সুন্দরবনের কচিখালী থেকে বাঘের মরদেহ উদ্ধার

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ০৩:৩৫ পিএম, মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৩২৫

পূর্ব সুন্দরবন থেকে একটি বাঘের মরদেহ উদ্ধার হয়েছে। সোমবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে শরণখোলা রেঞ্জের কচিখালী অভয়ারণ্য এলাকার গহীন বনের একটি খালে চর থেকে বাঘের মরদেহটি উদ্ধার করেন বনরক্ষীরা। বনববিভাগ এতথ্য নিশ্চিত করেছে।


শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) শেখ মাহাবুব হাসান জানান, ওইদিন (সোমবার) সকাল ১০টার দিকে কচিখালী অভয়ারণ্য কেন্দ্রের কয়েকজন বনরক্ষী টহলে নামেন। অফিস থেকে প্রায় এক কিলোমিটার দূরে তারা দুপুর ১২টার দিকে বনের টাইগার পয়েন্ট খালের চরে বাঘের মরদেহটি পড়ে থাকতে দেখেন। পরে তারা মৃত বাঘটি উদ্ধার করে কচিখালী অফিসে নিয়ে যান। বাঘটি জোয়ারের পানিতে ভেসে খালের চরে কেওড়া ও ছইলা গাছের শ্বাসমূলে আটকে ছিল।


এসিএফ শেখ মাহাবুব হাসান আরো জানান, কচিখালী অফিস চত্বরে বাঘটির ময়না তদন্ত করা হয়েছে। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে শরণখোলা ও মোরেলগঞ্জ এই দুই উপজেলার দুই প্রাণিসম্পদ কর্মকর্তাসহ একটি মেডিক্যাল টিম স্পীডবোটে কচিখালীতে পাঠিয়ে ময়না তদন্ত সম্পন্ন করা হয়। বাঘের মরদেহটি কচিখালী স্টেশন এলাকার বনে মাটিচাপা দেওয়া হয়েছে।


ময়না তদন্তকারী দলের সদস্য শরণখোলা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোছাহেদ আহমেদ নাঈম জানান, মৃত বাঘটি পুরুষ। দৈর্ঘ্য ৯ফুট। ওজন ২৫৫ কেজি। বয়স আনুমানিক ১৫ বছর। বাঘটির শরীরে আঘাতের কোনো চিহ্ন পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে দুইদিন আগে বাঘটি মারা গেছে। ময়না তদন্ত শেষে আলামত সংগ্রহ করে বনবিভাগের কাছে হসন্তার করা হয়েছে।


সুন্দরবন বিভাগের খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দো মুঠোফোনে জানান, ময়না তদন্ত শেষে মৃত বাঘটির আলামত সংগ্রহ করা হয়েছে। তা পরীক্ষা-নিরীক্ষার জন্য ঢাকা ফরেন্সিক ল্যাবে পাঠানো হবে। ফরেন্সিক রিপোর্ট পাওয়ার পরে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।


সিএফ মিহির কুমার দো আরো জানান, যেহেতু বাঘটির শরীরে কোনো আঘাতের চিহ্ন নেই, তাই ধারণা করা যায় স্বাভাবিক মৃত্যুই হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত