সুবিধা পাবেন ৫৬১০ কৃষক পরিবার

চিতলমারীর মোহনের খাল পুনঃখনন কাজ উদ্বোধন

চিতলমারী প্রতিনিধি

আপডেট : ০৩:৫২ পিএম, সোমবার, ২৫ মার্চ ২০২৪ | ১১৬

চিতলমারী উপজেলার সন্তোষপুর ইউনিয়নের মোহনের খাল পুনঃখননের কাজ উদ্বোধন কর হয়েছে। রাজকীয় নেদারল্যান্ড দূতাবাসের আর্থিক সহায়তায় সফল ফর সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় সলিডারিডাড নেট এশিয়া ও সহযোগী বেসরকারী ন্বেচ্ছাসেবী সংস্থা উত্তরণ এর উদ্যোগে এ খাল পুনঃখনন উদ্বোধন করা হয়। এ উপলক্ষে সোমবার (২৫ মার্চ) বেলা ১১ টায় উমাজুড়ি গিরিঙ্গির মোড়ে এক আলোচনা সভা হয়। স্থানীয় পানি ব্যবহারী দলের সদস্যদের উপস্থিতিতে ২ কিলোমিটার দৈর্ঘ্যের খালটির পুনঃখনন কাজ উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অশোক কুমার বড়াল।


সভায় উপজেলা চেয়ারম্যান অশোক কুমার বড়াল বলেন, ভরাট ও বেদখল হওয়া এসব খাল পুনঃখনন করে পুনরুজ্জীবিত করা গেলে জননেত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক এক ইঞ্চি জমিও পতিত থাকবেনা বলে আশা করা যায়।


সলিডারিডাড নেট এশিয়ার সিনিয়র প্রোগ্রাম অফিসার কৃষিবিদ ড. এস এম ফেরদৌস বলেন, খালটি খননের পর উপকারভোগীরা যাতে খালের রক্ষণাবেক্ষণ করেন সেদিকে নজর দিতে হবে।

তিনি আরও বলেন, মোহনের খাল এলাকার ১১২২ কৃষক পরিবার সরাসরি ও ৫৬১০ কৃষক পরিবার পরোক্ষ ভাবে তাদের ফসলী জমির পানি নিস্কাশন ও সেচ সুবিধা পাবেন।

মাইক্রো ওয়াটার শেড কমিটির সভাপতি ননী গোপাল ঘরামীর সভাপতিত্বে সভায় বিশেষ অতথি হিসেবে কৃষিবিদ সিফাত-আল-মারুফ বলেন, চিতলমারীর কৃষকরা উন্নত কৃষি প্রযুক্তি অনুসরণ করে ফসল চাষাবাদ বিশেষত ধান, মৌসুমী সবজি টমেটো ও শসা চাষ করে থাকেন। এ ধরণের খাল পুনঃখনন হলে ফসলের সেচ সুবিধা নিশ্চিত হবে।


সিনিয়র উপজেলা মৎস্য অফিসার কৃষিবিদ মোঃ আসাদুজ্জামান বলেন, মৎস্য সম্পদের অবাধ বিচরণের জন্য খাল খনন ও পুনঃখননের বিকল্প নেই। দেশীয় প্রজাতির মাছের প্রজননের জন্য এসব খাল পুনঃখননের জন্য সলিডারিডাডকে ধন্যবাদ জানান।


এসময় বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থা উত্তরণের চিতলমারী উপজেলায় কর্মরত ওয়াটারক্লাস্টার অফিসার তন্দ্রা মন্ডল, মোহনের খাল এলাকার ওয়াটার ক্লাস্টার ফ্যাসলিটেটর ইসমাইল হোসেন, দিপংকর মন্ডল, আশুতোষ মিস্ত্রী, মাইক্রো ওয়াটার শেড কমিটির মুকুন্দসহ এলাকার সাধারণ জনগণ উপস্থিত ছিলেন।


উল্লেখ্য, সলিডারিডাড নেট এশিয়াসহ যোগী সংস্থা উত্তরণ ও জাগরণী চক্র ফাউন্ডেশনের সহায়তায় খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, যশোর ও নড়াইল জেলার ১৩টি উপজেলায় মোট ৮০টি ছোট ছোট খাল পুনঃখনন করবে। তারই অংশ হিসেবে চিতলমারীতে বর্তমান বছরে সাবোখালী, চর ডাকাতিয়া ও মোহনের খাল পুনঃখনন করা হচ্ছে। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন ওয়াটারক্লাস্টার অফিসার তন্দ্রা মন্ডল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত