পরিবেশ বিপর্যয়ের আশংকা

রামপালে নিষিদ্ধ পালিথিনে সয়লাব

এম,এ সবুর রানা, রামপাল

আপডেট : ০৭:৩২ পিএম, সোমবার, ৭ জানুয়ারী ২০১৯ | ৮০৫

রামপালে পরিবেশের মারাত্মক ক্ষতিকারক নিষিদ্ধ পলিথিন ব্যাগের ব্যবহার দিনদিন বেড়েই চলেছে। সরকারের সংশ্লিষ্ট দপ্তরের নজরদারী না থাকায় এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট কৌশলে দেশব্যাপি পলিথিন ব্যাগের বানিজ্যিক ব্যবহার করেই যাচ্ছে। এতে আবারো পরিবেশ বিপর্যয়ের আশংকা দেখা দিয়েছে। যা দেখার যেন কেউ নেই।

খোজ নিয়ে জানা গেছে, উপজেলার বিভিন্ন হাট-বাজারের ব্যবসায়ীরা খুলনাসহ বিভিন্ন মোকাম থেকে পলিথিন ব্যাগ ক্রয় করে তা স্থানীয় বাজারে বিভিন্ন ধরনের ব্যবসায়ীর কাছে পরিবেশের মারাত্মক ক্ষতিকারক এ পণ্য সরবারহ ও বিক্রি করছেন। সহজে বহনযোগ্য এবং দামে সা¯্রয়ী হওয়ায় সচেতন ব্যক্তিরাও এর ব্যবহার করছেন।


উপজেলার সদর বাজার, পেড়িখালী বাজার, গিলাতলা বাজার, ফয়লা বাজার, ভাগা বাজার, কালিগঞ্জ বাজার, গোনা বাজারসহ ছোট-বড় বিভিন্ন হাট-বাজারে খাবার দোকানে ও মুদি দোকানে এমনকি ফার্মেসীতেও এর ব্যবহার দেখতে পাওয়া গেছে।


জানা গেছে, ২০০২ সালের জানুয়ারীতে সরকারী ভাবে পলিথিন ব্যাগের ব্যবহান নিষিদ্ধ করা হয়। বর্তমানে ২৬৪টি পলিথিন ব্যাগ উৎপাদনকারী কারখানা রয়েছে। যে গুলিতে মুলত নিদৃষ্ট নিয়ম মেনে প্লাষ্টিকের বা পলিথিনের মাধ্যমে রপ্তানীমুখী বিভিন্ন তৈরী পোষাকের প্যাকেট, বিভিন্ন তৈরী খাবার ও প্যাকেট জাত হালকা খাবারের মোড়ক এবং দৈনন্দিন ব্যবহার্য পণ্যের প্যাকেট তৈরী করা হয়। এ সব কারখানার জন্য পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রের প্রয়োজন হয়।


বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন অনুসারে “পলিথিন সপিং ব্যাগ” এর ব্যাখ্যায় বলা হয়েছে, পলিথিন ব্যাগ অর্থে পলিথাইলিন, পলিপাইলিন উহার যৌগ বা মিশ্রন এর তৈরী ব্যাগ, ঠোঙ্গা বা অন্য কোন ধারক যা কোন সামগ্রী ক্রয় বা কোন কিছু রাখার কাজে বা বহনের কাজে ব্যবহার করা যায়। এই আইনের ৬ (ছয়) এর ’ক’ ধারা অনুসারে উল্লেখিত পলিথিন সপিং ব্যাগ উৎপাদন, আমদানী ও বাজারজাত করনের দায়ে অনধীক ১০ (দশ) বছর কারাদন্ড বা অনধীক ১০ (দশ) লক্ষ টাকা অর্থদন্ড বা উভয় দন্ড হতে পারে। এ ছাড়াও উল্লেখিত পলিথিন সপিং ব্যাগ বিক্রয়, বিক্রয়ের জন্য প্রদর্শন, মজুদ, বিতরণ, বানিজ্যিক উদ্দেশ্যে পরিবহন এবং ব্যানিজ্যিক উদ্দেশ্যে ব্যবহারের দায়ে অনধীক ৬ (ছয়) মাস স্বশ্রম কারাদন্ড বা অনধীক ১০ (দশ) হাজার টাকা অর্থদন্ড বা উভয় দন্ড হতে পারে।


এ বিষয়ে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র খুলনার সমন্বয়কারী এ্যাডভোকেট বাবুল হাওদারের সাথে কথা হলে তিনি বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, নিষিদ্ধ ঘোষিত পলিথিন ব্যাগের ব্যাবহার আশংকাজনক হারে বেড়ে যাওয়ায় আমরা খুব উদ্বিগ্ন কারণ ক্ষতিকারক এই ব্যাগের ব্যবহার অব্যাহত থাকলে পরিবেশের মারাত্মক বিপর্যয়ের সৃষ্টি হবে। এটা বন্ধের জন্য সরকারের সংশ্লিষ্ট দপ্তরে স্মারকলিপি প্রদান, অবস্থান কর্মসূচী, লিফলেট বিররণসহ বিভিন্ন কর্মসূচী অব্যাহত রেখেছি । অচিরে এটা বন্ধ না হলে বৃহত্তর কর্মসূচী গ্রহন করা হবে।

এ বিষয়ে রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিট্রেট তুষার কুমার পাল এর সাথে কথা হলে তিনি বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, বিএসটিআই এর প্রতিনিধিদের নিয়ে উপজেলার বিভিন্ন হাট-বাজারে ক্ষতিকর এই পলিথিনের বিরুদ্ধে আভিযান পরিচালনা করেছি। বিশেষ করে ফয়লা বাজারে অভিযান চালিয়ে পলিথিনের চালান জব্দসহ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহন করেছি, অভিযান অব্যাহত রাখা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত