গরু মারলো বাঘ, জবাই করে ভাগ করে নিলেন বন বিভাগ ও স্থানীয়রা

মোংলা প্রতিনিধি

আপডেট : ১১:৫৬ পিএম, শনিবার, ২২ জুলাই ২০২৩ | ২৭৭

সুন্দরবন সংলগ্ন আগলাদিয়া এলাকায় ঘাস খাওয়ার সময় একটি গরুকে বাঘে আক্রমন করে রক্তাক্ত জখম করেছে। শনিবার (২২ জুলাই) বিকাল সাড়ে ৫টার দিকে উপজেলার সুন্দরবন ইউনিয়নের হরমা খালের পাশে ঘাস খাওয়ার সময় গরুটির উপর বাঘে আক্রমন করে। পরে গরুর ডাকাডাকীর শব্দ শুনে স্থানীয়রা এগিয়ে আসলে গরুটি ছেড়ে দিয়ে বাঘটি বনের গহিনে চলে যায়।


গরুটির মালিক সুন্দরবন ইউনিয়নের আগলাদিয়া গ্রামের আকবার তালুকদারের ছেলে ফারুক তালুকদার বলেন, সুন্দরবনের পাশেই তাদের বাড়ি, তার বেশ কয়েটি গরু প্রতিনিয়ত বনের পাশে ঘাস খেতে যায়। আজও জঙ্গলের পাশেই ঘাস খাচ্ছিল আমাদের লাল রঙ্গের গরুটি। হঠাৎ গরুটির উপর বাঘে আক্রমণ করে। পরে গরুটির ডাকাডাকীর শব্ধ শুনে দৌড়ে কাছে গেলে গরু ছেড়ে বাঘটি বনের ভিতরে দৌড়ে পালিয়ে যায়। খবর পেয়ে স্থানীয় ফরেষ্ট অফিস থেকে বন রক্ষিরাও ছুটে আসে। আহত অবস্থায় গরুটিকে স্থানীয়রা লোকায় নিয়ে আসে এবং বন রক্ষিরা এটিকে দ্রুত জবাই দিয়ে তাদেরকেও দেয়ার জন্য বলে, এবং সেই মোতাবেক জবাই করে যারা উদ্ধার করেছে, গরুল মালিক ও বন বিভাগ ভাগ বাটোয়ারা করে নেয় বলে াভিযোগ পাওয়া যায়। গরুটি গাভী ছিলো। এটিকে হারিয়ে আমার অনেক ক্ষতি হয়ে গেল বলে মনের কষ্ট জানায় গরুর মালিক ফারুক তালুকদার।


স্থানীয় ইউপি সদস্য মোঃ কাওছার হাওলাদার বলেন, বিষয়টি আমি শুনেছি বিকালের দিকে, গোড়াবুরবুড়িয়া এলাকায় নদীর তীরে বাঘে গরুটিকে আক্রমন করলে স্থানীরা ছাড়িয়ে আনে। তখন আহত গরুটি জীবিত ছিলো। পরে গরুটিকে জবাই করে যারা উদ্ধার করেছে তারা, বন বিভাগ ও মালিক ভাগ করে নেয়। গরুটিতে অনুমান ৪৫ কেজির মত মাংস হবে।


সুন্দরবন পূর্ব বন বিভাগের কাটাখালি টহলফারির ইনচার্জ অনিমেষ সরকার বলেন, হঠাৎ করেই একটা বাঘ গরুটাকে আক্রমণ করে। পরে স্থানীয়রা এগিয়ে আসলে বাঘটি গরুটিকে ছেড়ে পালিয়ে যায়। খরমা খালটি ছোট, শুকনো মৌশুম আসলেই মাঝে মাঝে বাঘ লোকালয় সহ এর আশপাশে গরু পেলেই আক্রমন করে। তবে জবাই করা গরুর মাংস আনার ব্যাপারে আমার জানা নাই। তার পরেও যদি কেউ এনে থাকে তার মুল্য দিয়ে দেয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত