বাসন্তী পূজা শুরু হল

ফকিরহাট প্রতিনিধি

আপডেট : ০৭:২৪ পিএম, শুক্রবার, ৮ এপ্রিল ২০২২ | ৮৯৮

ফকিরহাট ও পার্শ্ববর্তি চুলকাটি এলাকায় আনন্দময় পরিবেশে সনাতন ধর্মালম্বীদের শ্রী শ্রী বাসন্তি পূজা শুরু হয়েছে। প্রতিটি মন্দির আলোকসজা থেকে শুরু করে যাবতীয় কার্যদি সম্পন্ন করেছে প্রত্যেক মন্দির কমিটি। গত ৭ই এপ্রিল বৃহস্পতিবার থেকে শুরু হওয়া বাসন্তী পূজা চলবে ১১ এপ্রিল সোমবার পর্যন্ত। দুর্গাপূজার মতো দশমীর মধ্যদিয়ে পূজার সমাপ্তি ঘটবে বলে জানান আয়োজকগণ।


জানা গেছে, বসন্তের মৃদুমন্দ দক্ষিণা মলয়ের সুর ঝঙ্কারে পৃথিবী যখন নবসাজে ধাবমান, তখন অসুর দলনের ব্রত নিয়ে স্বর্গের কৈলাশ ছেড়ে বিশ্ব মানবের শান্তি ও কল্যাণ প্রতিষ্ঠায় আনন্দময়ী মা দুর্গা মর্তে অবতীর্ণ হন। অকালে বোধন বলে এ্ই পূজাকে বাসন্তি পূজা বলা হয়।

প্রতিবছরের ন্যায় এবারও ফকিরহাট উপজেলার সর্ববৃহৎ পূজা মন্দির পাগলা দেয়াপাড়া নাথপাড়া সর্বজনীন বাসন্তি সেবাশ্রম মন্দিরে জাকজমকপূর্ণভাবে অনুষ্ঠিত হচ্ছে। এছাড়াও টাউন নওয়াপাড়া গোবিন্দ মন্দির, বড় বাহিরদিয়া বসন্তি খোলা সার্বজনীন মন্দির, পিলজংগের সাধুর সাধের বটতলা কালি মন্দির, বেতাগার ৬০তলা দাশপাড়া পূজা মন্দির, নাথপাড়া পূজা মন্দির ও বিঘা-কুমোরখালী বাসন্তি মন্দির সহ প্রায় অর্ধশতাধিক পূজা মন্দিরে বাসন্তি পূজা আরম্ব হয়েছে।

বাগেরহাট সদর উপজেলার চুলকাটি নিকলাপুর সার্বজনীন বাসন্তি মন্দির ও রাখালগাছির ইউনিয়নের দরী-রসুলপুর ঘোষপাড়া সার্বজনীন বাসন্তি মন্দির সহ বিভিন্ন মন্দিরেও পূজা অনুষ্ঠিত হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত