কূল চাষ করে স্বাবলম্বী মোল্লাহাটের শরিফুল

শেখ শাহিনুর ইসলাম ,মোল্লাহাট

আপডেট : ০৩:৩৪ পিএম, রোববার, ৯ ফেব্রুয়ারী ২০২০ | ১৬৪৩

বাগেরহাটের মোল্লাহাটে কূল চাষ করে স্বাবলম্বী হয়েছেন দারিয়ালার কৃষক শরিফুল ইসলাম। বেকার জীবনের কষ্ট লাগবে বাড়ির পাশের এক ছোট ভাই এর পরামর্শে প্রথমে ১বিঘা জমিতে কুল চাষ শুরু করে ১ বছরের মাথায় তিনি ২ বিঘা জমিতে কুল চাষ করে এখন স্বাবলম্বী হয়েছেন। তিনি প্রথমে ১বিঘা জমিতে যশোর থেকে আপেল কূলের চারা এনে একটি বাগান দিয়ে কূলের চাষ শুরু করেন।

পরবর্তীতে লাভ ভাল হওয়ায় তিনি জমির পরিমাণ বাড়িয়ে নিয়ে ২ বিঘা জমি ইজারা নিয়ে তিনটি কুলের বাগান করেছেন। একটি চারা বড় করতে তার প্রায় ৪ শত টাকা খরচ হয়। প্রতিটি গাছ থেকে ২ হাজার টাকার কূল বিক্রি করে থাকেন।

এ বিষয়ে কূল বাগানের পরিচর্চাকারী মোঃ করিম শেখ বাগেরহাট২৪কে বলেন ৪ হাজার টাকা করে মণ গোপালগঞ্জ,খুলনা শহরে নিয়ে বিক্রয় করি।

এবিষয়ে বাগানের মালিক শিকদার শরিফুল ইসলাম বাগেরহাট২৪কে বলেন এ বছর ঘূর্ণিঝড় বুলবুল হওয়ার পরও আমি ৩টা বাগান থেকে ৭থেকে ৮ লক্ষ টাকার কূল বিক্রি করবো।

এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আবুল হাচান বাগেরহাট২৪কে বলেন, এ বছর মোল্লাহাটে ১০ হেক্টর জমিতে কূলের আবাদ হয়েছে। আমাদের কূলের বাগান গুলো বেশীর ভাগ ঘেরের পাড়ে হওয়ায় বালাই নাষকটা কম ব্যবহার করা হয়।এ বিষয়ে আমরা কৃষকদের প্রশিক্ষণ ও পরামর্শ দিয়ে থাকি যাতে কূল চাষটা মোল্লাহাটে বাণিজ্যিক ভাবে হয় এবং কৃষক যাতে লাভবান হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত