মোংলায় কোস্ট গার্ডের ঝাটকা ইলিশ সংরক্ষন অভিযান

মোংলা প্রতিনিধি 

আপডেট : ০৩:৫২ পিএম, সোমবার, ৬ নভেম্বর ২০২৩ | ৪২৩

মোংলায় নদী ও খালে ঝাটকা সংরক্ষন অভিযান চালিয়েছে বাংলাদেশ কোস্ট গার্ড মোংলা পশ্চিম জোনের সদস্যরা। সোমবার সকাল ১১টা থেকে জাটকা সংরক্ষন অভিযানের অংশ হিসেবে বঙ্গোপসাগর মোহনা ও সুন্দরবন সংলগ্ন বিভিন্ন নদী-খালে এ টহল অভিযান পরিচালনা করছে তারা। এসময় জেলেদের সচেতনতা সহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হয়।


কোস্ট গার্ড জানায়, ইলিশ বাংলাদেশের একটি জাতীয় সম্পদ এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে এ সম্পদের ভূমিকা অপরিসীম। তাই এ অমূল্য সম্পদ রক্ষার্থে ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত এ ৮ মাস জাটকা আহরণ, পরিবহন, মজুদ এবং বিক্রয় সরকারী ভাবে নিষিদ্ধ ঘোষণা করেছে। সে জন্য মোংলা বন্দরের পশুর নদীতে এবং সুন্দরবনের ম্যালা ও বঙ্গোপসাগর মোহনায় টহল কার্যক্রম পরিচালনা করছে। ইলিশ ধরা ট্রলারে জেলেরা যাতে ছোট ফাসের জাল দিয়ে ঝাটকা ইলিশ আহরণ না পারে সে দিকে সার্বক্ষণিক নজরদারি রাখছে কোস্ট গার্ড। পাশাপাশি জেলে ও মৎস্য ব্যবসায়ীদের মধ্যে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নানাভাবে প্রচারণা চালিয়ে সচেতন করছে কোস্টগার্ড সদস্যরা।

কোস্ট গার্ড পশ্চিম জোন’র অপারেশন কর্মকর্তা লে. কমান্ডার তারেখ আহাম্মেদ বলেন, বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোনের এখতিয়ারভুক্ত এলাকাসমূহে সকল স্টেশন ও ১২টি আউটপোস্ট হতে নিজ নিজ এলাকা সমূহের লঞ্চ, খেয়া ও ফেরি ঘাট সমূহে নিরাপত্তা টহল প্রদান এবং সন্দেহজনক ব্যক্তিদের বোট বা নৌযান সমূহে তল্লাসী করা হচ্ছে। পশ্চিম জোনের দ্বায়িত্বাধীন উপকূলীয় ও নদী এলাকায় জাটকা নিধন প্রতিরোধ অভিযান পরিচালনায় কোস্ট গার্ডের টহল ২৪ ঘন্টা অব্যাহত রেখেছে। এছাড়াও, সুন্দরবন সংলগ্ন এলাকায় আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, দস্যু দমন ও জননিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি অবৈধভাবে মৎস্য আহরণ, জাটকা নিধন, মা ইলিশ রক্ষাসহ উপকূলীয় নদ- নদী এলাকার মৎস্য অভয়াশ্রমগুলোতে মা মাছ রক্ষায় কোস্ট গার্ডের টহল ২৪ ঘণ্টা অব্যাহত আছে যা আগামীতেও অব্যাহত থাকবে বলে জানায় এ অপারেশন কর্মকর্তা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত