সরিষার বাম্পার ফলন

ফকিরহাটে কৃষকের মুখে হাসি

পি কে অলোক,ফকিরহাট

আপডেট : ০৭:৪৩ পিএম, সোমবার, ১৪ জানুয়ারী ২০১৯ | ৯৩৬

ফকিরহাট উপজেলার চলতি মৌসুমে সরিষার বাম্পার ফলনের ব্যাপক সম্ভবনা দেখা দিয়েছে। কৃষকরা হাসিমুখে সরিষা তে পরিচর্যা করতে মেতে উঠেছে। সরিষার মুহু মুহু গন্ধের সুভাস ছড়িয়ে পড়েছে। মৌমাছিরা সরিষা ফুলের মধু সংগ্রহে মেতে উঠেছে। উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, উপজেলার ৮টি ইউনিয়ন চলতি মৌসুমে ৪৪ হেক্টর জমিতে সরিষা চাষাবাদ হয়েছে। এর মধ্যে বারি-৯, বারি-১৪, বারি-১৫, বারি-১৭ ও টরি-৭ ছাড়াও বিভিন্ন জাতের সরিষার চাষাবাদ করা হয়েছে। ঘেরের পাড়, চরাঞ্চল সহ বিভিন্ন ক্ষেতে সরিয়ার চাষাবাদ করা হয়েছে। যা গত বছরের তুলনায় অনেক বেশি।

কথা হয় কামটার আঃ জব্বার শেখের সাথে। তিনি বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান গত বছর সরিষা চাষাবাদ করে অনেক লাভ পেয়েছে সে কারনে চলতি মৌসুমে ঘেরের পাড়ে ২বিঘা জমিতে সরিষা চাষ করেছে। তিনি আশা করছেন গত বারের তুলনায় এবার বেশী লাভজনক হবে। অনেক চাষী বলেছেন অল্প খরচ এবং কম পরিশ্রমে অধিক লাভ পাওয়া যায় সরিষা চাষ করে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ নাছরুল মিল্লাত বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, দিন দিন সরিষা চাষের ল্য মাত্রা বেড়েই চলছে। কম খরচে অধিক ফলনের আশায় কৃষকরা এখন ধান চাষাবাদের পাশাপাশি রবি মৌসুমের ফসলের প্রতি আগ্রহী হয়ে উঠছে। তিনি আরও বলেন উপজেলার বেতাগা, লখপুর, পিলজংগ ও ফকিরহাট ইউনিয়নের ৪টি সরিষা ক্ষেতে মধু সংগ্রহের জন্য কৃষি বিভাগের পক্ষ থেকে ৪টি মৌ-বক্স স্থাপন করা হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকলে এবছর লক্ষ্য মাত্রার চেয়ে কৃষকরা বেশী লাভবান হবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত