এখন সরকারী নিবন্ধন ছাড়া আর বিদেশে যাওয়ার সুযোগ নেই

বাগেরহাটে সহস্রাধিক যুবার জবফেয়ার : স্বত:স্ফুর্ত নিবন্ধন

স্টাফ রিপোর্টার

আপডেট : ১০:৪১ পিএম, বুধবার, ১১ জানুয়ারী ২০২৩ | ৪১৬

কোন দালাল, হয়রানি ও প্রতারণা ছাড়া স্বল্প খরচে সরকারি ভাবে স্বচ্ছতার সাথে খুব সহজে এখন বিদেশে যাওয়া সম্ভব। সরকার এ লক্ষ্যে প্রয়োজনীয় সকল কার্যকর পদক্ষেপ গ্রহন করেছে। তাই দালাল না ধরে, দক্ষ হয়ে বিদেশ যাওয়ার জন্য আহব্বান জানিয়েছেন বাংলাদেশ ওভারসিস ইমপ্লমেন্ট এ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েলেস) ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) ড. মল্লিক আনোয়ার হোসেন। বুধবার দুপুরে বাগেরহাট স্বাধীনতা উদ্যানে বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক জব ফেয়ারে বিদেশে যেতে আগ্রহী সহস্রাধিক তরুণ-তরুনী ও যুবা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহব্বান জানিয়ে সরকারী সুযোগ-সুবিধার বিস্তারিত তথ্য তুলে ধরেন। এসময় বিদেশে যেতে আগ্রহী কয়েকশত ব্যক্তি স্বত:স্ফুর্ত নিবন্ধন করেন।


এরআগে বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান এর সভাপতিত্বে বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের সন্মেলন কক্ষে এসময় উপ-সচিব এস এম শফি কামাল, অতিরিক্ত জেলা প্রশাসক মো: হাফিজ আল আসাদ, সরকারী পি.সি কলেলেজের অধ্যক্ষ শাহ্ আলম ফরাজী, উপজেলা পরিষদের চেয়ারম্যান স্বপন দাশ, বোয়েসেল’র ব্যাবস্থাপক মো হাবিবুল্লা খান, প্রেসক্লাবের সভাপতি নিহার রঞ্জন সাহা, ডিস্ট্রিক পলিসি ফোরামের সভাপতি বাবুল সরদার, প্রেস ক্লাবের সাবেক সম্পাদক বিষ্ণু প্রসাদ চক্রবর্ত্তী, এম. আকবর টুটুল-সহ বিভিন্ন শ্রেনী-পেশার প্রতিনিধিগণ বক্তব্য দেন। জেলা প্রশাসন ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।


বোয়েসেল এর ব্যবস্থাপনা পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন আরও বলেন, এখন সরকারী নিবন্ধন ছাড়া আর কোন বৈধ উপায়ে বিদেশে যাওয়ার সুযোগ নেই। আর্থিক উন্নতি ও ভাল আয় করতে অনেকেই বিদেশ যেতে যায়। কিন্তু সাধারণ মানুষের বিদেশ যাওয়ার প্রক্রিয়া ও কাজ সম্পর্কে যথাযথ ধারণা নেই। ফলে বিদেশ যাওয়ার জন্য অধিকাংশ মানুষ স্থানীয় দালাল ও এজেন্সির কাছে ধর্না দিয়ে থাকে। দালাল দ্বারা প্রতারিত হন, জমি বিক্রি ও ঋণের টাকা হরিয়ে নিস্ব হয়ে যায় অনেকেই। তাই বিদেশ যাওয়ার জন্য দালাল না ধরে, দক্ষ হতে হওয়ার পাশাপাশি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বোয়েসেলে নিবন্ধন করে সরকারি ভাবে বিদেশ যাওয়ার সুযোগ গ্রহন করতে হবে। বিদেশে যাওয়ার জন্য হাতের কাজ, ইংরেজী ও সংশ্লিষ্ট দেশের ভাষা সম্পর্কে দক্ষতা অর্জন করতে হবে। দক্ষতা অর্জনের জন্য কারিগরি প্রশিক্ষন কেন্দ্র, যুব উন্নয়ন, ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজিসহ সরকারি-বেসরকারি অনেক প্রতিষ্ঠান রয়েছে। বিদেশ গমনেচ্ছুদের এসব প্রতিষ্ঠানে যুগোপযোগী ও পছন্দের বিষয়ে প্রশিক্ষন নেওয়া আহবান জানান বোয়েসেলের এই কর্মকর্তা।


বাগেরহাট স্বাধীনতা উদ্যানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজনে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় অনুষ্ঠিত জব ফেয়ার’ সমাবেশ অনুষ্টিত হয়। সমাবেশে অংশ গ্রহনকারী যুবক ও তরুণরা ভবিষ্যতে আবারও এমন জব ফেয়ার আয়োজনের দাবি করেন।


মুনিগঞ্জ-ভাতছালা নির্মানাধীন বাঁধে ফাটল, জোরপূর্বক মাটি নেওয়ায় স্থানীয়দের ক্ষোভ নির্মান শেষ হওয়ার আগেই বাগেরহাট সদর উপজেলার ভাতছালা-মুনিগঞ্জ বেরিবাঁধে ফাঁটল দেখা দিয়েছে। কয়েক জায়গা ধ্বসও গেছে নির্মানাধীন এই বাঁধটির। বাঁধ নির্মানে বালু এবং নদীর চরের বালু মাটির ব্যবহার ও বাঁধের কাছ থেকে মাটি নেওয়ায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। কাজ শেষের আগেই বাঁধে ফাটল দেখা দেওয়ায় প্রায় কোটি টাকা ব্যয়ে নির্মানাধীন এই বাঁধের স্থায়ীত্ব নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। এছাড়া জোরপূর্বক মালিকানাধীন জমি থেকে মাটি নিয়ে বাঁধ নির্মান করায় ক্ষোভ রয়েছে স্থানীয়দের মাঝে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত