প্রথম দিনে সার্ভার সমস্যা থাকলেও পরবর্তীতে প্রশ্ন ডাউনলোড করা যাচ্ছে সহজেই

শিক্ষাবোর্ডের অনলাইন প্রশ্নপ্রত্রে বাগেরহাটে ব্যাপক সাড়া

জিএম মিজানুর রহমান,চুলকাঠি

আপডেট : ০৩:০৭ পিএম, রোববার, ১৫ অক্টোবর ২০১৭ | ১৪২৩

যশোর শিক্ষাবোর্ড

যশোর শিক্ষাবোর্ডের প্রশ্নপত্রে একযোগে বোর্ডের আওতাধীন বিদ্যালয়ে এসএসসি নির্বাচনী পরীক্ষা চলছে। এতে বাগেরহাটের স্কুলগুলিতে ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে। একই সাথে অভিভাবকদের মধ্যে স্বস্তি লক্ষ করা যাচ্ছে।


শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মতে মাধ্যমিক বিদ্যালয়ের অর্ধ-বার্ষিক ও বার্ষিক পরীক্ষায় শিক্ষকদের তৈরিকৃত প্রশ্নে পরীক্ষা নেবার কথা থাকলেও অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান সমিতির প্রশ্নে পরীক্ষা গ্রহণ করে আসছিল। এছাড়া বাণিজ্যিক ভিত্তিতে তৈরিকৃত সমিতির প্রশ্নে অনেক ক্ষেত্রে ভুল থাকে। সিলেবাস অনুসরণ করা হয় না। গাইড থেকে সরাসরি প্রশ্ন তুলে দেওয়া হতো। হাতে গোনা কয়েকটি স্কুল নিজস্ব তৈরিকৃত প্রশ্নে পরীক্ষা নিতো।

গত বছর থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, যশোর পরীক্ষামূলকভাবে কয়েকটি স্কুলকে বেছে নিয়ে কয়েকটি বিষয়ের অন-লাইন প্রশ্নে পরীক্ষা নেওয়া শুরু করেন। এতে স্কুলগুলিতে ব্যাপক সাড়া পাওয়া যায়। শিক্ষা বোর্ডের প্রশ্নের মান ভাল থাকায় বাছাইয়ের বাইরে অনেক স্কুল বোর্ডের প্রশ্নে পরীক্ষা নেবার কথা ব্যক্ত করেন এবং পার্শ্ববর্তী স্কুল থেকে বোর্ডের প্রশ্ন নিয়ে পরীক্ষা নেয়।

পরীক্ষামূলকভাবে অন-লাইন প্রশ্নে পরীক্ষা গ্রহণের সফলতা আসায় গত ১১/১০/১৭ তারিখ বুধবার থেকে অনুষ্ঠিত এসএসসি নির্বাচনী পরীক্ষায় একযোগে বোর্ডের আওতাধীন সকল বিদ্যালয়ে একযোগে পরীক্ষা চলছে। গত ২১/০৯/২০১৭ তারিখে শিক্ষাবোর্ডের ওয়েবসাইডে এ বিষয়ে একটি নোটিশ ও নির্বাচনী পরীক্ষার প্রোগ্রাম দেয়া হয়। এতে ১৭ টি বিষয়ের পরীক্ষার প্রশ্নপত্র বোর্ড কর্র্তৃপক্ষ সরবরাহ করবে এবং সকল স্কুলকে এই সরবরাহকৃত অন-লাইন প্রশ্নে বাধ্যতামূলক পরীক্ষা গ্রহণের কথা বলা হয়েছে।

এছাড়া বোর্ড কর্র্তৃপক্ষ সকল শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশ্ন প্রনয়ন করে আপলোড করার নির্দেশনা দেন। এতে শিক্ষকদের মধ্যে প্রশ্ন প্রণয়নের দক্ষতা বৃদ্ধি পাচ্ছে। শিক্ষকদের তৈরিকৃত প্রশ্নের মধ্য থেকে প্রশ্ন বাছাই করে একটি পূর্ণাঙ্গ প্রশ্নপত্র তৈরি করা হয় বলে বোর্ড কর্তৃপক্ষ জানান।

গত ১২/১০/১৭ তারিখে বাংলা দ্বিতীয়পত্র ও ১৪/১০/১৭ তারিখে ইংরেজি প্রথমপত্র বিষয়ের পরীক্ষায় বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের সুন্দরভাবে পরীক্ষা দিতে দেখা যায়। এ প্রসঙ্গে চুলকাঠি ঘনশ্যামপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুশীল কুমার বিশ্বাস বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, বোর্ডের সরবরাহকৃত প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়ায় প্রশ্নের মান ভাল হচ্ছে। বোর্ডের প্রশ্নে ভুল নেই বললে চলে। যদুনাথ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ অজয় কুমার চক্রবর্তী বোর্ড কর্র্তৃপক্ষকে স্বাগত জানিয়ে বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, বোর্ডের এ ধরণের উদ্যোগ আমাদের শিক্ষা ব্যবস্থাকে সুসংগঠিত করেছে। প্রশ্ন ফাঁসের সম্ভবনাও নাই।

মো: ইব্রাহিম নামের একজন অভিভাবক প্রশ্ন বা ভাল ফলাফলের লোভ দিয়ে শিক্ষার্থীদের জিম্মি করার কথা উল্লেখ করে স্বস্তির সাথে তিনি বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, এভাবে প্রশ্ন হলে শিক্ষকদের কাছে শিক্ষার্থীদের জিম্মি হবার সম্ভবনা নেই। হাকিমপুর সামছুলহুুদা মাধ্যমিক বিদ্যালয়ের কম্পিউটার শিক্ষিকা মুমমুন ফেরদৌসী বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, বোর্ডের প্রশ্নের মান তুলনামূলকভাবে ভাল। তবে বিদ্যুৎ সরবরাহ না থাকলে যে কোন দিন সমস্যা হতে পারে।

বাগেরহাট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাছুদা আক্তার কয়েকটি স্কুলের পরীক্ষা পরিদর্শন শেষে বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, বোর্ডের সরবরাহকৃত প্রশ্নে শিক্ষার্থীরা পরীক্ষা দিতে সাবলীল বোধ করছে এবং শিক্ষার্থীরা বোর্ডের প্রশ্নে পরীক্ষা দিতে অভ্যস্ত হচ্ছে। এক যোগে বোর্ডের আওতাধীন সকল বিদ্যালয়ে একই দিনে একই প্রশ্নে এভাবে পরীক্ষা নেবার বিষয়টিকে একটি বড় অর্জন মনে করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, যশোর এর পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, শিক্ষার্থীরা এখন ষ্ট্যান্ডার্ড প্রশ্নে পরীক্ষা দিতে পারছে। শিক্ষকদের তৈরিকৃত প্রশ্নের মধ্য থেকে মাত্র একদিন আগে প্রশ্নপত্র তৈরি করা হয়ে থাকে। এতে প্রশ্নপত্র ফাঁসের সম্ভাবনা থাকে না। এ ধরণের প্রশ্নে নির্বাচনী পরীক্ষা দেওয়ায় শিক্ষার্থীরা যেভাবে পরীক্ষার প্রশ্নপত্র ও মানদন্ডে অভ্যস্ত হচ্ছে, এতে এসএসসি পরীক্ষায় তাদের মধ্যে ভয়ের উপদ্রব থাকবেনা। অনেকক্ষেত্রে প্রশ্নপত্র বা পরীক্ষার সাজেশনের আশায় শিক্ষার্থীরা শিক্ষকদের কাছে পড়তে বাধ্য হয়। এ ধরণের প্রশ্নে পরীক্ষা হওয়ায় শিক্ষকদের কাছে শিক্ষার্থীদের জিম্মি হবার কোন সম্ভবনা থাকছে না।


তবে পরীক্ষার প্রথম দিনে অর্থাৎ গত ১১/১০/১৭ তারিখে বাংলা প্রথমপত্রের পরীক্ষা নিতে শিক্ষকরা সমস্যায় পড়েন বলে শিক্ষকরা জানান। এতে কোন কোন স্কুল সঠিক সময়ে পরীক্ষা নিতে পারেনি বলে অভিযোগ উঠেছে। এ প্রসঙ্গে পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র সমস্যার কথা স্বীকার করে বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, গত ১১ অক্টোবর তারিখের বাংলা প্রথম পত্র পরীক্ষার দিনে সার্ভার জনিত সমস্যার কারণে প্রশ্ন ডাউনলোডে সমস্যা দেখা দিলেও নির্ধারিত সময়ে এসএসসি কর্ণার ও লেটেষ্ট নোটিশে প্রশ্নপত্র আপলোড করা হয়েছিল। সে কারণে নির্ধারিত সময়ে পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়েছে। একযোগে এতো বড় উদ্যোগ বাস্তবায়নে প্রথম দিনে সামান্য অসুবিধা থাকলেও পরবর্তী দিবস থেকে শিক্ষকরা খুব সহজেই প্রশ্ন ডাউনলোড করে পরীক্ষা নিচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত