বদলে গেছেন নোবেল জয়ী মালালা

টনি নিউইয়র্ক

আপডেট : ১০:৩৩ এএম, বুধবার, ২৭ জুন ২০১৮ | ১১২৫

বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ নোবেল শান্তি পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই বর্তমানে অনেকটাই বদলে গেছেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

২০১৭ সালে ইংল্যান্ডে অবস্থিত জগত খ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে দর্শনশাস্ত্র, রাজনীতি ও অর্থনীতি বিষয়ের স্নাতক ডিগ্রি নিতে ভর্তি হন তিনি এরপর থেকে নিজের মধ্যে অনেকেটাই পরিবর্তন নিয়ে আসেন ২০১২ সালে পাকিস্তানের তালিবানদের হাতে গুলিবিদ্ধ হওয়া মালালা।

পাকিস্তান টুডের প্রতিবেদনে জানানো হয়, বর্তমানে মালালার পোশাকেও যোগ হয়েছে পশ্চিমা ছোঁয়া। অক্সফোর্ডের অন্যান্য শিক্ষার্থীদের সঙ্গে বেশ মিলেমিশেই দিন পার করছেন তিনি হিন্দু সম্প্রদায়ের দীপাবলি, হোলি উৎসবে যোগ দিয়ে রং মাখামাখি, মধ্যরাতে বন্ধুদের নিয়ে রেস্তোরাঁ থেকে খাবার কেনা, পার্টিতে রাতভর হইচইসহ আরও অনেক কিছুই।

স্কিনি জিন্সে সঙ্গে মালালার পোশাকে স্থান পেয়েছে টপস, টি-শার্টসহ ও পায়ে হাই হিল যদিও আগের মতো এখন তিনি ওড়না দিয়ে মাথা ঢেকে রাখতেই ভালোবাসেন। বন্ধুদের নিয়ে মালালা খেলতে পছন্দ করেন পোলো।

এখানেই শেষ নয় মার্কিন সংগীতশিল্পী বিয়ন্সের গানের তালে নাচতেও শিখে গেছেন তিনি।

এদিকে বিশ্ববিদ্যালয়ের মুসলিম কমিউনিটির সঙ্গে যেমন যুক্ত রয়েছেন তিনি একইভাবে হিন্দু কমিউনিটির সঙ্গেও যুক্ত হয়েছেন মালালা।

মাত্র ১১ বছর বয়স থেকে নারীশিক্ষার পক্ষে পাকিস্তানে ব্লগ লেখা শুরু করেছিলেন মালালা ইউসুফজাই। যার ফলে তার উপর ক্ষুব্ধ হয়েছিল পাকিস্তানের তালেবানরা।এ কারণে ২০১২ সালে মালালাকে গুলি করে তারা।

এরপর উন্নত চিকিৎসার জন্য ইংল্যান্ডের বার্মিংহাম নিয়ে যাওয়া হয় মালালাকে। সুস্থ হওয়ার পর সেখানে থেকেই নারী শিক্ষার অধিকার নিয়ে কাজ করা শুরু করেন তিনি অবশেষে ২০১৪ সালে নোবেল পান মালালা ইউসুফজাই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত