স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয়ের জলবায়ু পরিবর্তন ও স্বাস্থ্য সুরক্ষা প্রকল্পের আলোচনা সভা

জলবায়ু পরিবর্তনে উপকুলীয় অঞ্চলে সব চেয়ে বেশী স্বাস্থ্য ঝুকিতে নারী ও কিশোরীরা

মাসুদ রানা, মোংলা

আপডেট : ০৬:৩৬ পিএম, বৃহস্পতিবার, ৩১ আগস্ট ২০২৩ | ৪৯৯

জলবায়ু পরিবর্তন ও প্রচন্ড নবনাক্তার ফলে নারী ও কিশোরীদের স্বাস্থ্য ঝুকি এবং সচেনতা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে মোংলায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হল রুমে এ সভার আয়োজন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয়ের জলবায়ু পরিবর্তন ও স্বাস্থ্য সুরক্ষা প্রকল্প পরিচালনা ইউনিটের স্দস্যরা। জলবায়ু পরিবর্তনে নারী ও কিশোরীদের সহনশীলতা বৃদ্ধি প্রকল্পের উদ্বোধন করেণ জেলা সিভিল সার্জন। প্রকল্পটি স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয়ের জলবায়ু পরিবর্তন ও স্বাস্থ্য সুরক্ষা ইউনিটের তত্ত্ববধানে এফসিডিও'র অর্থায়নে ইউএনএফপিএ এর কারিগরি সহযোগীতায় পার্টনার্স ইন হেলথ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) ও স্থানিয় পাটনার হিসাবে কেএমএসএস প্রকল্পটি বাস্তবায়ন করছে।

বৃহস্পতিবার (৩১ আগষ্ট) সকাল ১০ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হল রুমে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ শাহিন'র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাগেরহাট জেলা সিভিল সার্জন ডাঃ জালাল উদ্দিন আহম্মেদ। বিশেষ অতিথি হিসেবে জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ পরিচালক মোঃ আকিব উদ্দিন, পিএইচডির ব্যবস্থাপনা পরিচালক আব্দুস সালাম ও কে এম এস এস এর নির্বাহী পরিচালক আফরোজা আক্তার মনজু এসময় বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, এ অঞ্চলে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব পরায় লবনাক্ততা প্রচন্ড আকারে বেড়ে গেছে। এর ফলে নারী ও কিশোরীদের স্বাস্থ্য ঝুঁকি স্পষ্ট হয়ে উঠেছে এবং প্রজনন ক্ষেত্রেও দেখা দিয়েছে অনীহা বা ক্ষতিকারক দিক। মোংলা উপজেলার উপকূলীয় এলাকার নারী, কিশোরী, শিশু, প্রতিবন্ধী ও বৃদ্ধ মানুষগুলো এ ঝুঁকির আওতায় রয়েছে। ঝড় ও জলোচ্ছাস সহ বিভিন্ন দূর্যোগের কারণে উপকুল এলাকার নারী ও কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সেবার উন্নয়নে কেএমএসএস এ প্রকল্পে কাজ করে যাবে বলে বক্তারা আশা প্রকাশ করেন। এছাড়াও প্রাকৃতিক দুর্যোগ প্রবণ এলাকায় দূর্যোগের আগেই যেন নারী ও কিশোররা সহজে স্বাস্থ্যসেবা পেতে পারে সেই দিকগুলো প্রকল্প সংশ্লিষ্টরাসহ সকলকে এগিয়ে আসার আহবান জানান বক্তারা।

আলোচনা সভায় সুন্দরবন ইউনিয়নের চেয়ারম্যান ইকরাম ইজারাদার,মিঠাখালি ইউপি চেয়ারম্যান উৎপল মন্ডল, সাংবাদিক, সিপিপির উপজেলা প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, উপজেলা ও স্বাস্থ্য কমপ্লেক্সে সরকারী কর্মকর্তা, পিএইচডি ও কেএমএসএস প্রতিনিধি (খুলনা মুক্তি সেবা সংস্থ্যা) এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন কেএমএসএস এর প্রোগ্রাম অফিসার শামিমা সুলতানা এবং ভিডিও চিত্র প্রদশর্নীর মাধ্যেম উপস্থিত সকলকে এ সভার বিষয়বস্তু ও তাৎপর্য তুলে ধরেন কেএমএসএস এর প্রোজেক্ট কো-অর্ডিনেটর আইয়ুব খান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত