প্রমত্তা পানগুছি

মোরেলগঞ্জে ভাঙনের কবলে স্মৃতিস্তম্ভ

মোরেলগঞ্জ সংবাদদাতা

আপডেট : ০৫:৪১ পিএম, শুক্রবার, ৬ অক্টোবর ২০১৭ | ৯৫৪

স্মৃতিস্তম্ভ

মোরেলগঞ্জের ঐতিহাসিক নিদর্শন বরার্ট মোরেল সাহেবের স্মৃতিস্তম্ভ প্রমত্তা পানগুছি নদীর ভাঙ্গনের মুখে। স্মৃতিস্তম্ভ সংলগ্ন ঐতিহ্যবাহী এসিলাহা পাইলট উচ্চ বিদ্যালয়ের পাণীয় জলের পুকুরটি ভাঙ্গনের মুখোমুখি।

দেড়শ’ বছরের আগে অত্যাচারী ইংরেজ শাসক রবার্ট মোরেল সাহেবের স্মৃতি রক্ষার্থে এসিলাহা পাইলট উচ্চ বিদ্যালয় চত্বরে নির্মিত হয় এ স্মৃতিস্তম্ভ। ইংরেজ শাসকগোষ্ঠীর নির্মমতার ঐতিহাসিক স্ব্যা বহন করা এ স্মৃতিস্তম্ভ কালের বিবর্তে এখন করালগ্রাসী পানগুছি নদীর ভাঙ্গনে বিলীন হতে চলছে। স্মৃতিস্তম্ভের কারুকার্য খচিত লোহার বেষ্টনী সহ সৌন্দযের্র বিভিন্ন নিদর্শন ইতোমধ্যে হারিয়ে গেছে। সংষ্কারের অভাবে খসে খসে পড়ছে স্থাপনা। ভেঙ্গে পড়ছে কারুকাজ। নামের ফলকটির অস্তিত্ব এখন আর নেই।


স্মৃতি স্তম্ভটির মাত্র ২০ ফুট দূরে বহমান খর¯্রােতা পানগুছি নদীর আচরেপরা উত্তাল ঢেউয়ে অব্যাহত রয়েছে পাড়ের ভাঙন। এভাবে ভাঙ্গনের খেলা চলতে থাকলে ঐতিহাসিক স্মৃতিস্তম্ভটি নদী গর্ভে হারিয়ে যেতে পারে। মোরেলের স্মৃতিস্তম্ভ রক্ষার্থে যে পাইলিং রয়েছে তা অপরিকল্পিতভাবে নির্মিত। এ স্তম্ভের ১০ ফুট কাছে রয়েছে পাণীয় জলের পুকুর । এ পুকরুটিও ভাঙ্গনের কবলে। এ পুকুর থেকে বিদ্যালয়ের শিক্ষার্থী সহ এলাকার শত শত লোক পানি পান করে। পুকুরটি প্রমত্তা পানগুছি ভাঙ্গনের কবলে যত তাড়াতাড়ি বিলীন হবে তত তাড়াতাড়ি মোরেলের স্তম্ভটি অস্তিত্ব হুমকির সম্মুখীন হবে । আর পুকুর ভাঙনের সাথে সাথে বিদ্যালয়ের পূর্ব পার্শ্বের অবকাঠামো ভাঙনের কবলে পড়বে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুল মালেক হাওলাদার বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, মোরেল সাহেবের স্মৃতি স্তম্ভ রক্ষা করতে হলে বিদ্যালয়ের পুকুরটি ও অবকাঠামো ভাঙ্গনের কবল থেকে রক্ষা করা সম্ভব। অন্যথায় ত্রিমুখী সমস্যার সম্মুখীন হবে স্মতিস্তম্ভ ,বিদ্যালয়ের পুকুর ও অবকাঠামো। অনতিবিলম্বে পানগুছি নদীর ভাঙন থেকে ইতিহাসের সাী রবার্ট মোরেলের স্মৃতিস্তম্ভটিসহ পুকুর ও বিদ্যালয় রা করতে পাইলিংসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত