শেষ মুহর্তে প্রতিমা তৈরির কাজে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পিরা

বাগেরহাটে ৬০৬টি মন্ডপে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গা পূজা

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৫:০৭ পিএম, মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর ২০১৭ | ১৪৮২

বাগেরহাটে ৬০৬টি মন্ডপে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গা পূজা

বাগেরহাটে ৯টি উপজেলার ৬০৬টি পূজা মন্ডপে এবার অনুষ্ঠিত হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা। আর তাই শেষ মুহুর্তে পূজা মন্ডপগুলোতে প্রতিমা তৈরির কাজে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পিরা। কোন কোন পূজা মন্ডপে প্রতিমা তৈরি শেষে এখন চলছে রঙ্গ-তুলির কাজ আবার কোনটায় এখনও চলছে প্রতিমা নির্মান। এদিকে বাগেরহাটের ৯ উপজেলার মধ্যে চিতলমারী উপজেলায় সব থেকে বেশি ১৩৯টি মন্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে।


১৯ সেপ্টেম্বর শুভ মহালয়া অনুষ্ঠানের মধ্য দিয়ে দূর্গা পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। এ বছর দেবী দূর্গা নৌকায় আগমন এবং ঘোড়ায় চরে গমন করবেন। আগামী ২৫ সেপ্টেম্বর থেকে দূর্গোৎসবের মূল আনুষ্ঠানিকতা শুরু হবে। ২৯ সেপ্টেম্বর বিজয়া দশমীর মধ্য দিয়ে শেষ হবে ৫ দিনব্যাপী এ উৎসব। এবছর জেলার বেশ কয়েকটি মন্দিরে শতাধিক প্রতিমার মন্ডপ তৈরী হচ্ছে। এদের মধ্যে চুলকাঠি বনিকপাড়া মন্ডপ, ফকিরহাট মন্ডপ, কাড়াপাড়া সার্বজনিন পূজা মন্ডপ অন্যতম।


বাগেরহাট হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারন সম্পাদক ও জেলা পূজা উদযাপন পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি এ্যাড. মিলন কুমার ব্যানার্জি জানান, দুর্গোৎসব উপলক্ষে আমাদের সকল প্রস্তুতি ভাল ভাবে চলছে। বিগত বছরের তুলনায় এবছর মহা-আড়ম্বর পূর্ণ হবে আমাদের এ অনুষ্ঠান। ধর্ম যার যার উৎসব সবার। তাই এ উৎসবে বাগেরহাটের সকল ধর্মের মানুষ সমানভাবে আনন্দ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বাগেরহাট পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায় বলেন, বাগেরহাট জেলায় শারদীয় দুর্গা উৎসবকে কেন্দ্র করে আইনশৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে আমরা সব রকম প্রস্তুতি নিয়েছি। জেলার প্রতিটি পূজা মন্ডপে কমপক্ষে একজন পুলিশ সদস্য দায়িত্ব পালন করবেন। তবে প্রয়োজন অনুযায়ী বেশি সংখ্যক পুলিশ সদস্যও মোতায়েন করা হবে। পুলিশের পাশাপাশি আনসার-ভিডিপির সদস্যরাও দায়িত্ব পালন করবেন।

পুলিশ সুপার থেকে শুরু করে দায়িতপ্র্রাপ্ত পুলিশ কর্মকর্তার নাম ও মোবাইল নম্বর প্রিন্ট করে প্রতিটি মন্ডপের প্যান্ডেলে টানিয়ে দেয়া হবে, যাতে করে কোন সমস্যা হলে দ্রুত পুলিশকে অবহিত করতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত