সাইড সোল্ডারের কারণে

খুলনা-মংলা মহাসড়কে সিমাহীন দুর্ভোগ, বাড়ছে দুর্ঘটনা

পি কে অলোক,ফকিরহাট

আপডেট : ১১:৪৬ পিএম, রোববার, ২৩ আগস্ট ২০২০ | ৯৩০

খুলনা-মংলা মহাসড়কে সাইড সোল্ডার পুনঃ সংস্কার না করায় যানবাহন ও পথচারীদের চলাচলে সিমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে। এতে একদিকে যেমন জীবনের ঝুকি নিয়ে সড়ক দিয়ে চলাচল করতে হচ্ছে, অন্যদিকে যানবাহনের চাপে পড়ে ছোটবড় সড়ক দুর্ঘটনার কবলে পড়তে হচ্ছে পথচারী ও যানবাহন চালকদের। এবিষয়ে অতিদ্রুত ব্যাবস্থা গ্রহনের জন্য উর্দ্ধতন কর্মকর্তাদের হস্তক্ষেপ প্রয়োজন বলে দাবী জানান স্থানীয়রা।

জানা গেছে, খুলনা-মংলা মহাসড়ক একটি জনবহুল ও গুরুত্বপূর্ণ সড়ক হিসাবে দেশের বিভিন্ন স্থানে এর সুপরিচিতি রয়েছে। এই মহাসড়ক দিয়েই মংলা বন্দরে প্রতিদিন হাজার হাজার যানবাহন ও লক্ষলক্ষ যাত্রী সাধারন যাওয়া আশা করে থাকেন। সেই গুরুত্বপূর্ণ ও জনবহুল সড়কটির অধিকাংশ স্থানে কোন সাইড সোল্ডার না থাকায় যানবাহন ও পথচারীদের চলাচলে সিমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে। সড়কের কোন কোন স্থানে সাইড সোল্ডার নাই বা থাকলেও তা আগাছা দিয়ে ঢাকা বললে চলে। আবার যে সমস্ত স্থানে আছে সেখান দিয়ে পথচারীও চলাচল করা খুব কঠিন। কিছু কিছু জায়গায় মুল সড়ক হতে সাইড সোল্ডার আধাফুট ১ফুট নিচু রয়েছে। আর নিচু থাকার কারণে একটি যানবাহন অতিদ্রুতগতিতে আসলে ছোট যানবাহন বা পথচারীদের নেমে যেতে হয় সাইড সোল্ডারে। কিন্তু সাইড সোল্ডারের এমন অবস্থার কারনে প্রায়ই দুর্ঘটনার কবলে পড়তে হয়।

স্থানীয়রা বলেছেন এই সাইড সোল্ডার পুনঃসংস্কার না করায় বিশেষ করে রাত্রিকালিন সময়ে বাইসাইকেল মটরসাইকেল ও অন্যান্য ছোটছোট যানবাহনে চলাচল করতে হিমসিম খেতে হয়। উক্ত সড়কের কুটির বটতলা,খাজুরা, লখপুর, কাটাখালী, শ্যামবাগাত, শুকদাড়া, চুলকাঠি, ভট্টেবালিয়াঘাটা, ফয়লা, রোনসেন সহ বিভিন্ন স্থানে সাইড সোল্ডারের করুন অবস্থা। আবার কোন কোন জায়গায় আগাছা জন্মে এমন অবস্থার সৃষ্টি হয়েছে যা নিজের চোখে না দেখলে বিশ^াস করা যাবেনা। একটি জনবহুল ও গুরুত্বপূর্ণ সড়কের এমন পরিস্থিতিতে যাত্রী সাধারন চিন্তিত হয়ে পড়েছেন। এবিষয়ে অতিদ্রুত ব্যাবস্থা গ্রহনের জন্য উর্দ্ধতন সড়ক বিভাগের কর্মকর্তাদের হস্তক্ষেপ প্রয়োজন বলে অভিজ্ঞ মহলের ধারনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত