মোংলা বন্দরে ৩ নং সতর্ক সংকেত

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৮:০৮ পিএম, মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারী ২০১৯ | ১১৯৪

বঙ্গোপসাগরে সৃষ্ট বর্জ্রমেঘ ঘনীভুত হওয়ায় এর প্রভাবে মোংলা সমুদ্র বন্দরসহ সুন্দরবন উপকুলে দূর্যোগপূর্ন আবহাওয়া বিরাজ করছে। রোববার বিকাল থেকে মঙ্গলবার বিকাল পর্যন্ত এ ৩দিন এক টানা আবার কখনও থেমে থেমে বৃস্টি ও ঝড়ো হাওয়া বইছে। এতে ব্যহত হচ্ছে মোংলা বন্দরে থাকা দেশী-বিদেশী বানিজ্যিক জাহাজের পন্য-খালাস বোঝাই কাজ। মোংলা বন্দরের হারবার বিভাগ ও আবহাওয়া অফিস বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানায়, সাগরে বর্জ্রমেঘের ফলে এলাকায় বৃষ্টিপাত হচ্ছে, কিন্ত তার পরেও কমছে না ভ্যাপসা গরম। হঠাৎ টানা কয়েকদিনের তাপদাহের পর মোংলাসহ দক্ষিনাঞ্চলের আশ-পাশ এলাকায় বৃষ্টি। গত রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চলে কম বেশি বৃষ্টিপাতের খবর মিলেছে। তবে মঙ্গলবার বৃষ্টি ও বাতাসের মাত্রাটা কিছুটা বেড়ে যায় এবং সারাদিনই বৃষ্টি হচ্ছিল।

আবহাওয়া অফিস আরো জানায়, দেশের দণিাঞ্চলে বেশ বৃষ্টিপাত হচ্ছে। এটি দু’একদিনের মধ্যে সারাদেশে ছড়িয়ে পড়বে। এরপর দু এক দিন বৃষ্টি চলার পরে আবার কমবে, আর বৃষ্টিপাত কমলেই গরম বাড়বে। বর্তমানে মোংলা বন্দরসহ দেশের অন্যান্য এলাকার ওপর দিয়ে বয়ে যাচ্ছে বর্জ্রমেঘ, যে কারণে সাগর উত্তাল রয়েছে। ঝড়ো আবহাওয়ার কারণে বন্দরগুলোকে ৩নং স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। আবহাওয়া অফিস এক প্রতিবেদনে জানিয়েছেন, উত্তরপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থানরত সুস্পষ্ট বর্জ্রমঘটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে রোববার দুপুর ১২টায় উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছিল। এটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে মঙ্গলবার মধ্যরাত নাগাদ পায়রা বন্দরের কাছ দিয়ে দেশর উপকূল অতিক্রম করবে। এখনও বর্জ্রমেঘ বহাল থাকার কারনে বঙ্গোপসাগর উত্তাল রয়েছে এর প্রভাবে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে বায়ুচাপের পার্থক্যের আধিক্য বিরাজ করছে।

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। বঙ্গোপসাগর বাংলাদেশর উপকুলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। তবে বড় ধরনের কোন ঘূর্ণিঝড়ের শঙ্কা নেই। ঝড়ো হাওয়ার কারনে মোংলা,পায়রা,কক্সবাজার ও চট্টগ্রাম সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এেেত্র বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলার সমুহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানিয়েছেন,মোংলা বন্দরসহ দণিাঞ্চলের আশ-পাশ এলাকায় বৃষ্টিপাত হচ্ছে। দু’একদিনের মধ্যে এটা দেশব্যাপী ছড়িয়ে যাবে। এরপর আবার কমবে। যে ঝড়ো হাওয়া বইছে, এর জন্য ঘূর্ণিঝড়ের কোনো আশঙ্কা নেই।

মোংলা বন্দরের হারবার মাষ্টার দুরুল হুদা বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানায়, চ্যানেলের হারবাড়িয়া,বহিঃনোঙ্গর ও জোটিতে সার-কিংকার ও মেশিনারিজ মালামাল সহ ২০টি বানিজ্যিক জাহাজ অবস্থান করছে। দূর্যোগপূর্ন আবহাওয়ার কারনে এ সকল জাহাজে নিয়মিত খালাস কাজ চলছে না। এদিকে সমুদ্র উত্তাল থাকায় গভীর সমুদ্রে অবস্থানকারী শুটকির জন্য মাছ আহরনকারী ট্রলারসহ শত শত মাঝিমাল্লা সুন্দরবন সংলগ্ন দুবলার চরাঞ্চলের বিভিন্ন খালে আশ্রয় নিয়েছে। এ ছাড়া বৃস্টির কারনে এই অঞ্চলের সাধারন মানুষের জীবন যাত্রা ব্যহত হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত