২৪ ঘন্টা অতিবাহিত হলেও খবর নেই মালিকপক্ষের

নৌযান শ্রমিকদের কর্মবিরতি শুরু

মোংলা প্রতিনিধি

আপডেট : ১০:০০ পিএম, রোববার, ২৭ নভেম্বর ২০২২ | ৪০১

শনিবার রাত ১২টা ১ মিনিট থেকে মোংলা বন্দরসহ সারাদেশ ব্যাপী কর্মবিরতী শুরু করেছে নৌযান শ্রমিকরা। নৌযান শ্রমিক সংগ্রাম পরিষদের ডাকা এ কর্মবিরতী চলবে লাগাতার ভাবে বলে হুশিয়ারী দিয়েছে নেতৃবৃন্দরা। এতে দেশের প্রায় ২০ হাজার নৌযানের ২ লক্ষাধিক শ্রমিকরা অনির্দিষ্টকালের জন্য এ কর্মবিরতি পালন করছে। যার ফলে বন্ধ হওয়ার পথে মোংলা বন্দরে অবস্থানরত দেশী-বিদেশী বানিজ্যিক জাহাজের পণ্য পরিবহণের কাজ। সেই সাথে সারাদেশে নৌযান পরিবহণও স্থগিত হয়ে যাচ্ছে। এভাবে চলতে থাকলেও যার প্রভাব পড়বে দেশের আমদানী-রপ্তানী বাণিজ্যসহ নিত্যপণ্যের বাজারেও বলে মনে করেণ সচেতন মহলের অনেকেই। কর্মবিরতীর ২৪ ঘন্টা পার হলেও এখনও উদাসীন মালিকপক্ষ।

নৌযান শ্রমিক সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দরা জানান, মজুরি বৃদ্ধি, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিন পাশ, মৃত্যুকালীন ভাতা, নৌপথে সন্ত্রাস ও চাঁদাবাজী বন্ধ, নাবিক কল্যাণ তহবিল গঠন, পণ্য পরিবহনে নীতিমালা শতভাগ কার্যকর করা সহ ১০ দফা দাবীতে কর্ম বিরতী শুরু করেছে তারা। বেশ কয়েক মাস ধরে সরকার ও মালিকপক্ষের সাথে দফায় দফায় বৈঠক, দাবী উত্থাপন ও আন্দোলনের কর্মসূচীর মত বহু পদক্ষেপ নেয়া হয়েছে কিন্ত মালিক পক্ষ বার বার সময় ক্ষেপন করছে। সর্বশেষ শুক্রবার সরকার, মালিকপক্ষ ও শ্রমিক শ্রতিনিধিদের মধ্যে বৈঠক হয়। ১০ দফা দাবীর বৈঠক হলে সরকার-মালিকপক্ষ তা মেনে নেননি, বরং পুনরায় এক মাসের সময় চান। এতে শ্রমিকরা রাজি না হওয়ার ফলে আজ রাত ১২টা ১মিনিট থেকে সারাদেশে কর্মবিরতি পালন শুরু করেছে নৌযান শ্রমিকেরা।


নেতৃবৃন্দরা জানায়, ১০ দফা দাবী আদায়ের লক্ষে গত ১৯ নভেম্বর মোংলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ থেকে সরকার এবং মালিকপক্ষকে ২৬ নভেম্বর কর্মবিরতীর জন্য আল্টিমেটাম দেয়া হয়েছিলো। কিন্তু সরকার ও মালিকপক্ষ আমাদের দাবীতে কর্নপাত না করায় আমরা আজ মধ্যরাত থেকে মোংলা বন্দরসহ সারাদেশে লাগাতার কর্মবিরতি পালন শুরু করেছে। সরকার ও মালিক পক্ষ দাবী না মানা পর্যন্ত এ কর্মবিরতী চলবে বলে জানায় তারা।


নৌযান শ্রমিক সংগ্রাম পরিষদ মোংলা শাখার যুগ্ন আহবায়ক মামুন হাওলাদার বলেন, দেশের সব জিনিসপত্রের দাম বৃদ্ধি পেয়েছে, ফলে মালিক পক্ষ তাদের নৌযানের পণ্য পরিবহনের ভাড়াও বৃদ্ধি করেছে কিন্ত নৌযান শ্রমিকদের ভাগ্য পরিবর্তন হয়নী। বার বার মালিক পক্ষ ও সরকারের কাছে আবেদন করে আসছি কিন্ত প্রতিবারই সময় নেয় কিন্ত আমাদের দাবীর কোন পদক্ষেপ নেয় না। গত ১৯ নভেম্বর সরকার ও মালিক পক্ষকে জানানো হয়েছে। তাদের ন্যায্যদাবী ১০ দফা মানা না হলে ২৬ নভেম্বর রাত ১২টা ১ মিনিট থেকে কর্মবিরতী পালন করবে নৌযান শ্রমিকরা। একথা জেনেও কোন কর্নপাত করেনী তারা। তাই আমরা এ কর্মবিরতীতে যেতে বাধ্য হয়েছি। ১০ দফা দাবী না মানা পর্যন্ত এ কর্মবিরতী অব্যাহত থাকলে বলে জানায় এ নেতা।


এদিকে,নৌযান শ্রমিকদের কর্মবিরতী চলমান থাকলে বেশী ক্ষতিগ্রস্ত হবে মোংলা বন্দরের আমদানী-রপ্তানীকারক ব্যাবসায়ীরা। আর উৎপাদন ব্যাহত হবে এখানকার শিল্প প্রতিষ্ঠানে বলে দাবী ব্যাবসায়ীদের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত