মোংলা বন্দরে ফিরতে শুরু করেছে ভারতে আটকে পড়া লাইটার জাহাজ

মাসুদ রানা,মোংলা

আপডেট : ০৬:৫৯ পিএম, শনিবার, ৪ এপ্রিল ২০২০ | ৫৩৬

করোনা ভাইরাসে লকডাউনে ভারতে বিভিন্ন নৌ বন্দরে আটকে পড়া পণ্য পরিবহনের বাংলাদেশী ৩ শতাধিক লাইটার জাহাজ অবশেষে ছাড়া পেয়ে মোংলা বন্দরমুখী ফিরতে শুরু করেছে।

মোংলা বন্দর হয়ে সুন্দরবনের অভ্যন্তরের আংটিহারা রুট দিয়ে বাংলাদেশ-ভারত আর্ন্তজাতিক নৌ প্রটোকলের এ সকল লাইটার জাহাজ সমূহ দু’দেশের মধ্যকার পণ্য পরিবহন করে আসছিল। গত ২৪ মার্চ প্রতিবেশী দু’দেশের মধ্যে পণ্য পরিবহনের লাইটার জাহাজ চলাচল বন্ধ ঘোষণা করা হয়।

এতে দীর্ঘ ৯ দিন ধরে ভারতের নৌ বন্দর সমূহে আটকা পড়া এ সকল লাইটার জাহাজের প্রায় ৩ হাজার বাংলাদেশী নৌযান শ্রমিক নিত্যপ্রয়োজনীয় খাদ্য-পানি সহ ভাইরাস পত্রিরোধের উপকরন সংকটে চরম দূরাবস্থার মধ্যে পড়ে। এ অবস্থায় গত বৃহস্পতিবার দু’দেশের সমঝোতার ভিত্তিতে আটকে পড়া বাংলাদেশী লাইটার জাহাজ সমূহ দেশে ফেরার সুযোগ পায়।

শনিবার সকালে থেকে ভারতের বিভিন্ন নৌ বন্দরে থাকা পণ্য বোঝাই ও খালি লাইটার সমূহ বাংলাদেশের আংটিহারা নৌ সীমান্তে জড়ো হতে শুরু করে। এখানে কাষ্টমর্স ক্লিয়ারেন্স ও ইমেগ্রেশন এবং স্বাস্থ্য বিভাগের পরীক্ষা সম্পন্ন হলে এ সকল লাইটার জাহাজ আগামীকাল রোববার সকাল নাগাদ মোংলা বন্দরে পৌঁছাবে। ভারত থেকে মোংলা বন্দরে পৌঁছানের পর নাবিকরা নৌযানেই কোয়ারেন্টানে থাকবেন বলে জানানা নৌযান শ্রমিক নেতারা। তবে বাংলাদেশ থেকে এ রুট দিয়ে ভারতে লাইটার জাহাজ প্রবেশের অনুমতি এখনো মেলেনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত