শরণখোলায় বোরো ধান কাটা শুরু

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ১২:৩৯ এএম, রোববার, ১ মে ২০২২ | ৬৩৪

শরণখোলায় উৎসবমুখর পরিবেশে বোরো ধান কাটা শুরু হয়েছে। এই ফসল কর্তন উপলক্ষে অনুষ্ঠিত হয়েছে কৃষকদের নিয়ে মাঠ দিবস। শরণখোলা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করে।


শনিবার দুপুর ১টার দিকে উপজেলার পূর্ব খাদা গ্রামের বোরোর মাঠে আনুষ্ঠানিকভাবে ফসল কাটার উদ্বোধন করেন ইউএনও মো. নূর-ই আলম সিদ্দিকী।


এর আগে গোপালগঞ্জ ব্রি আঞ্চলিক কার্যালয়ের প্রধান ড. মোহাম্মদ জাহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত মাঠ দিবসে বিশেষ অতিথি ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা মো. ওয়াসিম উদ্দিন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও রায়েন্দা ইউপির চেয়ারম্যান আজমল হোসেন মুক্তা, শরণখোলা প্রেসক্লাবের সভাপতি ইসলামইল হোসেন লিটন ও সাধারণ সম্পাদক মহিদুল ইসলাম।


কৃষি বিভাগ সূত্র জানায়, ভূউপরিস্থ পানি ব্যবহারের মাধ্যমে ২০২১-২২ বোরো মৌসুমে পতিত জমিতে লবণ সহনশীল ব্রি-ধান ৬৭ জাতের চাষ করা হয়। উপকূলীয় বরিশাল ও খুলনা অঞ্চলের পানিসম্পদ ও মাটির লবনাক্ততা ব্যবস্থাপনার মাধ্যমে ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ কর্মসূচির অর্থায়নে উপজেলার দুই হাজার চাষিকে বীজ ও সার প্রণোদনা হিসেবে দেওয়া হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. ওয়াসিম উদ্দিন জানান, এই প্রথমবার শরণখোলা উপজেলার চারটি ইউনিয়নে সাড়ে ৬হাজার বিঘা পতিত জমিতে লবণ সহনশীল ব্রি ধান-৬৭ জাতের চাষ হয়েছে। ফসল কর্তন করে দেখা গেছে হেক্টর প্রতি ৬ দশমিক ৫৮ টন ফলন হয়েছে। ভাল হওয়ায় আগামী বছরে উপজেলার সকল পতিত জমিতে বোরো ধানের চাষের উদ্যোগ নেওয়া হবে বলে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত