সুন্দরবনে কেন আগুন, কারণ বের করতে আরও সাত কার্যদিবস সময় নিলো তদন্ত কমিটি 

মাসুদ রানা, মোংলা

আপডেট : ১০:০৯ পিএম, শনিবার, ১১ মে ২০২৪ | ৬৭

পুরোপুরি নিভে গেছে চাঁদপাই রেঞ্জের সুন্দরবনে লাগা আগুন। প্রধান বন সংরক্ষক আমীর হোসাইন চৌধুরী জানিয়েছেন, বনের কোথাও আগুন নেই এখন। আগুন লাগার কারণ জানতে গত শনিবার (৪ মে) গঠিত হয়েছে তিন সদস্যের তদন্ত কমিটি। সাত কার্যদিবসের মধ্যে এই কমিটি প্রতিবেদন জমা দেবেন বলেও তখন জানানো হয়।
তবে দুই কার্যদিবস হাতে রেখে আগুনের কারণ বের করতে আরও সাত কার্যদিবসের সময় নিয়েছেন গঠিত তদন্ত কমিটি। পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজী নুরুল করিমের কাছ থেকে তদন্ত কমিটি এই সময় নেয়।
বন বিভাগ কর্তৃক গঠিত তদন্ত কমিটির প্রধান পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) রানা দেব শনিবার (১১ মে) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন।
তিনি বলেন, 'সুন্দরবনে আগুন লাগার ঘটনায় জীববৈচিত্র্যের ক্ষয়ক্ষতি নির্ণয় করতে গঠিত বিশেষজ্ঞ আরেকটি টিমকে সহযোগিতা করতে হয়েছে। তাই আগের সাত কার্যদিবসের মধ্যে আগুন লাগার কারণ বের করতে বিলম্ব হয়েছে। এজন্য দুই কার্যদিবস হাতে রেখে আরও সাত কার্যদিবসের সময় নিয়েছি'।
এদিকে আগুন লাগার পরদিন রবিবার (৫ মে) আগুণে সুন্দরবনে ক্ষতিগ্রস্ত জীববৈচিত্র্যের পরিমাণ নির্ণয়ে বিশেষজ্ঞ টিম গঠন করা হয়। সেসময় ওই টিমকে ১০ কার্যদিবসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেন প্রধান বন সংরক্ষক আমির হোসাইন চৌধুরী। এর আগে তিনি ওইদিন ঢাকা থেকে ছুটে এসে সরেজমিনে দূর্ঘটনাস্থল পরিদর্শন করেন। এরপর সুন্দরবন পশ্চিম বন বিভাগের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ে প্রধান বন সংরক্ষক জানান, সুন্দরবনে বর্তমানে কোথাও আগুন নেই। পর্যবেক্ষণের জন্য কাজ করছে একটি টিম।
এর আগে পূর্ব সুন্দরবনে আগুন লাগার কারণ বের করতে ওই দিনই (৪ মে) তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজী নুরুল করিম। পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) রানা দেবকে প্রধান করে এই কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির অপর দুই সদস্য হলেন- চাঁদপাই রেঞ্জের জিউধার স্টেশন অফিসার মোঃ ওবায়দুর রহমান এবং ধানসাগর স্টেশন অফিসার মোঃ রবিউল ইসলাম।
উল্লেখ্য গত শনিবার (৪ মে) দুপুরে সুন্দরবনের পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের আমরবুনিয়া এলাকায় আগুন লাগে। আগুন ছড়িয়ে পড়ে ২ কিলোমিটার এলাকা জুড়ে। পরে ৪৩ ঘন্টা চেষ্টা চালিয়ে বনরক্ষকী, ফায়ার সার্ভিস, নৌ বাহিনী ও স্থানীয়রা মিলে সে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত