বেতন বৃদ্ধি, স্বাস্থ্য সুরক্ষা সরঞ্জাম ও দূর্নীতি হয়রানী বন্ধ সহ

১৭ দফা দাবীতে মোংলায় নৌযান শ্রমিকদের মানববন্ধন

মোংলা প্রতিনিধি

আপডেট : ১১:০২ পিএম, শনিবার, ৩ সেপ্টেম্বর ২০২২ | ৩৭৯

বেতন বৃদ্ধি, ভারতে লেন্ডিংপাশ, স্বাস্থ্য সুরক্ষা সরঞ্জাম ও দূর্নীতি হয়রানী বন্ধ সহ ১৭ দফা দাবীতে মোংলায় মানববন্ধন কর্মসূচী পালন করেছে নৌযান শ্রমিকরা। বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়ন মোংলা শাখার নৌ-শ্রমিকদের ব্যানারে ৩ সেপ্টেম্বর শনিবার সকাল সাড়ে ১১ টায় পৌর শহরের মামারঘাট সংলগ্ন মেরিনড্রাইভ সড়কে এ মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়ন মোংলা শাখার মোঃ মাইনুল হোসেন মিন্টু’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ মানববন্ধন সমাবেশে প্রস্তাবিত দাবী সমূহ বাস্তবায়নে চলতি মাসের মধ্যে সমাধানের আল্টিমেটাম দেয়া হয়ছে। একই সঙ্গে ন্যায্য দাবী আদায়ে সমাধান না হলে আগামী ১অক্টোবর থেকে দেশব্যাপী লাগাতার কর্মবিরতি পালনের হুশিয়ারি দিয়েছেন মানববন্ধনে উপস্থিত নৌযান শ্রমিক নেতারা।

শ্রমিক নেতারা বলেন,গত এক বছর আগে মালিক ও শ্রমিক পক্ষের মধ্যকার স্বাক্ষরিত চুক্তি কার্যকর না হওয়ায় দ্রব্যমূল্যের উর্ধগতির বাজারে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন নৌ শ্রমিকরা। আর করোনাকালীন পরিস্থিতিতে জীবনের ঝুকি নিয়ে নৌপথে দেশের ৮০ ভাগ পণ্য পরিবহন সচল রেখেছেন নৌযান শ্রমিকরা।


এ ছাড়া দীর্ঘদিন দাবী বাস্তবায়ন নিয়ে মালিক পক্ষের খামখেয়ালীপনার আচরনে বাধ্য হয়ে নতুন করে আন্দোলনে নেমেছেন তারা। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ‘নৌযান-শ্রমিক অধিকার সংরক্ষনের আহবানে’ খুলনা, মোংলা ও নোয়াপাড়া সহ ৩টি শ্রমিক সংগঠন এ আন্দোলনের ডাক দেয়। তাদের এ ন্যায্য দাবীর আন্দোলনে বাংলাদেশের সকল নৌযান সংগঠন একত্রিত হবে বলে জানায় নেতারা।


সমাবেশে বক্তব্য রাখেন, বাংলাদেশ লাইটারেজ নৌযান শ্রমিক ইউনিয়নের মোংলা শাখার সহ-সভাপতি মাইনুল হোসেন মিন্টু, চট্ট্রগ্রাম শাখার সাধারন সম্পাদক মাস্টার কামাল হোসেন, নোয়াপাড়া শাখার আহবায়ক মাস্টার জাকির হোসেন, সহ-সভাপতি মাস্টার আল-আমিন, মোংলা শাখার সচিব বাবু হালদার সহ আরো অনেকে।

বক্তারা বলেন, আমরা নদী পথে জীবনের ঝুকি নিয়ে মালিকের পক্ষের তথা বাংলাদেশ সরকারের পণ্য পরিবহনে কাজ করে যাচ্ছি। যাতে দেশের নৌ-পথে পণ্য পরিবহনে কোন বাধা-বিঘœ সৃস্টি না হয়। বাজার মুল্য উর্ধগতির ফলে যে বেতন মালিক পক্ষ আমাদের দিচ্ছে তাতে পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকা সম্ভব নয়, তাই আমাদের ন্যায্যদাবী ১৭ দফা আদায়ের জন্য আজ রাস্তায় দাড়িয়েছি। আমাদের এ ১৭ দফা দাবী মানা না হলে আগামীতে আরো কঠোর আন্দোলনে যাওয়া হবে বলে জানায় নৌ-যান শ্রমিক নেতারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত