চিকিৎসা শেষে অবমুক্ত

সুন্দরবনে বাঘের আক্রমণে আহত হরিণ উদ্ধার

মোংলা প্রতিনিধি

আপডেট : ১২:৪৪ এএম, মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর ২০২১ | ৪১০

সুন্দরবন থেকে বাঘের আক্রমনের শিকার হওয়া একটি মায়া হরিণ (বার্গিন ডিয়ার) লোকালয় থেকে উদ্ধার করছে বন বিভাগ। সোমবার সকালে বন সংলগ্ন ঘাগড়ামারী লোকালয় থেকে বন বিভাগ, ভিটিআরটি ও স্থানীয় জনগণের সহযোগিতায় আহত একটি বার্কিং ডেয়ার (হরিণ) উদ্ধার করা হয়। বন রক্ষীদের নিবির পর্যবেক্ষন ও প্রাথমিক চিকিৎসা শেষে আবার বনে অবমুক্ত করা হয়েছে।

আহত হরিণটি ঢাংমারীর ঘাগড়ামারী এলাকায় এক বাড়ির পাশের বাগানে যন্ত্রনায় কাতরাচ্ছিল। এসময় স্থানীয়রা একটি গাছের পাশে হরিণটি দেখে বনবিভাগ এবং বন্যপ্রানী সংরক্ষন এবং উদ্ধার কাজে সহায়তাকারী ওয়াইল্ডটিমের সদস্যদের খবর দেয়া হয়। সকাল সাড়ে ১০টার দিকে সেখান থেকে হরিনটিকে উদ্ধার করে করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্র ফরেষ্ট অফিসে নিয়ে আসে ষ্টেশন কর্মকর্তাসহ বনরক্ষীরা।

ফরেষ্ট অফিসেই উদ্ধারকৃত আহত হরিণটিকে প্রাথমিক চিকিৎসা দিয়ে সুস্থ্য করে তোলেন পুর্ব সুন্দরবনের ঢাংমারী ও করমজল বন্যপ্রানী বিশেষজ্ঞ কয়েকজন বনরক্ষী। দুপুর ১২টার দিকে উদ্ধারকৃত হরিণটিকে করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্রের বনে অবমুক্ত করা হয়েছে। এর আগেও বেশ কয়েকটি হরিণ বাঘের আক্রমন থেকে ছুটে এসে লোকালয় আশ্রায় নিলে সেগুলোকেও প্রাথমিক চিকিৎসা দিয়ে বনে অবমুক্ত করা হয়েছে বলে জানায় করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্রের প্রানী বিষেশজ্ঞ হাওলাদার আজাদ কবির।


তিনি আরো বলেন, সকালে খবর পেয়ে বন্যপ্রানী সংরক্ষন টিমের সদস্যদের নিয়ে বন সংলগ্ন ঘাগড়ামারী এলাকার একটি গাছের নিচ থেকে আহত অবস্থায় একটি পুর্ণ বয়স্ক হরিণ উদ্ধার করে। ধারনা করা হচ্ছে, ৫/৬ দিন পুর্বে হরিণটিকে বাঘে আক্রমন করেছিল। গায়ে বাঘের নখ ও দাঁতের আঘাতের চিহ্ন রয়েছে। আঘাতের জায়গায় রক্ত ক্ষরন হয়ে কিছুটা পোকায়ও আক্রমন করেছে। উদ্ধারের পর দ্রুত হরিণটিকে প্রাথমিক চিকিৎসা দিয়ে কিছু সময় তাকে নিবির পর্যবেক্ষনে রাখা হয়। চিকিৎসা শেষে সুস্থ্য করে পুনরায় করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্রের পাশে বনের গহিনে হরিণটিকে অবমুক্ত করা হয়েছে।


হরিণটিকে উদ্ধার ও অবমুক্ত কাজে বন বিভাগের সহযোগীতায় করমজল বন্যপ্রানী বিষেশজ্ঞ হাওলাদার আজাদ কবীর, ঢাংমারী স্টেশন কর্মকর্তা সামানুল কাদির এবং করমজল, ঢাংমারী ও ঘাগড়ামারীর বনকর্মী, বন্যপ্রানী সংরক্ষনের সদস্যরা এবং স্থানীয়রা এ সময় উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত