কচুয়ায় মৎস্যচাষীদের অভিজ্ঞতা বিনিময় সফর 

কচুয়া প্রতিনিধি

আপডেট : ০৯:৫৬ এএম, বৃহস্পতিবার, ২ মে ২০২৪ | ৮৮

কচুয়ায় মৎস্যচাষীদের দক্ষতা বৃদ্ধিতে অভিজ্ঞতা বিনিময় সফরের আয়োজন করা হয়। শনিবার (২৭ এপ্রিল) সকালে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের বাস্তবায়নে শিরোখালী গলদা চিংড়ি ধাব ও মাছ চাষ চাষি সিবিও সমিতির দক্ষতা বৃদ্ধিতে অভিজ্ঞতা বিনিময় সফরের আয়োজন করা হয়।

কমিউনিটি বেইজড ক্লাইমেট রেজিলিয়েন্ট ফিসারিজ এন্ড অ্যাকুয়াকালচার ডেভলপমেন্ট ইন বাংলাদেশ প্রকল্প ও জাতি সংঘের খাদ্য ও কৃষি সংস্থার আয়োজনে জেলার বাগেরহাট সদর উপজেলার মোস্তফাপুর গ্রামের কে আলী ফিস ফার্ম পরিদর্শন করা হয়।


ফার্মের সত্তাধিকারী সুমন ফকির ফার্মের সকল বিষয় সফররত চাষীদের মাঝে বিস্তারিত আলোচনা করেন। পরবর্তীতে ফার্মের পুকুর ও ঘেরে জাল টেনে মাছ ও গলদা চিংড়ি চাষ সফরকারী সদস্যরা পর্যবেক্ষণ করেন।

অভিজ্ঞতা বিনিময় সফরের সময় শিরোখালী ঘেরে মাছ চাষি সিবিও সমিতির সদস্যবৃন্দ, কে আলী ফিশ ফার্মের সকল কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেন এবং একই সাথে তাদের মিশ্র মাছ চাষের মাছ ও অন্যান্য কার্যাবলী সম্পর্কে অবহিত হন।

এ সময় কচুয়া ও বাগেরহাট উভয় এলাকার উপস্থিত সদস্যবৃন্দ গলদা চিংড়ির মিশ্র চাষ পদ্ধতি, জলবায়ু সহনশীল মৎস্য চাষ বিষয়ে মতবিনিময় ও ধারনা অর্জন করেন।

অভিজ্ঞতা বিনিময় সফরে উপস্থিত ছিলেন বাগেরহাট জেলা মৎস্য কর্মকর্তা এ এস এম রাসেল, বাগেরহাট উপজেলা সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো ফেরদৌস আনসারী। সফরকারী মৎস্য চাষীদের নিয়ে কচুয়া উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা প্রণব কুমার বিশ্বাস অভিজ্ঞতা বিনিময় সফর সাফল্যের সহিত বাস্তবায়নে ভূমিকা রাখেন।

অভিজ্ঞতা বিনিময় সফরে কচুয়া উপজেলার শিরোখালী চিংড়ি ও মাছ চাষি সিবিও সমিতির ৭ জন পুরুষ ১৩ জন নারী সদস্য উপস্থিত ছিলেন। সফর শেষে মৎস্য চাষিবৃন্দ মতপ্রকাশ করে বলেন, সফরটি গলদা চিংড়ি ও মাছের মিশ্র চাষের ক্ষেত্রে অনেক প্রযুক্তি কাজে লাগানো সম্ভব হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত