তীব্র তাপপ্রবাহে বিপাকে মোংলার খেটে খাওয়া সাধারন মানুষ

মাসুদ রানা, মোংলা

আপডেট : ১২:১৪ এএম, রোববার, ২১ এপ্রিল ২০২৪ | ৫৪

সারা দেশের ন্যায় মোংলা সহ সুন্দরবন সংলগ্ন উপকুলীয় এলাকার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। এতে অতিষ্ঠ হয়ে পড়েছে মানুষের জনজীবন। বয়ে যাওয়া এ দাববাহ আগামী কয়েকদিন পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানায় মোংলা আবহাওয়া পর্যবেক্ষনাগার কর্তৃপক্ষ।
আবহাওয়া অফিস জানায়, দেশের দণি-পশ্চিমাঞ্চলে তাপপ্রবাহ বেশি বলে জানিয়েছে মোংলার আবহাওয়া অফিস। মোংলা উপকুলীয় এলাকায় শুক্রবার (১৯ এপ্রিল) দুপুর ৩টায় রেকর্ড করা হয়েছে ৩৭.৭ ডিগ্রী সেলসিয়েস, যা আজ শনিবার সর্বোচ্চ তাপমাত্র ৪১ ডিগ্রী। দুই দিনে ছিল এ অঞ্চলের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা। গরমের তিব্রতা আরও বাড়ার পূর্বাভাস দিয়েছে সংস্থাটির পক্ষ থেকে।
মোংলা আবহাওয়া অফিস আরও জানায়, মোংলা সহ দক্ষিনাঞ্চলের বেশ কয়েকটি জেলা ও বিভাগীয় শহরের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে আরো ২/৩ দিন। টানা তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে পড়েছেন মোংলা সহ সুন্দরবন সংলগ্ন উপকুলীয অঞ্চলে মানুষ। অতি প্রয়োজন ছাড়া লোকজন তেমন বাইরে বের হচ্ছেন না। গরমে টিকতে না পেরে দিনমজুররা দুপুরের আগেই কাজ শেষ করে বাড়ি ফিরছেন। এদিকে, গরমে একটু স্বস্তি পেতে ঠান্ডা শরবত, পানি, আইসক্রিম খেয়ে তৃষ্ণা মেটানোর চেষ্টা করতে দেখা গেছে সাধারণ মানুষকে। অতিরিক্ত গরমে গা ঘেমে শরীরে বসে যাওয়ায় জ্বর, সর্দি, ডায়রিয়া, হিটস্ট্রোকসহ রোগবালাই বেড়ে চলেছে। শিশু ও বৃদ্ধদের প্রতি বিশেষ যত্ন নিতে পরামর্শ দিচ্ছেন মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকেরা। এই আবহাওয়ায় খেটে খাওয়া মানুষেরা চরম বিপাকে পড়েছেন। শহরের ব্যাটারিচালিত ভ্যান চালক ও রিকশাচালকরা বলেন, প্রচণ্ড গরমে রোজার মাসে যাত্রী পাইনি। আবার সেই গরম শুরু হয়েছে। একেবারেই যাত্রী নেই, সংসার চালানোই দায় হয়ে পড়েছে। জানি না কবে বৃষ্টির দেখা মিলবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত