৯৫০টন সার আটকে গেছে জাহাজ

১৪ নাবিককে নিরাপদে উদ্ধার করেছে কোস্টগার্ড

মহিদুল ইসলাম, শরণখোলা প্রতিনিধি

আপডেট : ০৬:২৯ পিএম, শুক্রবার, ৩ জানুয়ারী ২০২০ | ৬২৩

৯৫০ মেট্রিক টন ইউরিয়া সার নিয়ে এমভি নিউ পারভীন-২ নামের একটি লাইটার জাহাজ পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের মেহের আলীর সংলগ্ন ডুবোচরে আটকা পড়েছে। শুক্রবার ভোররাত সোয়া চারটার দিকে দুর্যোগপূর্ণ আবহাওয়া ও ঘন কুয়াশায় দিক হারিয়ে ডুবোচরে ধাক্কা লেগে জাহাজটি একদিকে কাত হয়ে আটকে যায়। পরে সকাল সাড়ে পাঁচটার দিকে খবর পেয়ে কোস্টগার্ডের সদস্যরা ওই জাহাজে থাকা ১৪ নাবিককে উদ্ধার করেছে।

কোস্টগার্ড পশ্চিম জোন ও পূর্ব বনবিভাগ সূত্রে জানা যায়, গভীর বঙ্গোপসাগরের বহির্নোঙরে অবস্থানকারী জাহাজ থেকে সার বোঝাই করে এমভি নিউ পারভীন-২ লাইটারটি মোংলার উদ্দেশে যাচ্ছিল। রাতে ঝড়ো বাতাসে সাগর উত্তাল হওয়ায় এবং প্রচন্ড কুয়াশায় জাহাজটি দিক হারিয়ে ফেলে। একপর্যায় বাগেরহাটের শরণখোলা থানাধীন এবং পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের মেহেরআলীর কাছাকাছি একটি ডুবো চরে জাহাজটি ১৪ নাবিকসহ আটকা পড়ে।

উদ্ধারকৃত নাবিকরা হলেন মো. জামাল হোসেন (গোপালগঞ্জ), উজ্জল হোসেন (নড়াইল), আরাফাত হোসেন (কিশোরগঞ্জ), সালমান মোল্লা (নড়াইল), শাহাদাত হোসেন (চট্টগ্রাম), হারুন মোল্লা (নড়াইল), জাহাঙ্গীর মিয়া (ফেনী), রবিন শেখ (ফরিদপুর), মাকিবুল ইসলাম (নড়াইল), রাকিবুল ইসলাম (মাদারীপুর), আরিফ হোসেন (মুন্সিগঞ্জ), হাসান শেখ (নড়াইল), মানিক হোসেন (নড়াইল), ইমাম হোসেন (নড়াইল)।

কোস্টগার্ড পশ্চিম মোংলা সদর দপ্তরের গোয়েন্দা কর্মকর্তা লেফটেন্যান্ট (বিএন) ইমতিয়াজ আলম জানান, সকাল সাড়ে পাঁচটার দিকে থবর পেয়ে তাদের বিসিজি স্টেশন দুবলার একটি উদ্ধারকারী দল ঘটনাস্থলে গিয়ে জাহাজের ১৪ নাবিককে উদ্ধার করে। নাবিকদের জাহাজের মালিক পক্ষের কাছে হস্তান্তর করা হবে। দুর্ঘটনা কবলিত জাহাজটি উদ্ধারে মালিকপক্ষ তৎপরতা চালাচ্ছে।

পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) মো. জয়নাল আবেদীন বাগেরহাট২৪কে বলেন, অল্পের জন্য বড় ধরণের দুর্ঘটনার হাত থেকে জাহাজটি রক্ষা পেয়েছে। ডুবে গেলে প্রাণহানির পাশাপাশি সুন্দরবনের পরিবেশও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতো। কোস্টগার্ডের সঙ্গে বনবিভাগও সার্বিক সহযোগীতায় রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত