মোল্লাহাটে কোরবানীর গরু বিক্রি নিয়ে দুশ্চিন্তায় খামারী ও ব্যবসায়ীরা

মো.শাহিনুর ইসলাম শাহিন, মোল্লাহাট

আপডেট : ০৪:২৮ পিএম, শনিবার, ১১ জুলাই ২০২০ | ৭৭১

মোল্লাহাটে কোরবানীর গরু বিক্রি নিয়ে দুশ্চিন্তায় খামারী ও ব্যবসায়ীরা

মোল্লাহাটে এবার কোরবানীর গরু বিক্রি ও দাম নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন গরুর খামারী ও ব্যবসায়ীরা। করোনায় যখন গোটা দেশ থমকে যাচ্ছে তখন কোরবানীর পশু বিক্রি বা দাম সঠিক ভাবে পাওয়া যাবে কিনা তা নিয়ে সংশয়ে আছেন মোল্লাহাটের ১৫ শত ১৮ টি গরু লালন পালন কারী খামারীরা। এছাড়া যারা বাড়িতে বেশী দামের আশায় গরু লালন পালন করছেন তারা গরু বিক্রি করতে পারবে কিনা অথবা সঠিক দাম পাওয়া নিয়ে হতাশায় ভুগছেন।

এবারের কোরবানীতে অন্যান্য বারের চেয়ে একটু বেশী দাম পেয়ে কোরবানীর গরু বিক্রি করে অধিক মুনাফার আশায় মোল্লাহাট উপজেলায় ৪ হাজার ৫ শত ৫৫টি গরু ও ছাগল লালন পালন করছেন ১৫ শত ১৮ টি খামারী ও ব্যবসায়ীরা। কিন্তু করোনার কারনে এবার কোরবানিতে গরু বিক্রি করতে পারবে কিনা তা নিয়ে সংশয়ে আছেন খামারী ও ব্যবসায়ীরা, একদিকে গরু বিক্রি আর অন্য দিকে সঠিক দাম পাওয়া নিয়ে অচিন্তিত গরুর খামারী ও গৃহস্থ পরিবার।

তারা মনে করছেন অধিক মুনাফা লাভের আশায় যে গরু তারা লালন পালন করেছেন তারা তার সঠিক দাম না পেলে অনেক ব্যবসায়ীরই পথে বসতে হবে। আর অল্প আয়ের পরিবারের যারা অধিক মুনাফা পাবার আশায় গরু লালন পালন করছে এবার কোরবানিতে গরুর সঠিক দাম না পেলে নাভিশ্বাস উঠবে তাদেরও। করোনার এমন পরিস্থিতি বিবেচনা করে কোরবানির গরু ব্যবসায়ী ও লালন পালনকারী পরিবার গুলো যাতে করে সঠিক দাম পায় সেদিকে সরকারের সাহায্য চান তারা। তারা আরো বলেন, মোল্লাহাটের একমাত্র বড় উদয়পুর গরুর হাটটি স্বাস্থ্য বিধি মেনে প্রশাসন যদি খুলে দেয় তাহলে আমাদের গরু গুলো বিক্রি করতে পারবো।


উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ বিনয় কৃষ্ণ মন্ডল বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, মোল্লাহাট উপজেলা গরু মোটাতাজা করনে বিখ্যাত। গত বছরের এই গরু মোটাতাজা করনের জরিপ অনুযায়ী গরু ছিল ৮ হাজার ৬ শত ৫০টি এবার সেই সংখ্যা প্রায় অর্ধেক ৪ হাজার ৫ শত ৫৫ খামারীদের অতিরিক্ত দামে দানাদার খাদ্য ক্রয় করতে হয়েছে। গরু যখন বিক্রির সময় হয়েছে ঠিক তারা সেই সময়ই হতাশায় ভুগছে গরুর ন্যায়্য দাম পাবে কিনা এ নিয়ে। এসময় যদি স্থানীয় প্রশাসনের সহযোগীতায় স্বাস্থ্য বিধি মেনে উপজেলার বড় উদয়পুর গরুর হাটটি খুলে দেয় তাহলে খামারী ও ব্যবসায়ীরা তাদের গরু গুলো ন্যায্য দামে বিক্রি করে উপকৃত হবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত