সেলুন ভিত্তিক বইপড়া কর্মসূচি

চুলকাঠি বাজারের চালু হলো "সেলুন পাঠাগার "

চুলকাঠি প্রতিনিধি

আপডেট : ০৭:০৬ পিএম, শনিবার, ২ মার্চ ২০১৯ | ২০৪৫

বাগেরহাটের চুলকাঠি বাজারে চালু হয়েছে সেলুন ভিত্তিক বই পড়া। সেলুনে বসে বিনামূল্যে বইপড়তে ব্যতিক্রম আয়োজন করেছে চুলকাঠি ইয়ুথ সোসাইটি । সেলুনে বসে চুল-দাড়ি কাটাতে গিয়ে অনেক সময় অলস ভাবে কেটে যায়। আর সেই সময়ে হাতের নাগালে একটি বই পেলে সময়টা পড়তে পড়তে সহজে পার হবে আর পড়ার অভ্যাসটা চালু থাকবে। এ উদ্যোগটি নিয়েছে বাগেরহাটের চুলকাঠি বাজারের সেলুনে চুলকাঠি ইয়ুথ সোসাইটি ও ইয়ুথ এক্সপ্রেস। এই পাঠাগারের নামকরণ করা হয়েছে "সেলুন পাঠাগার" ।

আয়োজকরা জানান, সেলুনে চুল-দাড়ি কাটতে এসে অনেক সময় ভীড়ের কবলে পড়তে হয়। সেই অবসর সময়েই বইপড়া অভ্যাস গড়ে তোলার লে অভিনব এবং যুগোপযোগী আধুনিক পদ্ধতিতে বই পড়ানোর দায়িত্ব নিয়েছেন এই সংগঠনটি।

চুলকাঠির সেলুন ভিত্তিক বইপড়া কর্মসূচির উদ্যোক্তা চুলকাঠি ইয়ুথ সোসাইটির প্রতিষ্ঠাতা জাকারিয়া হোসাইন শাওন বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, গ্রাম অঞ্চলে তেমন কোন গণ গ্রন্থাগার নাই তাছাড়া বর্তমানে মানুষের কর্মব্যস্ততার মাঝে জেলা শহরের গ্রন্থাগারে গিয়ে বইপড়ার পর্যাপ্ত সময় ও সুযোগ না থাকায় আমরা এ ধরনের বিনামূল্যে বইপড়া কর্মসূচি গ্রহণ করেছি। যাতে করে সহজেই পাঠক গ্রন্থাগারে না গিয়ে সেলুনে বসেই বই পড়ার সুযোগ পান। আমাদের সংগঠন টি স্বেচ্ছাসেবী হওয়ায় নিজেরা অল্প কিছু বই নিয়ে শুরু করেছি। সমাজের বিত্তবান মানুষের সাহায্য পেলে আরো বিশদ আকারে এ উদ্যোগ গ্রহণ করা সম্ভব।

চন্দন সেলুন এর চন্দন দাস বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন এটি মহৎ একটি উদ্যোগ। কিছুদিন আগে একটি পত্রিকায় দেখেছিলাম এমন একটি উদ্যোগ নিয়েছে বটিয়াঘাটার মিলন শীল তখন ভেবেছিলাম আমার এখানেও যদি করতে পারতাম। এখন সেটা বাস্তবায়িত হল। কিন্তু এখানে এখন বই এর সংখ্যা কম।


খানপুর ইউনিয়নের ১ নং ওয়ার্ডের সদস্য আলহাজ¦ আ: খালেক শেখ বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, সেলুনে এসে অনেক সময় অলসভাবে সময় কাটাতে হয়। এসময় হাতের কাছে একটি বই থাকলে তা সহজেই লোকে পড়বে। কিছু পড়লে কিছু শিক্ষা হয়। শিক্ষার কোন স্তর নাই। তাই তিনি এ উদ্যোগের সফলতা কামনা করেন।

চুলকাঠি ঘনশ্যামপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুশীল কুমার বিশ্বাস বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, সংগঠনটির এ ব্যতিক্রমী উদ্যোগটি নিঃসন্দেহে একটি মহৎ কাজ। এ জন্য সকলকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে। এই উদ্যোগকে বাস্তবায়ন করতে বিভিন্ন ধরণের বইয়ের সরবরাহ থাকা উচিত। তিনি এ উদ্যোগের সফলতা কামনা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত