চিতলমারীতে জনপ্রিয় উঠেছে ‘তথ্য আপা’সেবা

এস এস সাগর, চিতলমারী

আপডেট : ১০:৪৫ পিএম, সোমবার, ২৫ নভেম্বর ২০১৯ | ৭৬৭

চিতলমারীতে ‘তথ্য আপা’ সেবাটি দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে। বিশেষ করে এ উপজেলার ছাত্রীদের কাছে এটি অতিপরিচিত। এছাড়া তথ্য আপা ইন্টারনেট সুবিধা থেকে বঞ্চিত নারীদের চাহিদা অনুযায়ী বিভিন্ন তথ্য দিয়ে সহযোগিতা করছে। সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়নের উদ্দেশ্যে এ প্রকল্প হাতে নিয়েছেন। এটি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের একটি প্রকল্প এবং বাস্তবায়ন করছে জাতীয় মহিলা সংস্থা।

চিতলমারী উপজেলা তথ্য সেবা কর্মকর্তা মোসাঃ মুর্শিদা আক্তার বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, তিনি সহকারী বিউটি পাইক ও মিতা রানী মন্ডল এবং অফিস সহায়ক মোঃ শহিদুল ইসলামকে এ উপজেলায় কাজ শুরু করেন। গত ছয় মাসে এখান থেকে ৪ হাজার ৮৬১ জন নারী বিনামূল্যে বিভিন্ন তথ্য সেবা নিয়েছেন। এরমধ্যে ডোর টু ডোর থেকে ৩ হাজার ৫৫৬ জন ও তথ্য কেন্দ্র থেকে ৬৫৫ জন এবং উঠান বৈঠক থেকে ৬৫০ জন।

এ ব্যাপারে চরবানিয়ারী উত্তরপাড়া গ্রামের কলেজ ছাত্রী কৃষ্ণা মন্ডল বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, ‘আমি এমএ পাশ করেছি। এখন চাকরির জন্য চেষ্টা চালাচ্ছি। তাই চিতলমারী তথ্যকেন্দ্রে তথ্য আপাদের কাছে গিয়ে বিনামূল্যে অনলাইনে সরকারী ৬ টি প্রতিষ্ঠানে চাকরির আবেদন করেছি।

চৌদ্দহাজারী গ্রামের রেশমা বেগম বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, তার শারীরিক সমস্যার বিষয়ে তথ্য আপাকে জানিয়েছিলেন। তারা চিকিৎসকের সঙ্গে যোগাযোগের ব্যবস্থা করে দেন। তাতে তার খুব উপকার হয়েছে।

উপজেলার চরলাটিমা গ্রামের গৃহবধূ তৃপ্তি বৈরাগী ও চরবানিয়ারী ইউনিয়নের কলেজের ছাত্রী রাধীকা হালদার বলেন, ‘তথ্য আপারা গ্রামে এসে ইন্টারনেট, স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, জেন্ডার, ব্যবসা ও আইন বিষয়ে উঠান বৈঠকের মাধ্যমে আলোচনা করে থাকেন। তারা আমাদের বিভিন্ন তথ্য দিয়ে সহযোহিতা করেন।’


উপজেলার দলুয়াগুনী গ্রামের গৃহবধু অঞ্জনা রানী মন্ডল বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, তিনি তথ্য আপা মিতার সহায়তায় হাঁস-মুরগী পালনের উপর সপ্তাহ ব্যাপি প্রশিক্ষণ নিয়েছেন। তথ্য আপা সহায়তা না করলে তার প্রশিক্ষণ নেওয়া সম্ভব হতো না।

এ ব্যাপারে উপজেলা তথ্য সেবা সহকারী বিউটি বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, অফিসের পাশাপাশি বিভিন্ন এলাকায় গিয়ে ডিজিটাল সেবা কি, কিভাবে এ সেবা পাওয়া যায় এর উপর বিভিন্ন সচেতনমূলক ভিডিও প্রদর্শন করে থাকেন। এ উপজেলায় আস্তে আস্তে তথ্য আপা সেবা জনপ্রিয় হয়ে উঠছে।

চিতলমারী উপজেলা নির্বাহী অফিসার মোঃ মারুফুল আলম বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, নারীদের সেবা বৃদ্ধিতে সরকার সারা দেশে ৪৯০ টি উপজেলায় তথ্য কেন্দ্র চালু করেছেন। এখানে শুধু নারীদের সেবা দেওয়া হয়। সরকারের এ মহৎ উদ্যোগের মাধ্যমে সমাজের অবহেলিত নারীরা আজ বিনামূল্যে তথ্য সেবা পাচ্ছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত