“একজন জনপ্রতিনিধির মহতী উদ্যোগ”

ফকিরহাটে নিজেস্ব অর্থায়নে ১০টি কাঁচা রাস্তায় ইটের সলিং নির্মাণ

পি কে অলোক, ফকিরহাট

আপডেট : ০৩:১৭ পিএম, সোমবার, ২৩ ডিসেম্বর ২০১৯ | ১২৭৫

ফকিরহাটে একজন নির্বাচিত জনপ্রতিনিধি সরকারী কোন সাহায্য সহযোগীতা ছাড়াই নিজ উদ্যোগে সম্পূর্ন নিজেস্ব অর্থায়নে ১০টি চলাচলের অযোগ্য কাঁচা রাস্তায় ইটের সলিং নির্মাণ করে ব্যাপক সুনাম অর্জন করেছেন। জনগনের দুঃখ দুর্দশা লঘবে সরকারের মুখের দিকে না তাকিয়ে একজন জনপ্রতিনিধি হয়েও এধরনের মহতী একটি প্রসংশনীয় কাজ করায় এসডিজি বাস্তবায়নে আরো একধাপ এগিয়ে যাচ্ছে।

জানা গেছে, উপজেলার লখপুর ইউনিয়নের ৩নং ওয়ার্ডের খাজুরা একটি প্রত্যান্ত গ্রামের নাম। খুলনা মংলা মহাসড়কের কোল ঘেষে এটির অবস্থান। গ্রামের অধিকংশ জনসাধারন কৃষি কাজ করে জীবিকা নির্বাহ করেন। কৃষি কাজ ছাড়াও পল্ট্রি শিল্প ও নাসার্রী কাজ করে অনেকেই জীবিকা নির্বাহ করে থাকেন। স্বাধীনতা পরবর্তি সময়ে এ অঞ্চল ছিল অত্যান্ত অবহেলিত। কালক্রমে এ অঞ্চলের দরিদ্র মানুষ এখন অনেক স্বাবলম্বী। বর্তমান সরকার ক্ষমতা গ্রহনের পর এ অঞ্চলে ব্যাপক উন্নয়ন হয়েছে। কিন্তু চলাচলের অযোগ্য গ্রাম্য কাঁচা রাস্তা ও জনগনের দুঃখ দুর্দশার কথা চিন্তা করে এবং সরকারের মুখের দিকে না তাকিয়ে নিজ উদ্যোগে সেই কাঁচা রাস্তা গুলি পাকা করনের জন্য স্থানীয় ইউপি সদস্য শেখ আলী আহম্মদ নানা পরিকল্পনা গ্রহন করেন। পরিকল্পনা মোতাবেক তিনি মাত্র ৪ বছরে চলাচলের অযোগ্য ১০টি কাচা রাস্তায় ইটের সলিং নির্মান করেন। শুধু তাই নয়, আগামী ১ বছরের মধ্যে কর্মপরিকল্পনা মোতাবেক আরো ৫টি কাঁচা রাস্তায় ইটের সলিং বসিয়ে সেগুলি পাকা করে জনগনের দুর্ভোগ কমাবেন।

সরেজমিনে অনুসন্ধ্যানে গিয়ে জানা গেছে, ইতিমধ্যে তিনি ১০টি গ্রাম্য কাঁচা রাস্তায় ইটের সলিং বসিয়েছেন। এগুলি হচ্ছে, খাজুরা গ্রামের আঃ সাত্তার শেখ এর বাড়ী হইতে ইউসুফ আলীর বাড়ি পর্যন্ত ৫ফুট চওড়া করে ৪শত ফুট ইটের সলিং, ইরফান শেখ এর বাড়ী হইতে জামাল শেখ এর বাড়ী পর্যন্ত ১৭৫ফুট ইটের সলিং, মুক্তিযোদ্ধা নুরে আলমের বাড়ী হইতে শাহাজাহান আলীর বাড়ী পর্যন্ত ১শত ফুট ইটের সলিং, মিজান হাওলাদার এর বাড়ী হইতে সালাম হাওলাদার এর বাড়ী পর্যন্ত ৬ফুট চওড়া ২৫০ফুট ইটের সলিং, আনছার আলীর বাড়ী হইতে করিম মোড়লের বাড়ী পর্যন্ত ৫ফুট চওড়া ২শত ফুট ইটের সলিং, শাহাজাহান শেখ এর বাড়ী প্রবেশের ৫ফুট চওড়া ২শত ফুট ইটের সলিং, হুমায়ুন শেখ এর বাড়ী হইতে শহীদ মোড়লের বাড়ী পর্যন্ত ৭ফুট চওড়া ২৫০ফুট ইটের সলিং, বোরহান এর বাড়ীর সামনে হতে বিল্লাল আলীর বাড়ী পর্যন্ত ৬ফুট চওড়া ২৫০ফুট ইটের সলিং নির্মান করেছেন। কাঁচা ও চলাচলের অযোগ্য গ্রাম্য রাস্তা গুলিতে জনগনের চলাচলের জন্য ইটের সলিং নির্মান করায় জনমনে স্বস্থি ফিরে এসেছে। ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মোঃ সওকত হোসেন সাকু ও সাধারন সম্পাদক সিদ্দিকুর রহমান এর সাথে আলাপ করা হলে তারা বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, ওয়ার্ড সদস্য শেখ আলী আহম্মদ এর পিতা মরহুম সৈয়দ আলী ছিলেন দুইবারের নির্বাচিত জনপ্রতিনিধি। তাঁর জনপ্রতিনিধিত্ব দেখে তার পুত্র শেখ আলী আহম্মদ অনেক কিছুই শিখেছেন। তারই ধারাবাহিকতা বজায় রাখতে তিনি সততা ও নিষ্টার সাথে এলাকাবাসির কল্যানে কাজ করছেন,যা অত্যান্ত প্রসংশনীয়।

এবিষয়ে ওয়ার্ড সদস্য শেখ আলী আহম্মদ এর সাথে আলাপ করা হলে তিনি বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে তিনি বিপুল ভোটের ব্যাবধানে জয়লাভ করেন। এর পর হতে তিনি ইচ্ছা প্রকাশ করেন জনগনের কল্যানে কাজ করতে হলে সরকারের মুখের দিকে তাকালে চলবে না। তাই তিনি নিজ উদ্যোগে লখপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল হোসেন ও উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশ এর একান্ত সহযোগীতায় এই কাজ গুলি করেছেন।

এ ব্যাপারে লখপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল হোসেন ও ফকিরহাট উপজেলা পরিষদ এর চেয়ারম্যান স্বপন দাশ এর সাথে আলাপ করা হলে তাঁরা বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, প্যানেল চেয়ারম্যান ও খাজুরা ৩নং ওয়ার্ড সদস্য শেখ আলী আহম্মদ সম্পুর্ণ নিজ উদ্যোগে নিজেস্ব অর্থায়নে বেশ কয়েকটি কাঁচা রাস্তায় ইটের সলিং নির্মাণ করেছেন। যা সত্যিই প্রসংশনীয়। তার এই মহতী উদ্যোগ এসডিজি বাস্তবায়নের একটি মাইল ফলক। এধারা অব্যাহত রাখার জন্য এবং এসডিজি বাস্তবায়নে সকল জনপ্রতিনিধিদের এগিয়ে আসার জন্য সকলের প্রতি আহবান জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত