মোরেলগঞ্জে ১৫ শ’ ইদুঁরের লেজ পুড়িঁয়ে ভস্মিভূত

মোরেলগঞ্জ সংবাদদাতা

আপডেট : ০৫:৫৫ পিএম, মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০১৭ | ১৮৩০

ইদুঁর মেরে লেজ পোড়ানো

মোরেলগঞ্জে মঙ্গলবার সন্ধ্যায় ১৫ শ’ ইদুঁর মেরে লেজ আগুনে পুড়িয়ে ভস্মিভূত করা হয়েছে। উপজেলা চত্বরের অফিসার্স কাবের সামনে ইদুঁরের কর্তনকৃত লেজগুলো ভস্মিভূত করা হয়।


উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অনুপম রায় ও কৃষক হেলালুজ্জামান ফকির এ অগ্নিসংযোগ করে লেজগুলো পুড়িয়ে দেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ সিফাত আল মারুফ, উপ-সহকারী কৃষি অফিসার মিজানুর রহমান, উদ্ভিদ সংরক্ষণ বিশেষজ্ঞ মেহবাহ আহমেদ সহ কৃষক ও সুধিজন।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অনুপম রায় বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, ইদুঁর নিধন অভিযানে আমাদের সকলের অংশ গ্রহন করতে হবে। ২০১৩ সালের এক গবেষণা মতে এশিয়ার ইদুঁর বছরে যা ধান-চাল খেয়ে নষ্ট করে তা ১৮ কোটি মানুষের এক বছরের খাবারের সমান। আর শুধু বাংলাদেশে ইদুঁর ৫০-৫৪ লাখ লোকের এক বছরের খাবার নষ্ট করে। এরা শুধু কাটাকাাট করে আমাদের ক্ষতি করেনা, এরা মানুষ ও পশু পাখির মধ্যে প্লেগ, জন্ডিস, টাইফয়েড, চর্মরোগ, আমাশয়, জ্বর ,কৃমিসহ ৬০ প্রকারের জীবাণুর বাহক ও বিস্তারকারী। একটি ইদুঁর গড়ে প্রতিদিন প্রায় ২৭ গ্রাম খাদ্য খেয়ে থাকে। এরা যা খায় তার ৪/৫ গুণ নষ্ট করে বলে উপস্থিত কৃষকদের জানান।

মাস ব্যাপি ইঁদুর নিধন অভিযান অংশ হিসেবে ইদুঁর মেরে লেজ পোড়ানো হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত