গ্রামবাসীর মধ্যে উত্তেজনা

রামপালে নদী খননে সীমানা পরিবর্তনের অভিযোগ

রামপাল প্রতিনিধি

আপডেট : ০৫:৪১ পিএম, শনিবার, ২৫ মে ২০১৯ | ১২০২

রামপালে নদী খননে যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করে একটি বক্স কালভার্টকে বাচাতে গিয়ে ব্যাক্তিগত মালিকানাধীন জমির উপর দিয়ে নদী খননের অভিযোগ করেছেন চাঁদপুর এবং উজোলকুড় এর গ্রামবাসীরা। এর জের ধরে ওই এলাকায় ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে গ্রামবাসীর মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

গ্রামবাসীরা বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, মোংলা-ঘোষীয়াখালী চ্যানেল সচল রাখার জন্য চ্যানেল সংলগ্ন ৮৩টি নদী ও খাল খনন করা হচ্ছে। এর অংশ হিসাবে ভোল নদী খনন করছে নৌ-বাহিনীর ঠিকাদারী প্রতিষ্ঠান। ওই নদী খননের পূর্বে মানচিত্র অনুযায়ী সীমানা নির্ধারণ করা হয়। এরপর ভোলা নদীর বাবুরহাট-দিয়াপাড়া খেওয়াঘাট এলাকার একটি বক্স কালভার্ট এর কাছে এসে নদীর চিহ্নিত সীমানা লঙ্ঘন করে খননকারী প্রতিষ্ঠান কালভার্টকে রেখেই খননের চেষ্টা করছেন।

এ ঘটনায় গ্রামবাসী খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আঃ খালেকসহ উর্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেন। গ্রামবাসীদের বক্তব্য, ভোলা নদী ২৭০ ফুট চওড়া। এর মধ্য খনন করা হচ্ছে ৭০ ফুট। যথাযথ প্রক্রিয়ায় নদীর মাঝ বরাবর খনন করা হলে দুইপাড়ে মাটি রাখার জন্য ১০০ ফুট করে জায়গা পাওয়া যাবে। এতে নদীর গতিপথ বাধাগ্রস্থ হবে না। নদীর গতিপথ বদল করে যে কালভার্টের দুইপাশ খনন করার চেষ্টা চলছে। ওই কালভার্টটি ৪০ ফুটের ও কম চওড়া এবং এর নিচ দিয়ে কংক্রিটের ঢালাই দিয়ে আবদ্ধ করা। ওই কালভার্ট রেখে খনন করা হলে নদীর গতিপথ ব্যাহত হবে।

এ ব্যাপারে নদী খাল খননে নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠান বাংলাদেশ নেভীর প্রতিনিধি ক্যাপ্টেন জামান এর সাথে মুঠোফোনে কথা হলে তিনি বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, যথাযথ প্রক্রিয়া অনুরণ করেই নদী খাল খনন করা হচ্ছে, তবে কালভার্টকে বাচাতে বিকল্প ব্যবস্থা গ্রহণের জন্য মেয়র মহোদয় ও স্থাণীয় চেয়ারম্যান সবার সাথে আলোচনা করে যে ব্যবস্থা গ্রহণ করবেন আমরাও সেভাবে খনন কার্যক্রম চালিয়ে নেব। এ বিষয়ে কথা হয় উজোলকুড় ইউপি চেয়াম্যান গাজী আকতারুজ্জমানের সাথে। তিনি জানান, শুধুমাত্র আমরা কালভার্টটি ঠিক রেখে খনন কার্যক্রম চালাতে চাচ্ছি। এতে কারো কোন সমস্যা হওয়ার কথা নয়। উদ্ভুত সমস্যার বিষয় রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা তুষার কুমার পাল এর মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করেও এ রিপোর্ট লেখা পর্যন্ত তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত