মেশিনারিজ পন্যের নীচে চাপা পড়ে

মংলা বন্দরে শ্রমিকের মৃত্যু: এক জনের দু’পা কাটা

মাসুদ রানা, মংলা

আপডেট : ০৪:৫০ পিএম, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ | ১০৪১

মংলা বন্দরে মেশিনারিজ পন্যের নীচে চাপা পড়ে ইব্রাহিম হোসেন নামের এক শ্রমিকের মর্মান্তিক মৃত্যু হয়েছে। বন্দর জেটিতে অবস্থানরত নেদারল্যান্ডের পতাকাবাহী বিদেশী বানিজ্যিক জাহাজ (এম ভি বিউট্রিয়ামর্থ) থেকে ব্রিজের জন্য আমদানীকৃত মেশিনারিজ পন্য খালাস কাজ করতে গিয়ে এ দূর্ঘটনা ঘটে। এ ঘটনার পর থেকে জাহাজটির খালাস কাজ বন্ধ রাখে শ্রমিকরা। এছাড়া বন্দরের হারবাড়িয়া এলাকায় কিংকার জাহাজে গ্রাফের আঘাতে দু’পা কেটে ফেলা হয়েছে জামাল নামের অপর এক শ্রমিকের। তাকে ঢাকা মেডিকেল হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। অবস্থা আশংঙ্কা জনক। আর এ দূর্ঘটনায় বন্দরের শ্রমিকদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।

বন্দর শ্রমিকরা জানায়, মংলা বন্দরের পোর্ট জেটিতে অবস্থানরত নেদারল্যান্ডের পতাকাবাহী বিদেশী বানিজ্যিক জাহাজ (এম ভি বিউট্রিয়ামর্থ) গত ২০ সেপ্টেম্বর দুপুরে জেটিতে নঙ্গর করে। সে জাহাজ থেকে মেশিনারিজ প্লেট ক্রেনের মাধ্যমে ট্রাকে বোঝাই করার সময় বন্দরের শ্রমিক ইব্রাহিম এ পন্যের নিচে চাপা পড়লে মুর্মুষ অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকায় নেয়ার পথে তার মৃত্যু হয়। পরে দুপুরে তার মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করে ইষ্টিভিডরর্স কোম্পানীর সদস্যরা।

মৃত ইব্রাহিমের ভাই মোঃ সেলিম বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানায়, ২০ সেপ্টেম্বর দুপুরের পালায় ইব্রাহিম কাজে যোগদেয়। কিন্ত ডাকওয়ার গাফেলতির কারনে এ দুর্ঘটনা ঘটে। তাছাড়া যে ওয়ার ছিরিং দিয়ে ২৫ মেট্রিক টনের মালামাল নামানো হয় সে ছলিং পুরানো এবং এর ধারন ক্ষমতা ১৮ থেকে ২০ মেট্রিক টনের তা দিয়ে ২৫ টনের মাল খালাস করা হয়েছে।

অপরদিকে এ দূর্ঘটনায় স্থানীয় ইষ্টিভিডর্স মেসার্স গফুর ব্রাদাসের পক্ষ থেকে মৃত শ্রমিকের দাফন খরচ বহনকরাসহ ক্ষতিপূরনের আশ্বাস দেয়া হয়েছে বলে শ্রমিকরা জানায়।


অন্যদিকে হারবাড়িয়া এলাকায় একটি কিংকার জাহাজ থেকে গত ১৯ সেপ্টেম্বর রাতে গ্রাফের আঘাতে রক্তাক্ত জখম হয় জামাল নামের অপর এক শ্রমিক। তাকে প্রথমে মংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্ের নিলে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করে ডাক্তার। সেখানেও তার অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিলে তার দু’পা কেটে ফেলা হয়েছে বলেও জানায় শ্রমিকরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত