মোংলা পোর্ট পৌরসভার বাজেট ঘোষনা

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৮:৪৯ পিএম, বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯ | ৮৫১

মোংলা পোর্ট পৌরসভা ২০১৯-২০২০ নতুন অর্থ বছরের বাজেট ঘোষনা করা হয়েছে। পৌর সভার ইতিহাসে এ বছরই সর্ব প্রথম ১শ ১৩ কোটি ৭৩ হাজার ৬৮ টাকার বিশাল বাজেট পেশ করেন পৌর মেয়র । মেয়র আলহাজ্ব মোঃ জুলফিকার আলী গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টায় পৌরসভা চত্বরে এক সমাবেশে এ বাজেট ঘোষনা করেন ।

রাজনৈতিক নেতৃবৃন্দ, মুক্তিযোদ্ধা, সাংবাদিক, শিক্ষক, ব্যবসায়ী,সুশীল সমাজ, বিভিন্ন পেশাজীবিসহ সর্বস্তরের নগরিক সমাজ লোক এ বাজেট সভায় অংশ গ্রহন করেন। আগামী অর্থ বছরের বাজেটে মোট আয় ধরা হয়েছে ১'শ ১৩ কোটি ৭৩ লাখ ৬৮ হাজার টাকা। ব্যয় ধরা হয়েছে মোট ১'শ ১৩ কোটি ৭৩ লাখ হাজার ৬৮ হাজার টাকা।

আয়ের খাত গুলোর মধ্যে ট্যাক্স ধরা হয়েছে ৩ কোটি ৬৫ লাখ ২৫ হাজার টাকা, রেইটস ১০ লাখ টাকা, ফিস ৪১ লাখ ২০ হাজার টাকা, অন্যান্য খাতে ৪ কোটি ৭৮ লাখ ৫০ হাজার টাকা, উন্নয়ন খাত ব্যতিত সরকারি অনুদান ২৫ লাখ টাকা,পানির ট্যারিফ খাতে ১ কোটি ১৩ লাখ ৪০ হাজার টাকা, উন্নয়ন সহায়তা মন্জুরী ২ কোটি টাকা, প্রকল্প থেকে প্রাপ্ত ১'শ কোটি ২ লাখ টাকা ও রাজস্ব তহবিল থেকে উন্নয়নে স্থানান্তর ৩০ লাখ টাকা ও প্রারম্ভিক জের ৩৫ লাখ ৩৮ হাজার ৬৮ টাকা। আর ব্যয়ের খাতগুলো হল, সাধারন সংস্থাপন ২ কোটি ৫৮ লাখ ২৫ হাজার টাকা, শিা ব্যয় ১৭ লাখ টাকা, স্বাস্থ্য ব্যয় ১৩ লাখ টাকা,পিআরএপি জিএপি বাবদ বরাদ্দ ২০ লাখ টাকা, অন্যান্য ৬ কোটি ৩৫ লাখ ৪০ হাজার টাকা, পানি সরবরাহ শাখার ব্যয় ধরা হয়েছে ১ কোটি ১৩ লাখ ৪০ হাজার টাকা, উন্নয়ন সহায়তা মন্জুরী ২ কোটি টাকা, উন্নয়ন প্রকল্প অবকাঠামো নির্মান খাতে ১'শ কোটি ২০ লাখ টাকা ও বৃ রোপন ও রনাবেন ২ লাখ টাকা এবং সমাপ্তি জের ৩৯ লাখ ৬৮ হাজার ৬৮ টাকা।

এছাড়াও এ বাজেটে একটি ইংলিশ মিডিয়াম স্কুল, বিশেষায়িত হাসপাতাল করার ঘোষনা দেন পৌর মেয়র জুলফিকার আলী। নতুন অর্থ বছরের বাজেট অনুষ্ঠানে পৌর মেয়র আলহাজ্ব মোঃ জুলফিকার আলী বলেন, ২০১১ সালে পৌর মেয়র হিসেবে দায়িত্ব গ্রহন করার পর থেকে পৌরসভার উন্নয়নে সর্বক্ষনিক অকান্ত প্রচেষ্টার করে যাচ্ছি। যার ফলে বর্তমানে ষ্মার্ট সিটি হিসেবে সর্বমহলে স্বীকৃতি পেয়েছে এ পৌরসভা। ঋনগ্রস্থ এ পৌরসভা আজ লাভ জনক প্রতিষ্ঠানে পরিনত হয়েছে। সেই সময়ের ৭০ লক্ষ রাজস্ব আয় আজ ৭ কোটিরও বেশী রাজস্ব আয়তে দাড়িয়েছে। দ্বিতীয় শ্রেনীর পৌরসভা আজ প্রথম শ্রেনীতে উন্নত হয়েছে। এখানে রাজস্ব আয় থেকে ট্রাক টার্মিনাল,মাল্টিপারপার্স বিল্ডিং, বাউন্ডারী মার্কেট, মেরিন ড্রাইভ রোড, পৌর মার্কেট, অডিটরিয়ম তৈরী করা হয়েছে। পৌরসভায় দিনে-রাতে দুইবার জোয়ারের পানিতে তলীয় যেত কিন্ত সেখান থেকে জলাবদ্ধতা দুর হয়েছে, নদী পাড়াপাড়ের ঘাট নির্মান করা হয়েছে, ঈদগা মাঠ নির্মান, শিশু পার্ক, শহিদ মিনার তৈরী, স্বাধীনতা স্বৃতি স্তম্ভ, শাপলা চত্তর, খেলার মাঠ নির্মানসহ অনেক উন্নয়ন হয়েছে এ পৌরসভায়।

এছাড়াও বড় কিছু উন্নয়ন প্রকল্পের কাজ এখনও চলোমান রয়েছে। তিনি আরো বলেন, আমাদের পৌরসভা এলাকায় ১নং ওয়ার্ডের কুমারখালী এলাকায় প্রায় ৮৪ একর জমিতে দুটি বিশুদ্ধ পানি সরবরাহ প্রকল্প রয়েছে। এখান থেকে পৌর এলাকায় প্রতিদিন ১৫ লক্ষ লিটার পানি সরবরাহ করা হয়। এ পুকুর দুটির চার পাশ খালী জায়গায় একটি ভাসমান সৌর বিদ্যুৎ প্রকল্প নির্মানের পরিকল্পনা নেয়া হয়েছে। ১শ ৫০ কোটি টাকা ব্যায় ১৫ মেগওয়াট সৌর বিদ্যুদ প্রকল্প হাতে নেয়া হয়েছে। ভারত-বাংলাদেশ যৌথভাবে এটি পরিচালতি হবে। এনিয়ে গত ২৩ জুন একটি সমোঝতা স্বরক স্বাক্ষরও করা হয়েছে যা আগামী অর্থ বছরের প্রথম দিকে শুরু করা হবে। এ সৌর বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদিত বিদ্যুৎ মোংলা পোর্ট পৌরসভা ব্যবহার করার পর উদ্বৃত্ব বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে। বিশেষ করে শিশুদের উন্নত শিক্ষার জন্য ইংলিশ স্কুল চালু করবেন, নারীদের উন্নতির লক্ষ্যে কুটির শিল্প গড়ে তুলে তাদের প্রশিক্ষন ব্যবস্থা চালু করতে যাচ্ছেন পৌর মেয়র। এ বাজেট ঘোষনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, মুক্তিযোদ্ধা, সাংবাদিক, টিএলসিসি কমিটি, ওয়ার্ড কমিটি, শিক, ইমাম, ব্যবসায়ীসহ পৌরসভার ৯টি ওয়ার্ডের বিশিষ্ট নাগরিক ও গন্যমান্য ব্যাক্তিবর্গরা এসময় উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত