পর্যটক শুন্য সুন্দরবন

করোনা প্রতিরোধে সুন্দরবনে পর্যটকদের যাতায়াতে নিষেধাজ্ঞা

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৩:৪১ পিএম, বৃহস্পতিবার, ১৯ মার্চ ২০২০ | ৪৬৮

করোনা ভাইরাস প্রতিরোধে সুন্দরবনে দেশী-বিদেশী পর্যটকদের (ভ্রমন) যাতায়াতে নিষেধাজ্ঞা জারি করেছে বন বিভাগ। বৃহস্পতিবার সকাল থেকে এ সংক্রান্ত নির্দেশনার কথা জানানো হয় বন বিভাগের বিভিন্ন টহল ফাঁড়ি ও ট্যুরিষ্ট ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের।

আর এ নিষেধাজ্ঞার কারনে সুন্দরবনের দর্শনীয় স্থান সমূহে ভীড়তে দেয়া হয়নি পর্যটকবাহী ট্যুর লঞ্চ, জালিবোট, ট্রলার ও নৌকা সমূহ। ফলে দূর-দূরান্ত থেকে আগত পর্যটকরা সুন্দরবনের দর্শনীয় স্থান সমূহ ভ্রমন করতে না ফেরে গন্তব্যে ফিরেছেন।

মোংলার ‘দ্যা সাউদান ট্যুরস এ্যান্ড ট্রাভলর্সের’ মালিক মিজানুর রহমান বাগেরহাট২৪কে জানান, প্রায় এক মাস আগেই পর্যটকদের একটি দল নদী ও সাগর পথে সুন্দরবনের দর্শনীয় স্থান সমূহ ভ্রমনে তাদের কোম্পানীর লঞ্চ বুকিং করেছিল। কিন্তু বৃহস্পতিবার সকালে বনবিভাগের অনুমতি পাস সংগ্রহ করতে গিয়ে পর্যটক পরিবহনে বনবিভাগের নিষেধাজ্ঞার কথা জানতে পারেন। তখন পূর্ব সুন্দরবনের চাদঁপাই রেঞ্জ থেকেও এমন নির্দেশনা জানানো হয়েছে।

মোংলার ‘দ্যা জারস্ ট্যুরস এ্যান্ড ট্রাভেলর্স কোম্পানির’ মালিক রমজান আলী মুন্না বাগেরহাট২৪কে জানান, বনবিভাগ থেকে লিখিত নয়, মৌখিক নির্দেশনায় সুন্দরবনের দর্শনীয় স্থান সমুহে পর্যটকদের যাতায়াত বন্ধ রাখা হয়েছে। এতে দূরদূরান্ত থেকে আগত পর্যটকরা চরম ভোগান্তির মুখে পড়েছেন।

সুন্দরবনের দর্শনীয় স্থান ও করমজল বণ্য প্রানী প্রজজন কেন্দ্রের ইনচার্জ মোঃ আজাদ কবির হাওলাদার বাগেরহাট২৪কে জানান, করোনা ভাইরাসের ঝুঁকি এড়াতে জনস্বার্থে আপাতত পর্যটকদের বনে যাতায়াতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সুন্দরবনের দর্শনীয় স্থান করমজল, হারবাড়িয়া, কটকা, চকিখালী ও হিরনপয়েন্ট এলাকা এখন পর্যটক শুন্য রয়েছে। তবে সুন্দরবন পর্যটক শুন্য থাকায় একদিকে সরকার হারাচ্ছে রাজস্ব অন্য দিকে পর্যটকের সাথে সংশ্লিষ্ট টুর ব্যাবসায়ীরা পরেছে বিপাকে। তাদের পর্যটকবাহী জালিবোর্ড,লঞ্চসহ অন্যান্য জলযান নিয়ে বেকার বসে আছে তারা।

বনবিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে এ নিষেধাজ্ঞা সাময়িক সময়ের জন্য বলবৎ থাকবে বলে জানিয়েছেন পূর্ব বন বনবিভাগের বিভাগীয় কর্মকর্তা মোঃ বেলায়েত হোসেন। তিনি বলেন, সরকারের নির্দেশনা মোতাবেক আমাদের চলতে হচ্ছে। সুন্দরবন দেখার জন্য দেশ-বিদেশী পর্যটকরা এখানে ঘুরতে আসে। বিশ্বের বেশ কয়েকটি দেশে মরন ঘাতক করোনা রোগের ভাইরাস ছড়িয়ে পরেছে।

আমাদের বাংলাদেশেও ইতিমধ্যে একজন মারাও গেছে। তাই সারা দেশে এ ভাইরাসটি যাতে ছড়িয়ে পরতে না পারে সেজন্য প্রাণপন চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার। তবে সরকারের পক্ষ থেকে এ ভাইরাসের খবরে বিভ্রান্ত না হয়ে সকলকে সচেতন থাকার পরামর্শ দেয়া হয়েছে। আর সুন্দরবনের নিষেধাজ্ঞার ব্যাপারে কবে নাগাদ আবারও সুন্দরবনে পর্যটকদের যাতায়াত শুরু হবে তা নিশ্চিত করে জানাতে পারেনি তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত