বাগেরহাটে শিক্ষা-প্রতিষ্ঠানে সরস্বতী পূজা

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৪:২৪ পিএম, সোমবার, ২২ জানুয়ারী ২০১৮ | ১২৯৮

হিন্দু ধর্ম মতে বিদ্যা ও সঙ্গীতের দেবী খ্যাত সরস্বতী দেবী। সনাতন ধর্মীয় লোকেরা বিদ্যার্জন ও সঙ্গীতে পান্ডিত্য অর্জনের জন্য শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুকা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা করে থাকে। রাজহাঁসে চড়ে পৃথিবীতে আসেন বিদ্যা ও জ্ঞানদাত্রী দেবী সরস্বতী। সনাতন ধর্মালম্বীদের বিশ্বাস, দেবী খুশি হলে বিদ্যা ও বুদ্ধি অর্জিত হবে। এ বিশ্বাসকে লালন করে সোমবার বাগেরহাটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ঘরে ঘরে ও মন্দিরে সকাল থেকে দুপুর পর্যন্ত সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে।কেউ কেউ মন্দিরে শিশূদের নিয়ে আসছে হাতে খড়ি দিতে। উৎসবের আমেজ শিক্ষা প্রতিষ্ঠান ও পূজা মন্ডপে।

দুপুরে বাগেরহাটের বিএসসি মাধ্যমিক বিদ্যালয়ে ঢুকতেই দেখা যায়, মন্দিরে শিক্ষাক্ষার্থীদের ভীড়। দেবীর সামনে শিশুদের হাতেখড়ি দিচ্ছে পুরহিত। মা সরস্বতীকে খুশি করতে ভোগি দিচ্ছে ভক্তরা।

এসময় বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তানজিলুর রহমান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক ঝিমি মন্ডলসহ এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা এ মন্দীরে আসেন। ভক্তদের জন্য বিদ্যালয়ে লুচি ও ডাল খাওয়ার ব্যবস্থা করা হয়। এছাড়াও বাগেরহাটের সরকারি পিসি কলেজ, রামকৃষ্ণ আশ্রম, যদুনাথ ইনিস্টিটিউশন, আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, সরকারি উচ্চ বিদ্যালয়, সরকারি বালিকা উচ্চ বিদ্যালসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান ও মন্দিরে দেবীকে খুশি করতে পূজা অর্চনা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত