বন্দর আধুনিকায়নের যন্ত্রাংশ নিয়ে জার্মানী জাহাজ মোংলায় 

মাসুদ রানা,মোংলা

আপডেট : ০৯:৩৩ পিএম, মঙ্গলবার, ১৫ জুন ২০২১ | ৯৬৭

মাল্টি পারপাস মোবাইল ক্রেনের যন্ত্রাংশ নিয়ে মোংলা বন্দরে এসেছে বিদেশী জার্মান পতাকাবাহী জাহাজ এমভি ঊইভকি। স্থাপন করা হবে বন্দর জেটিতে। পণ্য বোঝাই ও খালাস কাজে ব্যাবহার করা হবে এ অত্যাধুনিক ক্রেন। প্রায় ৫০ কোটি টাকা মুল্যের জার্মানের স্যান্ডারল্যান্ড বন্দর থেকে ছেড়ে আসা এ জাহাজটি বুধবার দুপুরের পর বন্দর জেটিতে নোঙ্গর করেছে বলে জানায় বন্দরের হারবার বিভাগ। তবে বন্দর উন্নয়নে ১০টি প্রকল্পের মধ্যে ক্রেন ক্রয় গুরুত্বপুর্ন প্রকল্পের একটি এবং বাকী প্রকল্পের কাজ চলমান রয়েছে বলে জানায় বন্দর কর্তৃপক্ষ।


বন্দর সুত্রে জানা যায়, মোংলা বন্দরের উন্নয়নে গৃহীত নতুন ১০ প্রকল্পের মধ্যে রয়েছে পশুর চ্যানেলের রামপাল পর্যন্ত ড্রেজিং, রুজভেল্ট জেটির অবকাঠামোগত উন্নয়ন, ভেসেল ট্রাফিক ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেম (ভিটিএম আইএস), আউটার বারে ড্রেজিং, যা শেষ হয়েছে। বন্দরের জন্য টাগবোট সংগ্রহ, সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট, মোবাইল হারবার ক্রেন সংগ্রহ, স্ট্র্যাটেজিক মাস্টার প্লান, হারবার চ্যানেলের ফুড সাইলো এলাকায় ড্রেজিং ও দুটি অসম্পূর্ণ জেটি নির্মাণ ও মাল্টি পারপাস মোবাইলক্রেন ক্রয়।


এ প্রকল্পগুলো বাস্তবায়নের ফলে অভ্যন্তরীণ জাহাজ চলাচল ও পণ্য খালাস-বোঝাইতে সহজ হবে। বন্দর চ্যানেলে ১০ মিটার ড্রাফটের জাহাজ জেটি এলাকায় প্রবেশ করতে পারবে আর মাল্টি পারপাস ক্রেনের মাধ্যমে দ্রুত সময়ের মধ্যে পণ্য বোঝাই ও খালাস সম্পন্ন করা যাবে। সর্বোপরি প্রকল্পগুলো বাস্তবায়িত হলে বন্দরের সক্ষমতা অনেকাংশে বেড়ে যাবে বলে জানায় বন্দর কর্তৃপক্ষ। অত্যাধুনিক মোবাইল ক্রেন দিয়ে স্প্রেডার, গ্রাব ও হুক অপারেশন চাহিদানুসারে ব্যবহার করা যাবে।

জার্মান থেকে আসা জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট আলসেয়াস শিপিং লিঃ এর প্রতিনিধি শওকাত হোসেন মিলন বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, মোংলা বন্দরের জেটি এলাকায় দ্রুত পণ্য খালাস ও বোঝাইয়ের জন্য অত্যাধুনিক দুইটি মোবাইল ক্রেন জার্মানের সান্ডারল্যান্ড বন্দর থেকে ছেড়ে আসা জাহাজটি মঙ্গলবার দুপুরে বন্দর জেটি এলাকায় নোঙ্গর করেছে। এ ক্রেন দুইটি জার্মান থেকে আনা হয়েছে, যা দু’এক দিনের মধ্যে ক্রেনের যন্ত্রাংশ খালাস করে পুনরায় এ বন্দর ত্যাগ করবে জার্মান পতাকাবাহী এ জাহাজটি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের সহকারী প্রধান প্রকৌশলী (যান্ত্রিক ও তড়িৎ) মাহবুবুৃর রহমান মিনা বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, পোর্ট জেটির কাজে ব্যাবহৃত নতুন ক্রয়কৃত ক্রেন দুইটি বিদ্যমান জেটির লোড সহনশীলতার সীমার মধ্যে ৫ থেকে ৯ নম্বর জেটি বরাবর চলাচল করতে পারবে। অত্যাধুনিক মোবাইল ক্রেন দিয়ে স্প্রেডার, গ্রাব ও হুক অপারেশন চাহিদানুসারে ব্যবহার করা যাবে। এছাড়াও নতুন এ ক্রেন দিয়ে খুব সহজে কন্টেইনারবাহী গিয়ারলেস জাহাজ হতে কন্টেইনার বোঝাই ও খালাস অতিদ্রুত করা যাবে।


তিনি আরো বলেন, পদ্মা সেতু নির্মাণ শেষে এটি চালু হলে মোংলা বন্দরের ওপর কয়েক গুণ বেশি চাপ সামাল দেওয়ার উপযোগী করে গড়ে তুলতে বন্দরটির কর্মক্ষমতা বাড়াতেই বেশ কয়েকটি প্রকল্প হাতে নিয়েছে বন্দর কর্তপক্ষ। তার মধ্যে অত্যাধুনিক মোবাইল ক্রেন ক্রয় করা হয়েছে বলে জানায় বন্দরের এ কর্মকর্তা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত