রামপালের প্রত্যন্ত অঞ্চল আলো ছড়াচ্ছে মাদারদিয়া বিদ্যালয়

রামপাল প্র্রতিনিধি

আপডেট : ১২:০৮ এএম, শুক্রবার, ১৭ ফেব্রুয়ারী ২০২৩ | ৩৭৬

রামপাল উপজেলার প্রত্যন্ত এলাকার একটি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় মাদারদিয়া। এলাকার অধিকাংশ মানুষ দরিদ্র ও হতদরিদ্র। বিদ্যালয়টিতে ১ শত ৩০ জন শিক্ষার্থী লেখা পড়া করছে। ১৯৬৬ ইং সালে স্থাপিত বিদ্যালয়টি আলোকিত মানুষ গড়লেও পূর্ণ মাধ্যমিকে রুপান্তরিত হয়নি। শিক্ষকদের আন্তরিক পাঠদানের ফলে শিক্ষার্থীর হার বেড়েছে। সুধু তাই নয় গার্লস নামের একটি সংগঠন বাল্য বিবাহ প্রতিরোধ, স্যানিটেশন, কৃষি ও পরিবেশ সচেতনতার কাজ করছে। তাদের পৃষ্ঠপোষকতা করছেন, চীন প্রবাসী মোঃ আল মামুন হাওলাদারসহ কিছু তরুন প্রজন্মের প্রতিনিধি। অবকাঠামোর সুযোগ সুবিধা আছে বিদ্যালয়টিতে। সেটিকে কাজে লাগাচ্ছে শিক্ষার্থীরা।


আশপাশে খোজ নিয়ে ও শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে, ওখানের লেখাপড়ার মান সন্তোষ জনক। পৃষ্ঠপোষকতাপেলে বিদ্যালয়ের শিক্ষার্থীরা আরও উপকৃত হবে। এবিষয়ে কথা হয় চীন প্রবাসী মোঃ আল মামুন হাওলাদারের সাথে। তিনি বলেন, আমি “আমাদের মল্লিকেরবেড় পরিবার” ও “মল্লিকেরবেড় গার্লস ফোরাম” নামের দুইটি সংগঠন করা হয়েছে। আমরা এসব ফোরাম ও সংগঠনের মাধ্যমে প্রত্যন্ত এলাকার মানুষের পাশে দাড়িয়েছি।


এবিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ কামরুল ইসলাম জানান, আমরা আন্তরিকতার সাথে কাজ করছি। এখানের সকলে আন্তরিকভাবে পাঠদান করছি। বুধবার ছিল বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া ও সাংষ্কৃতিক প্রতিযোগিতা। সেখানে গিয়ে দেখা যায়, শতস্ফুর্তভাবে শিক্ষার্থী, অভিভাবক ও এলাকাবাসী অংশগ্রহন করেন।


এসময় মল্লিকেরবেড় ইউনিয়নের চেয়ারম্যান সাবির আহমেদ তালুকদার, মুক্তিযোদ্ধা আব্দুল খালেক, বিদ্যালয় সভাপতি এইচএম জাহাঙ্গীর হোসেন দুলাল উপস্থিত থেকে দিক নিদের্শনামূলক বক্তব্য রাখেন। সবাই লেখা পড়া এগিয়ে নিতে ও শিক্ষার মানোন্নয়নে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত