টেকসই গ্রামীণ অর্থনৈতিক উন্নয়নে বেতাগা একটি মডেল

ফকিরহাট সংবাদদাতা

আপডেট : ১০:৪৯ পিএম, মঙ্গলবার, ১৪ নভেম্বর ২০১৭ | ১৫৮৯

ফকিরহাটের বেতাগা ইউনিয়নের দরিদ্র জনগোষ্ঠি টেকসই গ্রামীণ অর্থনৈতিক উন্নয়নে গত সাড়ে আট বছরে প্রায় সকল ক্ষেত্রে যুগান্তকারী পদক্ষেপ বাস্তবায়ন করে দেশে ও দেশের বাইরে অনুকরনীয় উজ্বল উদাহরণ হিসাবে দৃষ্টান্ত স্থাপন করেছে। যা ভিশন ২০২১-এর বাস্তবায়নে সারা দেশের মধ্যে তৃণমুলে মডেল হতে পারে।

সরেজমিনে পরিদর্শন কালে সংশ্লিষ্টরা জানান, এক দশক আগেও এ ইউনিয়নটি ছিল একটি পিছিয়ে থাকা জনপদ। যা মাত্র কয়েক বছরের ব্যবধানে টেকশই অর্থনৈতিক উন্নয়নে সমৃদ্ধ জনপদ হিসাবে গড়ে উঠেছে। শতভাগ বৃক্ষ বেষ্টনিতে ঘেরা ২৩ বর্গ কিঃমিঃ আয়তনের এ ইউপিতে মোট জনসংখ্য ১৫,৭৪৫জন। কৃষি ৫৬%, ব্যবসায়ী ১৮% , চাকুরি ১০%, মৎস্য ও পোল্ট্রিখামারী ৭% শ্রমজীবি ৯%। শিক্ষকতা পেশায় নিযুক্ত ১.৭% জনগোষ্ঠির হতে ৮৩% শিক্ষার হারে উন্নিত হয়েছে।

বেতাগা ইউপি চেয়ারম্যান স্বপন দাশ বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, ১৪টি স্টান্ডিং কমিটির মাধ্যমে এ ইউনিয়নের জনগনকে বিভিন্ন ক্ষেত্রে একটি দক্ষ জনশক্তিতে রুপান্তরিত করে গড়ে তোলা হয়েছে। মেধাবি শিক্ষার্থীদের থেকে শুরু করে কন্যা শিশু , প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের দরিদ্র পরিবারের পাশে আর্থিক সহায়তা দিয়ে সামাজিক দৃষ্টিভঙ্গি পরিবর্তন ও দক্ষ জনশক্তি গড়ে তোলা হচ্ছে। স্বাস্থ্য সম্মত ও উন্নত প্রযুক্তিতে কৃষি ফসল উৎপাদন, পোল্ট্রি ও ডেয়ারী ফার্মিংয়ের সাথে সম্পৃক্ত প্রায় অধিকাংশ পরিবার স্বাবলম্বি হয়েছে। এদের মধ্যে ভেড়া পালনে তৃতীয় লিঙ্গের রিমা চৌধুরী, মৎস্য, কৃষি ডেয়ারী ফার্মিংয়ে মহাদেব দাস, মনোতোস দাস, শিহাব উদ্দন শেখ, অমল দাস, ইসলাম শেখ, লিপি দাশ সহ অনেকেই নিজেরা সাবলম্বি হয়েছে অন্য বেকার জনগোষ্ঠির কর্মসংস্থানের ব্যবস্থা করেছে।

কৃষক শ্রমিক দিন মজুর থেকে শুরু করে এ ইউনিয়নের প্রায় সকল মানুষ এখন আর্থিক ভাবে স্বচ্ছল। প্রতি বছর ১৫ নভেম্বর বেতাগা দিবসে টেকসই উন্নয়নে গুরুত্বপূর্ন ভুমিকা পালন কারীদের পুরস্কৃত করে উৎসাহিত করা হয়। বেতাগা দিবস পালন করা হয় এ ইউনিয়নের উন্নয়ন ও অগ্রযাত্রাকে সকলের কাছে তুলে ধরার জন্য।

বাংলাদেশের এসডিজি বাস্তবায়ন নাগরিক প্লাটর্ফমের আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য এ ইউনিয়ন সম্পর্কে বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, “নতুন বৈশ্বিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন নিয়ে পৃথিবী ব্যাপি আলোচনা হচ্ছে। অথচ এই বেতাগা ইউনিয়নে এসডিজি’র কার্যাবলী বাস্তবায়নে ইতিমধ্যে অনেক এগিয়ে গেছে। তৃণ মুলে আর্থ-সামাজিক অর্ন্তভুক্তিমুলক বাস্তবায়নের উজ্বল উদাহরণ অনুকরনীয় উদাহরন অনুপ্রেরণার উৎস্য। এই সামাজিক এক্সপেরিমেন্ট দেশকে এগিয়ে নেবে, বিশ্বকে পথ দেখাবে। তার এ মন্তব্যে একাত্মতা প্রকাশ করেছেন, দি হাঙ্গার প্রজেক্টের কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মজুমদার, সেন্টার ফর পলিসি ডাইলগ এর পরিচালক আনিসাতুল ফাতেমা ইউসুফ ও বাগেরহাটের জেলা প্রাশাসক তপন কুমার বিশ্বাস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত