সামাজিক নিরাপত্তা বেষ্টনীর

ফকিরহাটে ভাতা ভোগীদের তালিকায় অনিয়মের অভিযোগ

পি কে অলোক,ফকিরহাট

আপডেট : ০৬:০১ পিএম, শনিবার, ২ জুন ২০১৮ | ৭২৬

ফকিরহাটে বয়স্ক-বিধবা-দু:স্থ মহিলা ও প্রতিবন্ধী ভাতা ভোগীদের তালিকা প্রণয়নে চরম অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। তালিকা প্রণয়নে পরিপত্র বিধিমোতাবেক না হওয়ায় ফকিরহাট সমাজসেবা কার্যালয় ইউপি চেয়ারম্যান কর্র্তৃক প্রণীত তালিকা বাতিল করেছেন এবং পরিপত্র মোতাবেক নতুন তালিকা তৈরি করে পুনরায় জমা দেবার নির্দেশনা দিয়েছেন।

জানা গেছে, ফকিরহাট উপজেলা সমাজসেবা অফিসার আব্দুর সবুর আলী স্বাক্ষরিত পরিপত্রে প্রতি বছরের ন্যায় ২০১৭-১৮ অর্থ বছরে ফকিরহাট উপজেলার বিভিন্ন ইউনিয়নে নতুন বরাদ্ধকৃত বয়স্ক ভাতা, বিধবা ও স্বামী নিগৃহীত দু:স্থ মহিলা ভাতা এবং অস্¦চ্ছল প্রতিবন্ধী ভাতা প্রদানের জন্য ভাতাভোগীদের তালিকা প্রণয়ন করে গত ০৭/০১/১৮ইং তারিখের মধ্যে জমা দেবার নির্দেশনা দেয়া হয়। পরিপত্রে ১নং বেতাগা ইউনিয়নে ৪১জনকে বয়স্ক ভাতা, ২৪জনকে বিধবা ও দু:স্থ মহিলা ভাতা এবং ৮জনকে প্রতিবন্ধী ভাতা, ২নং লখপুর ইউনিয়নে ৫১জনকে বয়স্ক ভাতা, ২৪জনকে বিধবা ও দু:স্থ মহিলা ভাতা এবং ১০জনকে প্রতিবন্ধী ভাতা, ৮নং শুভদিয়া ইউনিয়নে ৪৪জনকে বয়স্ক ভাতা, ২৪জনকে বিধবা ও দু:স্থ মহিলা ভাতা এবং ৮ জনকে প্রতিবন্ধী ভাতা, ৩নং পিলজংগ ইউনিয়নে ৪৯জনকে বয়স্ক ভাতা, ২৪জনকে বিধবা ও দু:স্থ মহিলা ভাতা এবং ৯জনকে প্রতিবন্ধী ভাতা, ৪নং ফকিরহাট সদর ইউনিয়নে ৬৩জনকে বয়স্ক ভাতা, ২৪ জনকে বিধবা ও দু:স্থ মহিলা ভাতা এবং ১৩ জনকে প্রতিবন্ধী ভাতা, ৭নং মূলঘর ইউনিয়নে ৪৬জনকে বয়স্ক ভাতা, ২৪জনকে বিধবা ও দু:স্থ মহিলা ভাতা এবং ৯জনকে প্রতিবন্ধী ভাতা, ৬নং নলধা-মৌভোগ ইউনিয়নে ৪৮জনকে বয়স্ক ভাতা, ২৩ জনকে বিধাব ও দু:স্থ মহিলা ভাতা এবং ৯ জনকে প্রতিবন্ধী ভাতা, বাহিরদিয়া-মানসা ইউনিয়নে ৪৩ জনকে বয়স্ক ভাতা, ২৩ জনকে বিধবা ও দু:স্থ মহিলা ভাতা এবং ৮জনকে প্রতিবন্ধী ভাতা ভোগীদের তালিকা প্রণয়ণের নির্দেশনা দেয়া হয়।


পরিপত্র অনুয়ায়ী ইউনিয়নে এ তালিকা প্রনয়নের জন্য ইউনিয়ন ভাতা বাস্তবায়ন কমিটি নামের একটি উপ-কমিটির সদস্যদের উপস্থিতি ও রেজুলেশন করে সিদ্ধান্ত নেবার কথা রয়েছে। ইউনিয়ন ভাতা বাস্তবায়ন কমিটিতে সমাজসেবা অফিসের একজন দায়িত্বপ্রাপ্ত সমাজসেবীও অন্তর্ভুক্ত রয়েছে। অধিকাংশ ইউনিয়ন গুলি পরিপত্রের তোয়াক্কা না করে উক্ত কমিটির সিদ্ধান্ত ছাড়া ইচ্ছা মতো একটি তালিকা প্রনয়ন করে উপজেলা অফিসে জমা দেয়। এ সব ভাতাভোগীদের তালিকা প্রনয়ণে অনেক ক্ষেত্রে প্রকৃত দাবিদারদের উপো করা হয়। স্বজন-প্রীতি, কে-কাকে ভোট দিয়েছে, রাজনৈতিক ধারা সহ অর্থের বিনিময়েও তালিকায় নাম অন্তর্ভুক্তির অভিযোগ রয়েছে।


উপজেলার একটি ইউনিয়নের একজন অসহায় বৃদ্ধকে বয়স্ক ভাতা প্রদানের জন্য বিভিন্ন ব্যক্তি অত্র ইউনিয়নের চেয়ারম্যানকে অনুরোধ করলেও চেয়ারম্যান কোন ক্রমেই তার নাম অন্তর্ভুক্ত করবেন না বলে জানিয়ে দেন। কারণ হিসাবে দেখা যায় উক্ত বৃদ্ধ ভোটের সময় চেয়ারম্যানের বিপক্ষে কাজ করেছেন। অধিকাংশ ক্ষেত্রে ইউপি চেয়ারম্যান ও সদস্যরা সুবিধা মতো একটি তালিকা প্রনয়ন করেন। উপজেলার ৮টি ইউনিয়নের তালিকা জমার পর সমাজসেবা অফিস ৭টি ইউনিয়নের প্রনীত তালিকা বাতিল করে বিধিমোতাবেক ভাতা বাস্তবায়ন কমিটির সদস্যদের স্বাক্ষরিত রেজুলেশনসহ পুনরায় মে/১৮ এর মধ্যে জমা দেবার নির্দেশনা দেন। জুন/১৮ এর মধ্যে উক্ত তালিকা জমা না হলে এসব ভাতার টাকা ভাতাভোগীরা পাবেন কিনা তা’ নিয়েও সংশয় রয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে একজন ইউপি চেয়ারম্যান তার ভুল স্বীকার করে বলেন তিনি নতুন তালিকা প্রনয়নে সকল নিয়ম মেনেই তালিকা করবেন। ৯বছরের অভিজ্ঞতা সম্পন্ন অপর একজন ইউপি সদস্য জানেনই না-এসব তালিকা করার জন্য একটি কমিটি আছে। তিনি তো নাম লেখেন আর সেই নামেই হয়ে আসে। বেতাগা ই্উপি চেয়ারম্যান স্বপন দাশ বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, তিনি পরিপত্র অনুযায়ী তালিকা প্রনয়ণ করেছেন। তার তালিকা ফেরত আসেনি বা বাতিল হয়নি। উপজেলা সমাজসেবা অফিসার আব্দুর সবুর আলী বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, একমাত্র বেতাগা ইউনিয়নের তালিকা প্রনয়ন পদ্ধতি সঠিক হয়েছে। বাকি ৭টি ইউনিয়নের তালিকা পরিপত্র অনুযায়ী না হওযায় তা বাতিল করা হয়েছে এবং নতুন তালিকা প্রনয়নের নির্দেশনা দেয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত