বাগেরহাটে ডিসির নির্দেশে খালের অবৈধ বাঁধ-পাটা অপসারণ : কৃষকের স্বস্তি

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৮:০৪ পিএম, বুধবার, ২৭ মার্চ ২০২৪ | ৯৬

বাগেরহাটে বুধবার দুপুরে জেলা প্রশাসক মোহা: খালিদ হোসেন এর নির্দেশে খালের অবৈধ বাঁধ-পাটা অপসারণ করা হয়েছে। বাগেরহাট সদরের এসিল্যান্ড মো: সাইফুল্লাহ সরেজমিনে সদর উপজেলার ষাটগম্বুজ ইউনিয়নের পূর্ব সায়েড়া এলাকায় হরিবল্লভ খাল, কবিরাজের খাল ও টালেমারী খারের অবৈধ বাঁধ-পাটা অপসারণ করেন। এসময় ভূক্তভোগী এলাকার শশ শত কৃষক স্বত:স্ফুর্ত আংশ গ্রহন করেন।

এদিন সকালে ক্ষতিগ্রস্থ প্রায় ৪’শ নারী-পুরুষ নির্বিশেষে এলাকাবাসী বাগেরহাটের জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বাঁধপাটা অপসারনের দাবীতে মানববন্ধন করেন। পরে তাঁরা জেলা প্রশাসকের নিকট অভিযোগ দেন। খালের অবৈধ বাঁধ-পাটা অপসারণ করায় ওই এলাকার সর্বস্তরের মানুষ স্বস্তি প্রকাশ করেছেন।

এলাকাবাসীর দীর্ঘদিনের দাবীর পর প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পের আওতায় সদর উপজেলার ষাটগম্বুজ ইউনিয়নের পূর্ব সায়েড়া এলাকায় হরিবল্লভ খাল, কবিরাজের খাল ও টালেমারী খাল খনন করা হয়।

এরমধ্যে ক্ষমতাসীন দলের নাম ভাঙ্গীয়ে চলা কতিপয় ব্যক্তি খালের গোড়ায় মাছ চাষের নামে বাঁধ-নেটপাটা দিয়ে খাল আটকে দেয়। তারা এলাকাবাসীকে খালে না নামার জন্য নানা প্রকার হুমকী ধামী দিতে থাকে। এ ঘটনায় ক্ষতিগ্রস্থ ক্ষুদ্ধ কৃষক-কৃষানী বাগেরহাটের জেলা প্রশাসকের দপ্তরে নেটপাটা দ্রুত অপসারণ করে খালটি প্রবাহমান রাখার জন্য আবেদন করেন।


বাগেরহাটের জেলা প্রশাসক মোহা: খালিদ হোসেন বলেন, এলাকাবাসীর মানববন্ধন ও পত্রিকায় সংবাদ প্রকাশের জের ধরে বূধবার দুপুরে ওই এলাকায় এসিল্যান্ডকে পাঠিয়ে খালের বাঁধপাটা আপসারণ করা হয়েছে। প্রবাহমান খালে অবৈধ বাঁধ-পাটা অপসারণে অভিযান অব্যাহত থাকবে এবং এ অপরাধের সাথে যুক্ত ব্যক্তিদের আইনের আওতায় আনা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত