একুশের বইমেলায় প্রবাসী লেখক মনজিলুর রহমানের দুটি বই

স্টাফ রিপোর্টার

আপডেট : ১২:০০ এএম, শনিবার, ১৯ ফেব্রুয়ারী ২০২২ | ৩৯০

প্রথম আলো উত্তর আমেরিকার জর্জিয়া প্রতিনিধি সাংবাদিক সিকদার মনজিলুর রহমানের দু’টি ছোট গল্পের বই প্রকাশ হতে চলেছে একুশের বইমেলায়। একটি ইংরেজী অন্যটি বাংলায় । বই দু’টি প্রকাশ করছে ঢাকার প্রসিদ্ধ প্রকাশক গতিধারা প্রকাশনী ।

ইনসার্জ অব দ্য বিলাভড ইংরেজী ও অপরটি বাংলায় ‘ রাখি বন্ধন’। ইনসার্চ অব দ্য বিলাভড বইটিকে অনুবাদ গ্রন্থ বলে চলে । যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনপ্রিয় পত্রিকায় ঠিকানা ও প্রথম আলো উত্তর আমেরিকায় বিভিন্ন সময়ে লেখকের প্রকাশিত ( বাংলায় )ছোট গল্পগুলোকে লেখক নিজেই অনুবাদ করেছেন। বইটি প্রথম প্রকাশ করে যুক্তরাষ্ট্রের মিশিগানের প্রসিদ্ধ প্রকাশনা সংস্থা ডিজিপট প্রকাশনী ।

রাখি বন্ধন’ গ্রন্থের গল্পগুলি প্রবাসের পত্রিকা ঠিকানা ও প্রথম আলো উত্তর আমেরিকায় প্রকাশিত ছোটগল্প থেকে বাছাইকৃত কিছু গল্প রাখি বন্ধন’ গ্রন্থে সন্নিবেশিত করা হয়েছে ।

বাগেরহাটের কচুয়া উপজেলার অধিবাসী লেখক সিকদার মনজিলুর রহমান মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে বসবাস করেন। এ পর্যন্ত ১ টি উপন্যাসসহ ৫ টি বই প্রকাশিত হয়েছে। তার প্রথম উপন্যাস ‘ নিয়োগ পত্র’ । নিউইয়র্ক থেকে প্রকাশিত প্রবাসের অন্যতম পত্রিকা সাপ্তাহিক ঠিকানায় কিছু অংশ ধারাবাহিক ভাবে প্রকাশিত হবার পর ২০০৯ সালে বই আকারে প্রকাশিত হয়।

ইনসার্চ অব দ্য বিলাভড এর প্রচ্ছদ এঁকেছন প্রবাসী শিল্পী মাসুক হেলাল ও রাখি বন্ধন এর আহমেদ ইউসুফ আব্দুল্লাহ । গতিধারা ও বই পত্র প্রকাশনী যৌথভাবে এই বইটি বাজারে আনছে। গতিধারা ও বই পত্র প্রকাশনীর স্টলে পাওয়া যাবে। স্টল নম্বর ৫১৩,১৪, ও ১৫ ।

সিকদার মনজিলুর রহমান বাংলা সাহিত্যে অসামান্য অবদানের জন্য ২০১০ সালে আটলান্টা কালচারাল সোসাইটি থেকে তিনি সাহিত্য পুরস্কার লাভ করেন। এ ছাড়া ২০১৮ সালে নর্থ আমেরিকা বাংলাদেশ কনভেনশন অ্যাওয়ার্ড এবং একই বছর সাংবাদিকতায় তিনি ফেডারেশন অব বাংলাদেশি অর্গানাইজেশন্স ইন নর্থ আমেরিকা ( ফোবানা) পুরস্কার লাভ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত