শরণখোলার ইতিহাসে বৃহত্তম ‘রায়বাড়ি’ পুজামন্ডপ

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ০৫:২১ পিএম, বুধবার, ২ অক্টোবর ২০১৯ | ৬৬৩

শরণখোলায় ২৭টি মন্ডপের মধ্যে সর্ববৃহৎ সারদীয় দুর্গোৎসব উদযাপন হবে রায়বাড়ি পুজামন্ডপে। ৭১টি দেবদেবীর মূর্তি দিয়ে সাজানো হয়েছে পুরো মন্ডপ। যা শরণখোলার ইতিহাসে সবচেয়ে বৃহত্তম এটি। উপজেলার কোনো মন্দির বা মন্ডপে এতো বেশি প্রতিমা তৈরী করা হয়নি। উপজেলার রায়েন্দা ইউনিয়নের উত্তর কদমতলা গ্রামের বিলাশ রায় কালুর বাড়িতে এই প্রতিমা স্থাপন করা হয়েছে।

বুধবার দুপুরে মন্ডপ ঘুরে দেখা গেছে, মা’ দুর্গার মূল মন্ডপের পর বাড়ির আঙিনার পুরোটাজুড়ে আলাদা আলাদা সেটে সাজানো হয়েছে মূর্তিগুলো। নিপুন কর্মচিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে প্রত্যেক দেবদেবীর নিজস্ব কর্মবৈশিষ্ট ও তাদের জীবানাচরণ। উপজেলার বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন নানা বয়সী মানুষ আসছে ব্যাতিক্রমি এই মন্ডপ দেখার জন্য।

ব্যবসায়ী বিলাশ রায় কালু বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, ইতিহাসখ্যাত বাগেরহাটের শিকদার বাড়ি মন্দির দেখে অনুপ্রাণিত হয়েই তিনি এগিয়ে যাচ্ছেন। তার জানামতে জেলার মধ্যে প্রতিমার সংখ্যা অনুসারে তার ‘রায়বাড়ি’ পুজামন্ডপ চতুর্থ স্থানে রয়েছে। প্রতিমা তৈরী ও আনুসাঙ্গিক মিলিয়ে খরচ হয়েছে প্রায় ১০লাখ টাকা। খুলানার বটিয়াঘাটা এলাকার মৃৎশিল্পী তপন ভাস্কর আটজন কারিগর নিয়ে তিনমাস বসে এই প্রতিমাগুলো তৈরী করেছেন। দুইবছর ধরে এই রায়বাড়িতে দুর্গাপুজা উদযাপন হচ্ছে। আগামী বছর ১০১টি দেবদেবীর প্রতিমা দিয়ে মন্ডপ সাজানো হবে। প্রতিমার সংখ্যা প্রতিবছরই বাড়বে বলে বিলাশ রায় কালু জানান।

শরণখোলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসকে আব্দুল্লাহ আল সাইদ বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, উপজেলায় সার্বজনিন ও ব্যক্তিগত মিলিয়ে মোট ২৭টি মন্ডপের মধ্যে রায়বাড়িতে প্রতিমা বেশি। এর মধ্যে কোনোটিই ঝুঁকিপূর্ণ না, তারপরও মন্দিরগুলোতে পুলিশি নজরদারি বাড়ানো হয়েছে। শান্তিপূর্ণ দুর্গোৎসব পালন ও নিরাপত্তার জন্য সব ধরণের প্রস্তুতি রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত