দুবলার কাছাকাছি ৬ ট্রলার ডুবি, ৪ ট্রলার নিখোঁজ, সুন্দরবনে নিরাপদ আশ্রয়ে সহস্রাধিক  ট্রলার

বঙ্গোপসাগরে ডুবে যাওয়া ট্রলারের ২জেলে নিখোঁজ

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ০৪:৪২ পিএম, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ | ১৪৩৮

বাগেরহাটের শরণখোলার এফবি মারিয়া-১ নামের একটি ফিশিং ট্রলার ১৭ জেলেসহ ডুবে গেছে। এদের মধ্যে ১৫ জেলেকে উদ্ধার করেছে ভারতীয় একটি ফিশিং ট্রলার। দুই জেলে নিখোঁজ রয়েছেন। বৃহস্পতিবার (২০সেপ্টেম্বর) বিকেলে কূলে(তীরে) ফেরার সময় উত্তাল বঙ্গোপসাগরে ঝড়ো বাতাসের টানে ভারতীয় জলসীমার রায়দিঘী এলাকায় চলে যায় ট্রলারটি। সেখানে ওইদিন সন্ধ্যা ৬টার দিকে ট্রলারটি ডুবে যায়।


অপরদিকে, পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলার চর সংলগ্ন বঙ্গোপসাগরের মান্দারবাড়িয়া ও ১নম্বর ফেয়ারওয়ে বয়া এলাকায় আরো ৬টি ফিশিং ট্রলার ডুবির খবর পাওয়া গেছে। তবে, ওই ট্রলারগুলো এলাকার এবং জেলেদের অবস্থা সম্পর্কে জানা যায়নি। এছাড়া, শরণখোলার আরো ৫টি ফিশিং ট্রলার নিখোঁজ রয়েছে বলে মৎস্যজীবী নেতা, মৎস্য ব্যবসায়ী ও জেলেরা এ তথ্য নিশ্চিত করেছেন।


এদিকে, নি¤œচাপের প্রভাবে সাগর অশান্ত হয়ে ওঠায় সমস্ত মাছ ধরা ট্রলার কূলে (তীরে) ফিরে এসেছে। শত শত ফিশিং ট্রলার পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের বিভিন্ন খালে আশ্রয় নিয়েছে। বর্তমানে শরণখোলা, মোরেলগঞ্জ, মঠবাড়িয়া, পাড়েরহাট, বাগেরহাট, মোংলা, রামপাল, খুলনা ও সাতক্ষীরা এলাকার সহ¯্রাধিক ট্রলার সুন্দরবনের ভেদাখালী, কচিখালী, হিরণপয়েন্ট, দুবলার চর, আলোর কোল, নারকেলবাড়িয়া এলাকায় নিরাপদ আশ্রয়ে রয়েছে। বনবিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।


ডুবে যাওয়া মারিয়া ট্রলারের জেলেরা হলেন, ট্রলার মালিক শদিুল ফরাজী (৩৭), আনোয়ার ফরাজী (৪৫), কামরুল ফরাজী (৩৫), কবির হাওলাদার (২৫), আশরাফুল (২২), আলম মিস্ত্রি (৪২), কবির ঘরামী (৩৫), এনামুল (২৩), ইয়াছিন (৪০), শহিদুল হাওলাদার (৪০), রাব্বি তালুকদার (১৯), ডাবলু হাওলাদার (২৩), মোদাচ্ছের (৩৫), ইউসুফ (৪০), বাবুল হাওলাদার (৩৮), আলমগীর (৩২) ও রিয়ার (২০)। এসব জেলের বাড়ি শরণখোলা উপজেলার বিভিন্ন গ্রামে। এদের মধ্যে ১৫ জনকে ভারতীয় একটি ট্রলারের জেলেরা উদ্ধার করলেও নিখোঁজ দুই জেলের সন্ধান জানাতে পারেননি মৎস্যজীবী নেতারা।


জাতীয় মৎস্যজীবী সমিতির শরণখোলা উপজেলা শাখার সভাপতি মো. আবুল হোসেন বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, নি¤œচাপের সংকেত পেয়ে সাগরে মাঝ ধরার সকল ট্রলার বৃহস্পতিবার দুপুর থেকেই কূলে (তীরে) ফিরতে শুরু করে। এসময় শরণখোলা উপজেলার খোন্তাকাটা ইউনিয়নের রাজৈর গ্রামের শহিদুল ফরাজীর এফবি মারিয়া-১ ট্রলারটি ভারতীয় উপকূলের কাছাকাছি রায়দিঘী এলাকায় ডুবে যায়। এসময় কাছাকাছি অবস্থানরত ভারতীয় একটি ট্রলার ১৫ জেলেকে উদ্ধার করে। ভারতীয় ওই ট্রলার থেকে রবীন বাবু নামের এক ব্যক্তি শুক্রবার দুপুর ২টার দিকে মোবাইল ফোনে পিরোজপুরের পাড়েরহাটের মৎস্য আড়ৎদার কমল বাবুকে এ তথ্য জানালে তিনি শরণখোলার ব্যবসায়ীদেরকে জানান।


শরণখোলার মৎস্য ব্যবসায়ী এম সাইফুল ইসলাম খোকন, কবির আড়ৎদার ও জামাল হাওলাদার বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, বৃহস্পতিবার সাগর থেকে ফেরার পথে মৎস্য ব্যবসায়ী তহিদুল তালুকদারের এফবি আজমীর শরীফ-১, বিলাশ রায় কালুর এফবি সাগর-১, মালেক মোল্লার এফবি শাওন এবং ইউনুচ শিকদারের (নাম জানা যায়নি) ট্রলারসহ ৪টি ট্রলারের কোনো সন্ধান পাওয়া যাচ্ছেনা।

মৎস্য আড়তে জেলেদের স্বজনদের উৎকন্ঠা
দুবলা ফিশারমেন গ্রুপের সাধারণ সম্পাদক মো. কামাল আহমেদ মোবাইল ফোনে বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, দুবলার চরের কাছাকাছি মান্দারবাড়িয়া ও ১নম্বর ফেয়ারওয়ে বয়া এলাকায় ৬টি ট্রলার ডুবির খবর পাওয়া গেছে। ট্রলারগুলো কোন এলাকার এবং জেলেদের পরিনতি কি হয়েছে তা জানাতে পারেননি।


পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, দুর্যোগে সাগর ছেলে সহ¯্রাধিক ট্রলার সুন্দরবনের বিভিন্ন খালে আশ্রয় নিয়েছে। আশ্রয় নেয়া এসব ট্রলার ও জেলেদের নিরাপত্তার জন্য সংশ্লিষ্ট স্টেশন ও ক্যাম্পের দায়িত্বরত বনরক্ষীদের বলা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত