রামপালে মেয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত হল স্টেম ফেস্টিভাল ২০২৪ 

এম, এ সবুর রানা, রামপাল

আপডেট : ০৪:৩৬ পিএম, সোমবার, ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | ৩২৭

রামপাল উপজেলার সোমবার (১৯ ফেব্রুয়ারি) দিনব্যাপী মেয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত হয়ে গেলো বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ভিত্তিক স্টেম ফেস্টিভাল। (STEM-Science, Technology, Engineering & Mathematics)। STEM & ICT Skills for Girls of Coastal Areas [SISGCA] শীর্ষক প্রকল্পের আওতায় আয়োজিত এই ফেস্ট পরিদর্শন করেন রামপাল উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা রহিমা সুলতানা বুশরা এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এস. এ. আনোয়ার-উল-কুদ্দুস।
রামপালের পেড়িখালি পি, ইউ মডেল উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে প্রায় দুই শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে এই উৎসবে ছিল প্রোগ্রামিং কন্টেস্ট, বিজ্ঞান ভিত্তিক প্রকল্প প্রদর্শণী, উদ্ভাবনী আইডিয়া নিয়ে পোস্টার উপস্থাপনা, রোবটিক্স প্রতিযোগিতাসহ বিভিন্ন আয়োজন।
বাংলাদেশের উপকূলীয় এলাকার মেয়ে শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তিভিত্তিক দক্ষতা অর্জনে আগ্রহী করে তোলার লক্ষ্যে STEM & ICT Skills for Girls of Coastal Areas [SISGCA] শীর্ষক প্রকল্পের আওতায় বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের-এর উদ্যোগে আয়োজিত এই স্টেম ফেস্টের বিভিন্ন ক্যাটাগরিতে অংশ নেয় বাগেরহাটের রামপাল উপজেলার ৭টি স্কুলের প্রায় শতাধিক শিক্ষার্থী। স্কুলগুলো হলো পেড়িখালি পি, ইউ মডেল মাধ্যমিক বিদ্যালয়, বড়কাটালি বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়, ঝনঝনিয়া মাধ্যমিক বিদ্যালয়, শ্রীফলতলা পাইলট মাধ্যমিক বিদ্যালয়, রামপাল পাইলট গার্লস মাধ্যমিক বিদ্যালয় , ডাকরা বহুমুখি মাধ্যমিক বিদ্যালয় ও মংলা উপজেলার উদ্দীপন বদর সামসু বিদ্যানিকেতন।
শিক্ষার্থীদের মধ্যে বাস্তবিক সমস্যা সমাধানে প্রযুক্তি ও বিজ্ঞানকে কাজে লাগানোর মনোভাব সৃষ্টি ও প্রযুক্তি কর্মক্ষেত্রের জন্য দক্ষ হয়ে গড়ে তোলার লক্ষ্যে গত বছর থেকে রামপাল উপজেলার পেড়িখালি মডেল হাইস্কুল ও বড়কাটালি বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী, বিশেষ করে মেয়ে শিক্ষার্থীদের জন্য দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করে আসছে প্রকল্পটি। এরই ধারাবাহিকতায় শিক্ষার্থীদের প্রযুক্তি ও বিজ্ঞানভিত্তক কাজের উৎসাহ দিতে আয়োজিত হল এই স্টেম ফেস্টিভাল। উৎসবে বাগেরহাট জেলার ক্ষুদে বিজ্ঞানীদের প্রায় ৩১টি বিজ্ঞান প্রকল্প ও প্রায় ১০টি পোস্টার প্রেজেন্টেশন ঘুরে দেখেন আগত অতিথিবৃন্দ। এছাড়াও শিক্ষার্থীরা দিনব্যাপী প্রোগ্রামিং কন্টেস্ট, কুইজ প্রতিযোগিতা, রোবটিক্স প্রতিযোগিতা সহ বিভিন্ন কর্মকান্ডে অংশগ্রহণ করে। এর আগে প্রকল্পটির মাধ্যমে বিদ্যালয় দুটিতে বাংলাদেশ জুনিয়র্স সাইন্স অলিম্পিয়াডের আওতায় বিদ্যালয় ভিত্তিক সাইন্স অলিম্পিয়াড এবং বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের আওতায় স্কুল ভিত্তিক গণিত অলিম্পিয়াড আয়োজিত হয়।
স্টেম ফেস্ট সম্পর্কে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা রহিমা সুলতানা বুশরা বলেন, রামপালের মত প্রত্যন্ত এলাকার মেয়েদের জ্ঞানচর্চায় উদ্বুদ্ধ করা এবং তাঁদের উদ্ভাবনী ক্ষমতাকে বিকশিত করার এমন সুযোগ শিক্ষার্থীদের আরো প্রযুক্তি ও বিজ্ঞানমনষ্ক করে তুলবে বলে আমার বিশ্বাস। মোরেলগঞ্জ উপজেলার উপজেলা নির্বাহী অফিসার এস. এম. তারেক সুলতান বলেন, আজকে শিক্ষার্থীদের প্রাণবন্ত অংশগ্রহণ আমাকে আনন্দিত করেছে এই ভেবে যে স্মার্ট বাংলাদেশ তৈরীতে আমাদের উপকূলের মেয়েরাও সমানভাবে অংশ নিতে প্রস্তুত হচ্ছে।
সাসটেইনেবল সিটি, ড্রোন, ফ্লাড এলার্ম সিস্টেম, ভূমিকম্প নির্ণায়ক, ফায়ার ডিটেক্টরসহ বেশ কিছু প্রকল্প নিয়ে শিক্ষার্থীরা বৈজ্ঞানিক প্রকল্প বা মডেল উপস্থাপন করছে। এছাড়াও রোবটিক্স এ লাইন ফলোয়িং রোবট তৈরী ও চালনাসহ স্ক্র্যাচ প্রোগ্রামিং এ অংশগ্রহণ করে।
সোমবার বিকেলে সমাপনী আয়োজনে গণিত অলিম্পিয়াডের সভাপতি ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এছাড়াও আয়োজনে উপস্থিত থেকে শিক্ষার্থীদের কাজের মূল্যায়ন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) বিভাগের সহযোগী অধ্যাপক ড. বি, এম মইনুল হোসেন, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ার বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো. হেলাল আন নাহিয়ান, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী। এই স্টেম ফেস্টিভালে আরো উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষকবৃন্দ, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং অন্যান্য শিক্ষকমন্ডলী। তাঁরা বিভিন্ন প্রতিযোগিতা ঘুরে শিক্ষার্থীদের প্রাণোচ্ছল অংশগ্রহণ উপভোগ করেন।
উল্লেখ্য, বাংলাদেশ সরকারের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে প্রযুক্তি ও বিজ্ঞান ভিত্তক কর্মকান্ডে মেয়েদের, বিশেষ করে উপকূলের পিছিয়ে পড়া এবং কম সুবিধাপ্রাপ্ত মেয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে আন্তর্জাতিক সংস্থা মালালা ফান্ডের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশের তিনটি উপকূলীয় উপজেলা খুলনার রূপসা, বাগেরহাটের রামপাল এবং সাতক্ষীরার তালা উপজেলার মোট ৬টি মাধ্যমিক স্কুলের ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণীর মেয়ে শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান, গণিত, প্রোগ্রামিং ও রোবটিক্স এর উপর দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণসহ বিভিন্ন কর্মকান্ড পরিচালনা করছে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। সহযোগিতায় রয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত