশালার ভার্চুয়াল উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. আজিজুর রহমান। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নূর-ই আলম সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান মো. রায়হান উদ্দিন শান্ত, আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডা. এস এম ফয়সাল আহম্মেদ, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ইকরাম হোসেন ও উপজেলা ভাইস চেয়ারম্যান রাহিমা আক্তার হাসি।

কর্মশালায় উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষক-ছাত্রছাত্রী, সাংবাদিক, ইমাম, পুরহিতসহ সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহন করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত